সারাদেশ

৮ বছর এসেও মাতাচ্ছে নতুন ‘হাঙ্গার গেমস’

ডেস্ক রিপোর্ট: ৮ বছর এসেও মাতাচ্ছে নতুন ‘হাঙ্গার গেমস’

পোস্টারে ছবির তারকারা, ছবি : সংগৃহিত

হলিউডের ইতিহাসের অন্যতম সফল সিনেমার তালিকায় নাম থাকবে ‘দ্য হাঙ্গার গেমস’ সিরিজের। এই সিনেমায় অভিনয় করে রাতারাতি সুপারস্টার খেতাব পান অভিনেত্রী জেনিফার লরেন্স। অস্কারের জন্যও মনোনীত হন তিনি।

১৭ নভেম্বর মুক্তি পেয়েছে এই সিরিজের নতুন কিস্তি ‘দ্য হাঙ্গার গেমস : দ্য ব্যালেড অফ সংবার্ডস্ এন্ড স্নেকস্’ সিনেমাটি। এই নামের উপন্যাস থেকেই নেওয়া হয়েছে গল্প। এত বছর পরও জনপ্রিয়তা কমেনি একটুও এই সিরিজের। প্রমাণ পাওয়া যায় বক্স অফিস কালেকশনের দিকে নজর দিলেই। মাত্র দুই দিনেই বিশ্বব্যাপী ৯৮.৫ মিলিয়ন ডলার প্রথম সপ্তাহে আয় করেছে সিনেমাটি।

প্যানেলের প্রধান হওয়ার আগে প্রেসিডেন্ট স্নোর জীবন কাহিনী বর্ণনা করা হয়েছে এই সিনেমায়। ১৮ বছর বয়সে সম্ভ্রান্ত স্নো পরিবারের শেষ বংশধর তিনি। যোগ্য উত্তরসরী হিসেবে নিজেকে প্রমাণ করার সংগ্রাম তার। স্নোয়ের চরিত্রে অভিনয় করেছেন টম ব্লাড। অন্যান্য প্রধান চরিত্রগুলোর মধ্যে লুসি গ্রে চরিত্রে রেচাল যেগলার, ডা. ভলুমিনা চরিত্রে ভিওলা ড্যাভিস, ক্যাসকা হাইবোর্ড চরিত্রে পিটার ডিংরেজসহ আরও অনেকে রয়েছেন। এই সিনেমাটির দৈর্ঘ্য ২ ঘন্টা ৩৮ মিনিট। ভিএফএক্স ও সিনেমাটোগ্রাফির প্রশংসা হচ্ছে। শুরুতে কাহিনী একটু ধীরে চললেও সময়ের সাথে সাথে রোমাঞ্চকর গল্প এগোতে থাকে ।

সুজানে কলিন্সের লিখিত উপন্যাসের উপর ভিত্তি করে বানানো হয়েছিল ‘হাঙ্গার গেমস’ সিরিজ। সিনেমাগুলোর নামও রাখা রয়েছে উপন্যাসের শিরোনামেই। তারই ৪র্থ পর্বের গল্পে নির্মিত ‘দ্য ব্যালেড অফ সংবার্ডস্ এন্ড স্নেকস ‘ বা ‘হাঙ্গার গেমস ৫’। ২০১২ সালের ‘দ্য হাঙ্গার গেম’ সিনেমার আগের গল্প সাজানো হয়েছে এই সিনেমায়। পুরো বিশ্বে ব্যাপক জনপ্রিয় এই সিনেমা ফ্রাঞ্চাইজি। ২০১৫ সালে হাঙ্গার গেম সিরিজের সর্বশেষ সিনেমা ‘দ্য হাঙ্গার গেমস্: মকিংজে পার্ট ২’ প্রকাশ পেয়েছিল।

এবার প্রবীর মিত্রের ধর্ম নিয়ে গুজব

প্রবীর মিত্র, ছবি : সংগৃহিত

হুট করেই আলোচনায় বর্ষীয়ান অভিনেতা প্রবীর মিত্র। সোশ্যাল মিডিয়ায় শোবিজ অঙ্গনের একাধিক মানুষের ফেসবুকে একটি পোস্ট ঘুরতে থাকে। তাতে লেখা, প্রখ্যাত অভিনেতা প্রবীর মিত্র এই বার্ধক্য বয়সে এসে স্বেচ্ছায় ইসলাম ধর্ম গ্রহণ করেছেন। এই খবরে অনেকেই যেমন খুশি হয়েছেন, আবার কেউ কেউ বিষয়টিকে সহজভাবে নেননি।

তবে প্রবীর মিত্রের পরিবারের সঙ্গে যোগাযোগ করা হলে তারা বিষয়টিকে অস্বীকার করেন। প্রবীর মিত্রের ছেলে মিথুন মিত্র গণমাধ্যমকে বলেন, ‘এ ধরনের কিছুই ঘটেনি। আর ঘটার কথাও নয়। এটা খুবই বানোয়াট, ভিত্তিহীন ও বিরক্তিকর খবর। সবাইকে অনুরোধ করছি আপনারা এ ধরনের অপপ্রচারে বিশ^াস করবেন না। আর যারা এ ধরনের বিভ্রান্তি ছড়াচ্ছেন, তাদেরকে এমন অন্যায় কাজ না করার অনুরোধ জানাচ্ছি।’

প্রবীর মিত্র এ দেশের বরেণ্য একজন চলচ্চিত্র অভিনেতা। অসংখ্য সিনেমায় অনবদ্য অভিনয় করেছেন তিনি। তবে গত কয়েক বছর এই অভিনেতা অসুস্থ। মাঝে একাধিকবার তার মৃত্যুর গুজবও ছড়িয়েছে। এবার তার ধর্মান্তরিত হওয়ার গুজব উঠল। তার পরিবারের প্রত্যাশা, গুজব না ছড়িয়ে এই অভিনেতার শারিরিক সুস্থতার জন্য সবাই দোয়া করবেন।

;

রহমানের ‘কারার ওই লৌহ কপাট’ সরাতে আইনি নোটিশ

ছবি : সংগৃহিত

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ‘কারার ওই লৌহ কপাট’ গানটি নতুন সুরে রূপ দিয়েছেন অস্কারজয়ী ভারতীয় সংগীতজ্ঞ এ আর রাহমান। তবে গানটির মূল সুরকে ‘বিকৃত’ করার অভিযোগ এনে সর্বত্রই সমালোচনা-ক্ষোভের তীর উঠছে ‘জয় হো’র কারিগরের দিকে। বলিউড ছবি ‘পিপ্পা’য় ব্যবহৃত এই গানটি ফেসবুক, ইউটিউবসহ সবধরনের অনলাইন প্ল্যাটফর্ম থেকে অপসারণ করতে এবার আইনি নোটিশ দিয়েছেন ১০ আইনজীবী। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়, আইসিটি মন্ত্রণালয়ের সচিব এবং বিটিআরসির চেয়ারম্যানকে এ নোটিশ পাঠানো হয়েছে।

গতকাল ১৯ নভেম্বর সুপ্রিম কোর্টের ১০ আইনজীবী ও একটি প্রতিষ্ঠানের পক্ষে ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির ডাক ও ই-মেইল যোগে এ নোটিশ পাঠান। মানবাধিকার সংগঠন ল’ অ্যান্ড লাইফ ফাউন্ডেশন ট্রাস্ট, সুপ্রিম কোর্টের আইনজীবী বায়েজীদ হোসাইন, নাঈম সরদার, ব্যারিস্টার সোলায়মান তুষার, ব্যারিস্টার মাহদি জামান, ব্যারিস্টার শেখ মঈসুল করিম, ব্যারিস্টার আহমেদ ফারজাদ, অ্যাডভোকেট শহিদুল ইসলাম, অ্যাডভোকেট শাহেদ সিদ্দিকী, অ্যাডভোকেট আনাস মিয়া ও অ্যাডভোকেট মো. বাহাউদ্দিন আল ইমরানের পক্ষে এ নোটিশ পাঠানো হয়েছে।

নোটিশ পাওয়ার সঙ্গে সঙ্গে ফেসবুক, ইউটিউব, নেটফ্লিক্স, অ্যামাজন প্রাইম, ওটিটি ও ওয়েবসাইট থেকে ‘কারার ওই লৌহ কপাট’ গানটি অপসারণ করতে বলা হয়েছে।
কাজী নজরুল ইসলামের গান-কবিতা ‘আমাদের বুদ্ধিবৃত্তিক সম্পদ’ উল্লেখ করে তার গানে আসল সুর অক্ষুণ্ন রাখার দাবি জানানো হয় নোটিশে। এতে আর বলা হয়, ‘কারার ওই লৌহ কপাট’ শত বছরের এক অবিনাশী অমর গান। সময়ের প্রয়োজনে লেখা হলেও গানটির লোকপ্রিয়তায় সামান্য ঘাটতি হয়নি। ব্রিটিশবিরোধী মানসে লেখা গানটি সব ধরনের অন্যায়, অবিচার ও বিচারহীনতার বিরুদ্ধে সোচ্চার, ফলে এখনও সমানভাবে এটি প্রাসঙ্গিক।

একই গান একটি কাজী নজরুলের সুরে ও আরেকটি বিকৃত সুরে থাকলে প্রজন্মের পর প্রজন্ম বিভ্রান্ত হবে বলেও দাবি করা হয় নোটিশে। নোটিশ পাওয়ার সঙ্গে সঙ্গে এ আর রহমানের গাওয়া ‘কারার ওই লৌহ কপাট’ গানটি অপসারণ করা না হলে বাংলাদেশ সুপ্রিম কোর্টে জনস্বার্থে রিট দায়ের করে নির্দেশনা চাওয়া হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়েছে।

;

ফিরিয়ে দিয়েছিলেন বানসালিকে, এখন নিজেই আগ্রহী

কারিনা কাপুর ও সঞ্জয়লীলা বানসালি, ছবি : সংগৃহিত

বলিউডের দুই শীর্ষ অভিনেত্রী কারিনা কাপুর খান এবং আলিয়া ভাট। এই ননদ-ভাবি একই অনুষ্ঠানে উপস্থিত হন। সম্প্রতি করণ জোহারের শো কফি উইথ করণ সিজন ৮-এর এপিসোড ৪-এ অতিথি হয়ে আসেন তারা। পর্বটি অনলাইনে আসা মাত্র নানাই কারণে তারা দু’জন চর্চায় রয়েছেন।

আলিয়া ভাট তার সহজ, সরল ও নির্ভেজাল উত্তর এবং প্রতিক্রিয়ার জন্য আলোচিত। অপরদিকে আমিশা পাটেলের সাথে হওয়া দ্বন্দ নিয়ে কথা বলে কারিনা কাপুর নেটিজনের দৃষ্টি আকর্ষণ করেছেন। তিনি আরও মুখ খোলেন, সঞ্জয়লীলা বানসালির সাথে তার কাজ করার সম্ভাবনা নিয়ে।

অতীতে এই পরিচালককে নিয়ে অপ্রত্যাশিত মন্তব্য করায় সমালোচিত হয়েছিলেন অভিনেত্রী। একটি সাক্ষাৎকারে সঞ্জয়কে বিদ্রুপ করে লাইমলাইটে আসেন কারিনা।

বলিউডে চাউর রয়েছে, বানসালির আইকনিক সিনেমা ‘দেবদাস’-এর পার্বতী চরিত্রে অভিনয় করার কথা ছিল কারিনার। পরে তাকে বাদ দিয়ে সাবেক বিশ্বসুন্দরী ঐশ্বরিয়া রায়কে নেওয়ায় ক্ষিপ্ত ছিলেন কারিনা। সেই জেদ থেকেই পরবর্তীতে বানসালির ‘রাম-লীলা’ সিনেমার প্রস্তাব পেয়েও তা ফিরিয়ে দেন তিনি। সবকিছু ঠিক হয়ে যাওয়া স্বত্তেও মাত্র ১০ দিন আগে কারিনা সিনেমা না করার কথা জানান। তখন তার পরিবর্তে ‘লীলা’ চরিত্রে দীপিকা পাডুকোন অভিনয় করে দর্শক মনে জায়গা করে নেন।

শো কফি উইথ করণ সিজন ৮-এ কারিনা কাপুর, করণ জোহার ও আলিয়া ভাট শুধু তাই নয়, সকলের সামনে বানসালিকে “কেউ নয়”/ “নোবডি” বলে আখ্যায়িত করেন তিনি। সাথে বলেন, বানসালি একজন দ্বিধাগ্রস্থ পরিচালক, যিনি নিজের সিদ্ধান্তে অটল থাকতে পারেন না। তাই তিনি যদি একজন ফ্লপ অভিনেত্রীও হয়ে যান- তাও তার সাথে কাজ করবেন না বলে জানান সে সময়।

এসব বহু পুরানো ঘটনা। সম্ভবত, নিজের মত ও দৃষ্টিভঙ্গি পাল্টে ফেলেছেন কারিনা। করণের শোতে আসার পর করণ তাকে নানা প্রশ্ন করেন। একটি প্রশ্নের জবাবে তিনি বলেন, সঞ্জয়লীলা বানসালির সাথে কাজ করার সম্ভাবনা তার এখনো রয়েছে। এই জবাবে তাকে কিছুটা খোঁচাও দিতেও ভোলেননি করণ।

;

সন্তান নিয়ে নতুন আলোচনায় সুমাইয়া শিমু

ছবি : সংগৃহিত

আড়াই দশক ধরে ছোটপর্দার দর্শকের মন করে আসছেন অভিনেত্রী সুমাইয়া শিমু। একটা সময় টেলিভিশন ইন্ডাস্ট্রির সবচেয়ে চাহিদাসম্পন্ন এই নায়িকা ৮ বছর আগে বিয়ে করেন। এরপর সংসার, পড়াশুনা আর অন্য পেশার ব্যস্ততার কারণে অভিনয়ে অনিয়মিত হয়ে পড়েন।

তবে গতকাল ১৯ ফেব্রুয়ারি থেকে এই অভিনেত্রী নতুন করে আলোচনায় এসেছেন। কারণ এদিন প্রকাশ পায় যমজ পুত্রসন্তানের মা হয়েছেন মিষ্টি হাসির শিমু। যদিও ৮ নভেম্বর রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে মা হন শিমু, তবে তা জানাজানি হয় গতকাল। গুলশানের বাসায় শিমু ও দুই নবজাতক ভালো আছেন।

২০১৫ সালের ২৯ আগস্ট যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক বেসরকারি সংস্থা রিলিফ ইন্টারন্যাশনালের কান্ট্রি ডিরেক্টর নজরুল ইসলামের সঙ্গে বিয়েবন্ধনে আবদ্ধ হন শিমু। এরপর থেকে অভিনয়ের কাজ অনেকটাই কমিয়ে দেন। এরপর ২০১৭ সালে রিলিফ ইন্টারন্যাশনাল-এর শুভেচ্ছা দূত হিসেবে কাজ শুরু করেন শিমু।

এরপর ২০২২ সালে নারীদের জন্য কর্মসংস্থান এবং নারী উদ্যোক্তা সৃষ্টির জন্য তথ্যপ্রযুক্তি বিষয়ে সচেতনতা ও দক্ষতা বৃদ্ধির জন্য ‘বেটার ফিউচার ফর ওমেন’ নামে একটি সংস্থা চালু করেছেন তিনি। কর্মহীন ও মানবেতর জীবন কাটাচ্ছেন এ রকম নারীদের সহযোগিতায় সংস্থাটি কাজ করে।

সুমাইয়া শিমু অরণ্য আনোয়ার পরিচালিত ‘এখানে আতর পাওয়া যায়’ নাটকের মাধ্যমে মডেল সুমাইয়া শিমুর অভিনয়ে পথচলা শুরু হয়েছিল। ১৯৯৮ সালে কাজ করা ওই নাটকটি প্রচার হয়েছিল ১৯৯৯ সালে। এরপর শতাধিক একক ও ধারাবাহিক নাটকে প্রশংসার সঙ্গে কাজ করেন শিমু।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *