সারাদেশ

প্রার্থী চূড়ান্তে আ. লীগের মনোনয়ন বোর্ডের সভা ২৩ নভেম্বর

ডেস্ক রিপোর্ট: প্রার্থী চূড়ান্তে আ. লীগের মনোনয়ন বোর্ডের সভা ২৩ নভেম্বর

ছবি: সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় প্রার্থী চূড়ান্ত করতে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সভা ডাকা হয়েছে।

মনোনয়ন বোর্ডের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্ব বৃহস্পতিবার (২৩ নভেম্বর) বেলা ১১টা থেকে এ সভা শুরু হবে।

এ তথ্য নিশ্চিত করে মঙ্গলবার (২১ নভেম্বর) আওয়ামী লীগের উপ-দফতর সম্পাদক সায়েম খান বলেন, ঢাকা জেলা আওয়ামী লীগের তেজগাঁওয়ের কার্যালয়ে মনোনয়ন বোর্ডের সভা হবে।

জানা গেছে, সভায় ৩০০ সংসদীয় আসনে নৌকার প্রার্থী চূড়ান্ত করা হবে।

এদিকে দ্বাদশ জাতীয় নির্বাচনের জন্য আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রির তৃতীয় দিনে ৭৩৩টি, দ্বিতীয় দিনে ১২১২টি আর প্রথম দিনে ১০৭৪টি মনোনয়ন ফরম বিক্রি হয়েছে।

এবার আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরমের মূল্য নির্ধারণ করা হয়েছে ৫০ হাজার টাকা।

জানা যায়, গত তিন দিনে মোট ৩ হাজার ১৯টি মনোনয়নপত্র বিক্রি করেছে আওয়ামী লীগ। এতে মোট ১৫ কোটি ৯৫ লাখ টাকা আয় হয়েছে।

প্রথম দিনে শনিবার এক হাজার ৭৪টি মনোনয়ন ফরম বিক্রি করেছে আওয়ামী লীগ। এতে দলটির আয় হয়েছে ৫ কোটি ৩৭ লাখ টাকা। দ্বিতীয় দিনে এক হাজার ২১২টি মনোনয়ন ফরম বিক্রি করেছে আওয়ামী লীগ। এতে দলটির আয় হয়েছে ৬ কোটি ৬ লাখ টাকা। তৃতীয় দিন সোমবার (২০ নভেম্বর) ৭৩৩টি মনোনয়ন ফরম বিক্রি হয়েছে। এতে দলটির আয় হয়েছে ৩ কোটি ৬৬ লাখ ৫০ হাজার টাকা।

২ ঘণ্টায় আওয়ামী লীগের শতাধিক মনোনয়ন ফরম বিক্রি

ছবি: বার্তা২৪.কম

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়ন ফরম বিক্রির শেষ দিনে দুই ঘণ্টায় আওয়ামী লীগের ১১৪ ফরম বিক্রি হয়েছে।

মঙ্গলবার (২১ নভেম্বর) সকাল পৌনে ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এসব মনোনয়ন ফরম বিক্রি হয়েছে। রাজধানীর ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ে মনোনয়ন ফরম বিক্রি করছে দলটি।

দলীয় সূত্র মতে, ১১৪ মনোনয়ন ফরমের মধ্যে ঢাকা বিভাগে ৩১, চট্টগ্রাম বিভাগে ২৬, ময়মনসিংহে ৮, সিলেট বিভাগে ৮, খুলনা বিভাগে ১৪, বরিশাল বিভাগে ৮টি, রংপুর বিভাগে ৮টি ও রাজশাহী বিভাগে ১১টি মনোনয়ন ফরম বিক্রি হয়েছে।

এদিকে দ্বাদশ জাতীয় নির্বাচনের জন্য আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রির তৃতীয় দিনে ৭৩৩টি, দ্বিতীয় দিনে ১২১২টি আর প্রথম দিনে ১০৭৪টি মনোনয়ন ফরম বিক্রি হয়েছে।

এর আগে, শনিবার (১৮ নভেম্বর) সকালে বঙ্গবন্ধু অ্যাভিনিউতে দলটির কার্যালয়ে মনোনয়ন ফরম বিক্রির কার্যক্রম শুরু হয়। প্রথম ফরম সংগ্রহ করেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গোপালগঞ্জের আওয়ামী লীগ নেতারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য গোপালগঞ্জ-৩ আসনের মনোনয়ন ফরম কেনেন। সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেন তার নির্বাচনী এলাকার নেতাকর্মীরা।

;

জিএম কাদেরের নেতৃত্বে জাতীয় পার্টি ঐক্যবদ্ধ রয়েছে: চুন্নু

ছবি: সংগৃহীত

চেয়ারম্যান জিএম কাদেরের নেতৃত্বে সারাদেশে জাতীয় পার্টি ঐক্যবদ্ধ রয়েছে। নির্বাচন প্রশ্নে সিদ্ধান্ত নিতে পার্টির সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম চেয়ারম্যানকে দায়িত্ব দিয়েছে, ওনি সিদ্ধান্ত জানাবেন বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু ।

মঙ্গলবার (২১ নভেম্বর) জাতীয় পার্টির বনানী কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ মন্তব্য করেন।

জাপা মহাসচিব বলেন, নির্বাচনে যাওয়া কিংবা না যাওয়ার প্রশ্নে চেয়ারম্যান ছাড়া আর কারো সিদ্ধান্ত দেওয়ার এখতিয়ার নেই। আর যদি কেউ কথা বলেন, তা পার্টির বক্তব্য নয়। সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ জিএম কাদেরকে চেয়ারম্যান করে যে সঠিক সিদ্ধান্ত নিয়েছেন তা এতদিনে প্রমাণিত হয়েছে। জাতীয় পার্টি খুবই শক্তিশালী দলে পরিণত হয়েছে।

রওশন পন্থীদের পৃথক দলীয় মনোনয়ন ফরম বিক্রির গুঞ্জন প্রসঙ্গে তিনি বলেন, ইতিপূর্বে পার্টির লেটারহেড প্যাড ব্যবহার করার জন্য ক্রিমিনাল মামলা করা হয়েছে। কেউ এ ধরনের অপচেষ্টা করলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। জাতীয় পার্টি ছাড়া আর কারো মনোনয়ন ফরম বিক্রি করার সুযোগ নেই।

এক প্রশ্নের জবাবে মুজিবুল হক চুন্নু বলেন, রওশন এরশাদ আমাকে নিজে ফোন করে দলীয় মনোনয়ন ফরম নেওয়ার কথা জানিয়েছিলেন। তিনি এবং তার সন্তান সাদ এরশাদের মনোনয়ন ফরমের কথা বলেছিলেন। লোক পাঠাবেন বলেছিলেন, পরে আর পাঠাননি।

;

রাজবাড়ী-১ আসনে নৌকা পেতে দুই ভাইয়ের লড়াই!

ছবি: সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীক পেতে রাজবাড়ী-১ (সদর ও গোয়ালন্দ) আসন থেকে আপন দুই ভাই মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। দুই ভাইয়ের এমন লড়াইয়ে চরম বিব্রত জেলা আওয়ামী লীগের নেতাকর্মীরা। তবে কে পাবেন নৌকা প্রতীক তা দেখার জন্য রাজবাড়ী-১ আসনের ভোটারদের অপেক্ষা করতে হবে আরো কয়েক দিন।

নৌকা প্রতীক প্রত্যাশী দুই ভাই হলেন সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী বর্তমান সংসদ সদস্য ও রাজবাড়ী জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি কাজী কেরামত আলী এবং তার ছোট ভাই রাজবাড়ী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজী ইরাদত আলী।

তবে এ আসন থেকে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করার লক্ষ্যে আরো ৪ জন কেন্দ্রীয় আওয়ামী লীগের দপ্তর থেকে মনোনয়ন সংগ্রহ করেছেন। নৌকা প্রতীক প্রত্যাশীরা রাজধানী ঢাকার ২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগ কার্যালয়ে থেকে মনোনয়ন সংগ্রহ করেন এবং সোমবার (২০ নভেম্বর) তা জমা দিয়েছেন বলেও একাধিক সূত্র নিশ্চিত করেছেন।

রাজবাড়ী সদর ও গোয়ালন্দ উপজেলা নিয়ে সংসদীয় আসন ২০৯। এই আসনটিতে আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য সালমা চৌধুরী রুমা, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা ফকির আব্দুল জব্বার, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা আকবর আলী মর্জি ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও পৌরসভার সাবেক মেয়র মোহাম্মদ আলী চৌধুরী।

রাজবাড়ী-১ আসনে মনোনয়নপ্রত্যাশীর মধ্যে বর্তমান সংসদ সদস্য কাজী কেরামত আলী ১৯৯৩ সালে উপনির্বাচনে প্রথম সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন। এরপর ১৯৯৬, ২০০৮, ২০১৪ ও ২০১৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে নির্বাচিত হন তিনি। পাঁচবারের এ সংসদ সদস্য ২০১৮ সালের শুরুতে শিক্ষা প্রতিমন্ত্রী (মাদরাসা ও কারিগরি শিক্ষা বিভাগ) হিসেবে দায়িত্ব পালন করেন।

;

বিএনপি নেতা সালাউদ্দিন আহমেদ আইসিইউতে

ছবি: সংগৃহীত

কারাবন্দী বিএনপির বাণিজ্যবিষয়ক সম্পাদক সালাহউদ্দিন আহমেদ শারীরিক অবস্থার অবনতি ঘটেছে।

মঙ্গলবার (২১ নভেম্বর) ভোরে তাকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে নেওয়া হয়। সেখানে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রয়েছেন তিনি।

এর আগে, সাবেক সংসদ সদস্য সালাহউদ্দিন আহমেদের শ্বাসকষ্ট দেখা দিলে সোমবার (২০ নভেম্বর) বেলা ১১টার দিকে তাকে বিএসএমএমইউ’র সিসিইউ’তে ভর্তি করা হয়েছিলো।

সোমবার সন্ধ্যা ৭টা থেকে তার হার্ট ফেলিওর ডেভেলপ করেছে। তাছাড়াও নিউমোনিয়া, ফুসফুসে প্রদাহ বেড়ে পুরো শরীরে ছড়িয়ে পড়েছে। রক্তচাপ উঠা-নামা করছে। তার পরিবার জানিয়েছে বর্তমানে জীবন ঝুঁকিতে রয়েছেন সাবেক এই বর্ষীয়ান সংসদ সদস্য।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *