আন্তর্জাতিক

গাজায় জরুরি ব্যবস্থা গ্রহণের আহ্বান চীনের

ডেস্ক রিপোর্ট: মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলোকে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় অনবরত ইসরায়েলি হামলা ও মানবিক সংকট এড়াতে জরুরি ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছে চীন।

চীনের বেইজিংয়ে প্রতিনিধিদলের প্রতিনিধিত্বকারী দেশগুলোর রাষ্ট্রপ্রধানদের সাথে অনুষ্ঠিত এক বৈঠকে এই আহ্বান জানান চীনের শীর্ষ কূটনীতিক ওয়াং ই।

সোমবার (২০ নভেম্বর)  আরব ও মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলোর কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের সময় ওয়াং ই বলেন, গাজায় সংঘাত ঠেকাতে বিশ্বকে অবশ্যই জরুরিভাবে কাজ করতে হবে। কারণ বেইজিং ইসরায়েলে যুদ্ধবিরতি প্রতিষ্ঠায় ভূমিকা পালনের জন্য তার প্রচেষ্টা জোরদার করছে। 

মঙ্গলবার (২১ নভেম্বর) যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম সিএনএনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই সৌদি আরব, জর্ডান, মিশর, ফিলিস্তিনের জাতীয় কর্তৃপক্ষ এবং ইন্দোনেশিয়ার প্রতিপক্ষকে স্বাগত জানান। সেই সাথে অর্গানাইজেশন অফ ইসলামিক কো-অপারেশনের প্রধানের চীনের রাজধানীতে দুদিনের সফরের বিষয়টির প্রশংসা করেন।

তিনি বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়কে জরুরীভাবে কাজ করতে হবে। কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে যেন এই ট্র্যাজেডি ছড়িয়ে না যায়।চীন দৃঢ়ভাবে এই সংঘাতে ন্যায় ও ন্যায্যতার সাথে দাঁড়িয়েছে বলে জানান তিনি।

সফররত মন্ত্রীরা সংঘর্ষের অবসানের জন্য তাদের নিজেদের জোরালো আহ্বান জানিয়েছেন। সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদ বলেছেন, ‘বার্তাটি স্পষ্ট যে যুদ্ধ অবিলম্বে বন্ধ করতে হবে। আমাদের অবিলম্বে যুদ্ধবিরতিতে যেতে হবে এবং ত্রাণ সামগ্রী এবং সাহায্য অবিলম্বে গাজায় প্রবেশ করতে দিতে হবে।’

উল্লেখ্য, চীন একটি প্রধান বৈশ্বিক শক্তিধর দেশ হিসেবে তার অবস্থান প্রসারিত করার চেষ্টা করছে। সংঘাতের সমাধান খুঁজতে সক্রিয় ভূমিকা পালন করার চেষ্টা করছে দেশটি।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *