খেলার খবর

‘অতিরিক্ত আত্মবিশ্বাসেই ডুবেছে ভারত’

ডেস্ক রিপোর্ট: যেই দাপুটে ক্রিকেটে খেলে ফাইনালে পা রেখেছিল ভারত। তাতে; দলটিকে নিয়ে সতর্ক থাকারই কথা যেকোনো প্রতিপক্ষের। গ্রুপপর্বে যে কোনো ম্যাচেই হারেনি দলটি। তার ওপর নিজেদের মাঠে বিশ্বকাপ। দর্শক সমর্থক সবই রোহিতদের পক্ষে। সব মিলিয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামার আগে তাই আত্মবিশ্বাসটাও ছিল তুঙ্গে। শেষ পর্যন্ত সেটিই কিনা কাল হয়ে দাঁড়াল। পাকিস্তানের সাবেক অধিনায়ক শহিদ আফ্রিদির মত এমনটাই।

টুর্নামেন্টে যেই ক্রিকেট খেলেছে ভারত। তাতে শিরোপা যে তারাই উঁচিয়ে ধরছে এমনটাই ছিল অনুমেয়। তবে শিরোপা নির্ধারণী মঞ্চে দেখা গেল ভিন্ন এক দলকে। টুর্নামেন্ট জুড়েই যে দলকে দেখেনি কেউ।

এই প্রথমবার ব্যাট করতে নামতে হলো দলের সবাইকে। তাও রান আসল না আশানুরূপ। ভারতের ইনিংস থামল ২৪০ রানে। আশা ছিল আসরজুড়ে আলো ছড়ানো বোলাররা অন্তত নিরাশ করবেন না। সেই আভাস শুরুতে খানিকটা মিলেছিলও। তবে শেষ পর্যন্ত সেটাও ক্লিক করল না। ট্র্যাভিস হেডের সেঞ্চুরিতে ম্যাচটা ছিনিয়ে নিল অজিরা। সঙ্গে বিশ্বকাপ শিরোপাটাও।

আসরজুড়ে এমন দাপুটে পারফরম্যান্সের পরও শিরোপা হাতছাড়া হওয়া মানতে পারছেন না অনেকে। খোঁজা হচ্ছে এর কারণ। আফ্রিদির অবশ্য মনে করেন টানা ম্যাচ জয়ের ফলে অতিরিক্ত আত্মবিশ্বাসী ছিল ভারত। আর সেটিই কাল হয়ে দাঁড়িয়েছে তাদের জন্য।

পাকিস্তানের টিভি চ্যানেল সামা টিভিতে সাবেক এই ক্রিকেটার ভারতীয় দলের বিশ্বকাপ না জেতা নিয়ে বলেন, ‘যখন আপনি ধারাবাহিকভাবে জিততে থাকবেন, তখন অতিরিক্ত আত্মবিশ্বাসী হয়ে উঠবেন। আর এটি আপনার পতনের কারণ হয়ে দাঁড়াতে পারে। ভারতের ক্ষেত্রেও সেটি হয়েছে।’

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ ডট কম-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *