সারাদেশ

নেতাকর্মীদের চাপে কার্যালয়ে ঢুকতে পারেননি কাদের

ডেস্ক রিপোর্ট: নেতাকর্মীদের চাপে কার্যালয়ে ঢুকতে পারেননি কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের

দলীয় মনোনয়ন প্রত্যাশীদের ভিড়ের কারণে কয়েকবার চেষ্টা করেও বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ে প্রবেশ করতে পারেননি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

রোববার (১৯ নভেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে জিপিও হয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আসেন ওবায়দুল কাদের। এরপর অন্তত তিনবার কার্যালয়ে প্রবেশের চেষ্টা করে ব্যর্থ হন তিনি।

ভিড়ের কারণে মূল রাস্তা থেকে কার্যালয়ের রাস্তায় গাড়ি নিয়ে প্রবেশ করা কোনোভাবেই সম্ভব ছিল না। পরে গাড়ি থেকে নেমে হেঁটে কার্যালয়ে প্রবেশের চেষ্টা করে ব্যর্থ হয়ে ফিরে আসেন। ১০ মিনিট পর একইভাবে আবারও চেষ্টা করে ব্যর্থ হন তিনি। সবশেষ ১২টার দিকে আবারও পরিদর্শনে আসেন তিনি। এবার ভিড় এতোই বেশি ছিল যে, গাড়ি থেকে আগের দুইবারের মতো নামার চেষ্টা না করে ঘুরে যান।

দলের উপ-দফতর সম্পাদক সায়েম খান জানান, সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের মনোনয়ন ফরম বিতরণ পরিদর্শনে গিয়েছিলেন, চেষ্টা করে ব্যর্থ হয়ে আমাদের সভানেত্রীর কার্যালয়ে চলে এসেছেন।

উল্লেখ্য, শনিবার আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম বিক্রির কার্যক্রম উদ্বোধন করেন দলের সভাপতি শেখ হাসিনা, যা চলবে মঙ্গলবার বিকাল চারটা পর্যন্ত।

নৌকার মনোনয়ন ফরম নিয়েছেন নঈম নিজাম

নৌকার মনোনয়ন ফরম নিয়েছেন নঈম নিজাম

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হতে দৈনিক বাংলাদেশ প্রতিদিন পত্রিকার সম্পাদক নঈম নিজাম আওয়ামী লীগের মনোনয়ন ফরম কিনেছেন।

রোববার (১৯ নভেম্বর) দুপুরে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ের আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেন তিনি নিজে।

বিষয়টি নিশ্চিত করেছেন আওয়ামী লীগের দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া। তিনি জানান, কুমিল্লা-১০ আসন থেকে লড়তে তিনি মনোনয়ন কিনেছেন।

নাঙ্গলকোট, সদর দক্ষিণ ও লালমাই- এ তিনটি উপজেলা নিয়ে কুমিল্লা-১০ সংসদীয় আসন। এই আসনের বর্তমান এমপি অর্থমন্ত্রী ও কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি আ হ ম মুস্তফা কামাল ওরফে লোটাস কামাল। এর আগে তিনি সরকারের পরিকল্পনা মন্ত্রণালয়ের মন্ত্রী ছিলেন। তিনি এ আসন থেকে ১৯৯৬, ২০০৮ ও ২০১৪ সালেও সংসদ সদস্য নির্বাচিত হন।

বর্তমানে এই আসনের ভোটার সাত লাখ ৩৪ হাজার ৫২৯ জন। এর মধ্যে সদর দক্ষিণ উপজেলায় দুই লাখ ১২ হাজার ৬৬ জন, লালমাই উপজেলায় এক লাখ ৭১ হাজার ২৫০ জন এবং নাঙ্গলকোট উপজেলায় তিন লাখ ৫১ হাজার ২১৩ জন ভোটার রয়েছেন। এ আসনে মোট ভোটারের মধ্যে পুরুষ তিন লাখ ৮০ হাজার ৭৬৯ জন এবং নারী তিন লাখ ৫৩ হাজার ৭৫৫ জন রয়েছেন। তৃতীয় লিঙ্গের ভোটার আছেন পাঁচজন। এই আসনে সদর দক্ষিণ উপজেলার সাতটি, লালমাই উপজেলার নয়টি ও নাঙ্গলকোটের একটি পৌরসভা ও ১৬টি ইউনিয়ন রয়েছে।

;

ঢাবির বিভিন্ন ফটকে ছাত্রদলের তালা

ছবি: বার্তা২৪.কম

বিএনপি-জামায়াতের ডাকা ৪৮ ঘণ্টা হরতাল সমর্থনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রশাসনিক ভবনসহ বেশ কয়েকটি ভবনের ফটকে তালা দিয়ে ব্যানার লাগিয়েছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের নেতাকর্মীরা।

রোববার (১৯ নভেম্বর) সকালে এ তালাগুলো লক্ষ করেন সাধারণ শিক্ষার্থীরা। ব্যানারে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের পরিচয় লেখা ছিল।

প্রশাসনিক ভবন ছাড়াও মধুর ক্যান্টিন এবং ডাকসু ভবনের ফটকে তালা দেন ছাত্রদলের নেতাকর্মীরা। ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের যুগ্ম সাধারণ সম্পাদক আনিসুর রহমান খন্দকার অনিকের নেতৃত্বে তালাগুলো লাগানো হয় বলে জানা যায়।

এ বিষয়ে ঢাবি ছাত্রদলের যুগ্ম সাধারণ সম্পাদক আনিসুর রহমান খন্দকার অনিক জানান, আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে অনেকবার বলেছি হরতাল-অবরোধে ক্লাস-পরীক্ষা নিয়ে শিক্ষার্থীদের জীবন ঝুঁকির মধ্যে ফেলবেন না। কিন্তু তারা আমাদের কথা না শুনে আওয়ামী লীগের এজেন্ডা বাস্তবায়নের লক্ষে ক্লাস-পরীক্ষা চালু রেখেছে। তাই আমরা আজ বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে তালা দিয়েছি।

;

যাত্রাবাড়ী থানা শ্রমিক দলের সভাপতিসহ গ্রেফতার ৪

প্রতীকী ছবি

নাশকতার মামলায় রাজধানীর যাত্রাবাড়ী থানা শ্রমিকদলের সভাপতিসহ চার জনকে গ্রেফতার করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)।

গ্রেফতারকৃতরা হলেন- ৬২ নং ওয়ার্ড যুবদলের আহবায়ক মো. আলী আকবর (৪৪), শ্রমিক দলের সদস্য সচিব মো. জিয়াউল হাসান খান (৪০) ৪৮ নং ওয়ার্ড শ্রমিক দলের আহবায়ক মো. শুক্কুর আলী (৫২) ও ৬৩ নং ওয়ার্ড শ্রমিক দলের সভাপতি মোঃ আবু বক্কর (৫৭)। 

গতকাল শনিবার (১৮ নভেম্বর) রাতে যাত্রাবাড়ীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়।

রোববার (১৯ নভেম্বর) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন র‍্যাব-১০ এর উপপরিচালক আমিনুল ইসলাম।

তিনি বলেন, গত ২৮ অক্টোবর তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাস্তবায়ন ও বিএনপি নেতাদের মুক্তির দাবিতে বিএনপি-জামায়াতের নেতাকর্মীরা অবরোধের নামে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় বাস, ট্রাক, সিএনজি, লেগুনা, এ্যাম্বুলেন্সসহ বিভিন্ন পরিবহন ভাঙচুর ও ককটেল বিস্ফোরণ ঘটায়। দাহ্য পদার্থ নিক্ষেপের দ্বারা বাসসহ বিভিন্ন গণপরিবহনে অগ্নিসংযোগ করে। এছাড়া আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বেশ কয়েকজন সদস্যদের ইট-পাটকেল নিক্ষেপ করে ও লাঠিসোটা দিয়ে পিটিয়ে আহত করে। এমনকি নারকীয় তাণ্ডবে একজন পুলিশ কনস্টেবলকে পিটিয়ে ও কুপিয়ে হত্যাসহ সারা দেশে ব্যাপক নাশকতা চালায়।

এরই ধারাবাহিকতায় গতকাল ১৮ নভেম্বর র‌্যাব-১০ এর একটি দল গোয়েন্দা তথ্যের ভিত্তিতে রাজধানী ঢাকার যাত্রাবাড়ী থানার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করে। গ্রেফতারকৃতদের বিরুদ্ধে বিস্ফোরণ ও বিশেষ ক্ষমতা আইনে একাধিক মামলা রয়েছে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা বিভিন্ন সময় নাশকতার পরিকল্পনার সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করেছে। এছাড়াও তারা রাজধানীর যাত্রাবাড়ী, সায়েদাবাদ, ধোলাইপাড়, গোলাপবাগ, ডেমরা, দনিয়াসহ আশপাশের বিভিন্ন এলাকায় গাড়ী ভাঙচুর, বাসে অগ্নি সংযোগসহ বিভিন্ন প্রকার নাশকতা মূলক কার্যক্রমের সাথে সরাসরি জড়িত ছিল বলে জানা যায়।

গ্রেফতারকৃতদের বিরুদ্ধে থাকা মামলায় সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে।

;

আওয়ামী লীগের মনোনয়নপত্র কিনলেন রাষ্ট্রপতির ছেলে

আরশাদ আদনান রনি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পাবনা-৫ আসনের জন্য আওয়ামী লীগের মনোনয়নপত্র সংগ্রহ করেছেন রাষ্ট্রপতির ছেলে আরশাদ আদনান রনি।

রোববার (১৯ নভেম্বর) ২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ে দলের কেন্দ্রীয় রাজনৈতিক কার্যালয় থেকে তার পক্ষে মনোনয়নপত্র সংগ্রহ করেন স্বেচ্ছাসেবক লীগের মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক গাফফারী রাসেল। বেলা সাড়ে ১১টার দিকে মনোনয়নপত্র সংগ্রহ করা হয়। এসময় উপজেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

আরশাদ আদনান রনি আওয়ামী লীগের সংস্কৃতি বিষয়ক উপকমিটির সদস্য এবং সাবেক ছাত্রলীগ ও যুবলীগ নেতা।

উল্লেখ্য, শনিবার আওয়ামী লীগের দলীয় মনোনয়নপত্র বিক্রির কার্যক্রম উদ্বোধন করেন দলের সভাপতি শেখ হাসিনা, যা চলবে মঙ্গলবার বিকাল চারটা পর্যন্ত। 

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *