আন্তর্জাতিক

আল-শিফায় টানেল পাওয়ার দাবিটি মিথ্যা: গাজা

ডেস্ক রিপোর্ট: গাজা শহরের সবচেয়ে বড় আল-শিফা হাসপাতালে হামাসের টানেল খুঁজে পাওয়ার ইসরায়েলি দাবিকে ‘বিশুদ্ধ মিথ্যা’ বলে উল্লেখ করে প্রত্যাখ্যান করেছেন গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিচালক।

সোমবার(২০ নভেম্বর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

রোববার (১৯ নভেম্বর) আল-শিফা হাসপাতালের নিচে ৫৫ মিটার সুড়ঙ্গ পাওয়া গেছে বলে দাবি করেছে ইসরায়েল। তারা হাসপাতালটিতে ফিলিস্তিনি স্বাধীনতাকামীদের দ্বারা খনন করা একটি টানেলের ভিডিও প্রকাশ করে। 

হামাসের বিরুদ্ধে ইসরায়েলেরে অনুসন্ধান ও ধ্বংস মিশনের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে আল-শিফা। লাগাতার হামলায় গণকবরে পরিণত করেছে হাসপাতালটিকে। এর আগে বৃটিশ সংবাদমাধ্যম  বিবিসির বিশ্লেষকরা ইসরায়েলের সেনাদের প্রচার করা অস্ত্র প্রাপ্তির ভিডিওকেও এডিট করা বলে দাবি করেছে। বিবিসির অনুসন্ধানে ১৫ অক্টোবর আল- শিফা আক্রমণের কারণ হিসেবে দেখানো গ্রাফিক্স ভিডিওটিও অসত্য বলেই উঠে এসেছে।

ইসরায়েলিদের প্রচার করা এ ধরনের ভিডিওর সত্যতা না থাকলে জেনেভা কনভেনসন নীতি অনুযায়ী  ইসরায়েলের এমন বর্বর হাসপাতাল হামলার ঘটনা যুদ্ধাপরাধের অন্তর্ভুক্ত হবে। 

উল্লেখ্য, ইসরায়েলি বিমান ও স্থল বাহিনীর গত দেড় মাসের অভিযানে ফিলিস্তিনের গাজা উপত্যকায় নিহতের সংখ্যা পৌঁছেছে ১৩ হাজারে। এই নিহতদের মধ্যে ৫ হাজার ৫০০ জনেরও বেশি শিশু এবং অপ্রাপ্তবয়স্ক এবং ৩ হাজার ৫০০ জনেরও বেশি নারী রয়েছেন।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *