আন্তর্জাতিক

ডিএসইর নতুন ডেটা সেন্টার চালু

ডেস্ক রিপোর্ট: অটোমেটিক ও নিরবচ্ছিন্ন লেনদেন নিশ্চিত করার লক্ষ্যে ১০৬ র‌্যাক সম্বলিত নতুন ডেটা সেন্টার তৈরি করেছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। ১২ নভেম্বর নতুন এ ডাটা সেন্টার থেকে ট্রেডিং কার্যক্রম শুরু হয়েছে।

রোববার (১৯ নভেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়।

ডিএসই জানিয়েছে, সংস্থাটির নতুন ডেটা সেন্টার ইতোমধ্যেই আন্তার্তিক মানের সনদ অর্জন করেছে। পাওয়ার, কুলিং এবং অন্যান্য সিস্টেমগুলো অফলাইনে না নিয়ে রেটেড-৩ এ ডেটা সেন্টারকে আপডেট এবং চলমান রাখার একাধিক পথও রয়েছে। ফলে অ্যাপ্লিকেশন কার্যক্রম ব্যাহত না করে এর যন্ত্রপাতি প্রতিস্থাপন, রক্ষণাবেক্ষণ এমনকি সরানোও যাবে।

সংস্থাটি বলছে, নতুন ডেটা সেন্টারে আধুনিক প্রযুক্তির সার্ভার, নেটওয়ার্ক যন্ত্রাংশ, স্টোরেজ, বৈদ্যুতিক সরঞ্জাম ইত্যাদি সংযোজন করা হয়েছে৷ এই অত্যাধুনিক ডেটা সেন্টার চালুর মাধ্যমে বিনিয়োগকারী এবং সকল স্টেকহোল্ডারদের স্বার্থে অত্যন্ত নির্ভরযোগ্য ও আধুনিক ট্রেডিং প্ল্যাটফর্ম নিশ্চিত করেছে ডিএসই।

এ বিষয়ে ডিএসইর চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু বলেন, ঢাকা স্টক এক্সচেঞ্জের যে ডাটা সেন্টার চালু করা হলো এটি আন্তর্জাতিক মানের স্টেট অব দা আর্ট ডেটা সেন্টার৷ যার মাধ্যমে অত্যাধুনিক যন্ত্রপাতি সম্বলিত অত্যন্ত সুরক্ষিত একটি পরিবেশ তৈরি হয়েছে৷ এই ডেটা সেন্টার চালুর মাধ্যমে ঢাকা স্টক এক্সচেঞ্জ ডিজিটাইলেজেশনের পথে আরও একধাপ এগিয়ে গেল৷ যার মাধ্যমে ডিএসইর আইসিটি আগামীর স্মার্ট বাংলাদেশে পদার্পণ করলো৷

ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক ড. এটিএম তারিকুজ্জামান বলেন, নতুন ডেটা সেন্টার চালুর মাধ্যমে সাফল্যের আরো একটি মাইলফলক অর্জন করেছে ডিএসই৷ আধুনিক প্রযুক্তির সমন্বয়ে মতিঝিল থেকে নিকুঞ্জে স্থানান্তর করা হয়েছে ডিএসইর ডাটা সেন্টার৷ এতে প্রযুক্তিগতভাবে অগ্রগতি আরো বৃদ্ধি পেল৷ ডাটা সেন্টার প্রবর্তনের মাধ্যমে আধুনিক প্রযুক্তিতে প্রবেশ করা ছাড়াও, ডিএসইর ট্রেডিং প্ল্যাটফর্ম হবে আরো সুরক্ষিত৷ এর ফলে লেনদেনের গতিশীলতা বৃদ্ধি পাবে এবং ভবিষ্যতে একটি উন্নত ও আধুনিক পুঁজিবাজার গড়ে উঠবে।

ডিএসইর পরিচালক রুবাবা দৌলা, ব্যবস্থাপনা পরিচালক, প্রধান পরিচালন কর্মকর্তা এম. সাইফুর রহমান মজুমদার, ভারপ্রাপ্ত প্রধান প্রযুক্তি কর্মকর্তা মো. তারিকুল ইসলামসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা নতুন ডেটা সেন্টার উদ্বোধনকালে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, উল্লেখ্য যে, ওয়ান ওয়ার্ল্ড ইনফোটেকের নেতৃত্বে গঠিত কনসোর্টিয়ামের কারিগরি সহায়তায় নতুন এ ডেটা সেন্টার স্থাপন করেছে ডিএসই৷ সংস্থাটির টেকনোলজি পার্টনার নাসডাক এবং ফ্লেক্সট্রেড অ্যাপ্লিকেশন মাইগ্রেশনে কারিগরি সহায়তা করেছে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *