আন্তর্জাতিক

শরণার্থী শিবিরে ফের ইসরায়েলের হামলা, নিহত অন্তত ৫০

ডেস্ক রিপোর্ট: যুদ্ধবিধ্বস্ত গাজার ফিলিস্তিনি শরণার্থী শিবিরে ফের নির্বিচারে বোমাবর্ষণ করেছে ইসরায়েলের বিমানবাহিনী।

দক্ষিণ গাজার খান ইউনুস এলাকার জাবালিয়া শরণার্থী শিবিরে সোমবার (২৩ অক্টোবর) দুপুরে ইসরায়েলি হামলায় নারী ও শিশুসহ অন্তত ৫০ জন ফিলিস্তিনি নাগরিকের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে আনাদোলু এজেন্সি।

খান ইউনুস এলাকাতেই সীমান্ত পেরিয়ে ইসরায়েলি সেনারা দক্ষিণ গাজা ভূখণ্ডে অনুপ্রবেশ করেছে বলে জানা গেছে। হামাস যোদ্ধাদের সঙ্গে তাদের মুখোমুখি লড়াই শুরু হয়েছে বলেও কয়েকটি সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর গাজা সীমান্তে ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাসের হামলার পরে এই নিয়ে তৃতীয়বার ইসরায়েলি হামলার শিকার হলো জাবালিয়া শরণার্থী শিবির।

আল-জাজিরা জানিয়েছে, সোমবার রাত পর্যন্ত ৩৭ জনের দেহ উদ্ধার করা হয়েছে। ধ্বংসস্তূপের নীচে এখনও অনেকে আটকে রয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে।

৭ অক্টোবর থেকে শুরু হওয়া ইসরায়েলি হামলায় ২৩ লাখ ফিলিস্তিনির বাসভূমি গাজায় প্রায় ১০ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। তাদের পানি, বিদ্যুৎ, খাবার সরবরাহ বন্ধ করেছে ইসরায়েল।

এই পরিস্থিতিতে ঘরছাড়া বহু মানুষ জাবালিয়াসহ জাতিসংঘ পরিচালিত বিভিন্ন শরণার্থী শিবিরে আশ্রয় নিয়েছেন।

গত ৭ অক্টোবর ভোরে হামাসের আল কাশিম ব্রিগেডের রকেট হামলার পর থেকেই ইসরায়েলের প্রেসিডেন্ট বেঞ্জামিন নেতানিয়াহু হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে গাজায় সর্বাত্মক সেনা অভিযানের কথা ঘোষণা দেন।

পাশাপাশি ফিলিস্তিনিদের গাজা ছেড়ে চলে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছিলেন তিনি। তার পর থেকেই গাজায় ধারাবাহিক ক্ষেপণাস্ত্র এবং বিমান হামলা চলছে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *