সারাদেশ

জবি স্বাধীনতা শিক্ষক সমাজের একাংশের নীলদলে যোগদান

ডেস্ক রিপোর্ট: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সংগঠন স্বাধীনতা শিক্ষক সমাজের একাংশ তাদের পূর্বের সংগঠন জগন্নাথ বিশ্ববিদ্যালয় নীলদলে যোগদান করেছেন।

মঙ্গলবার (২১ নভেম্বর) সকাল ১০টায় শিক্ষক লাউঞ্জে নীলদলের নির্বাহী কমিটি ও অনুষদ কমিটির এক সভায় নীলদলের নেতৃবৃন্দের উপস্থিতিতে এই যোগদান অনুষ্ঠান সম্পন্ন হয়। ড. হোসনে আরা বেগম এর স্বাক্ষরিক এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এই তথ্য জানা যায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়,জগন্নাথ বিশ্ববিদ্যালয় নীলদল ২০২৩ (নূরে আলম আব্দুল্লাহ-মো.মমিন উদ্দিন) এর আমন্ত্রণে নীলদলের কার্যনির্বাহী কমিটির বর্তমান ও সাবেক সভাপতি-সাধারণ সম্পাদকসহ কয়েকজন সম্মানিত সদস্যের সাথে জগন্নাথ বিশ্ববিদ্যালয় স্বাধীনতা শিক্ষক সমাজের সভাপতি অধ্যাপক ড. হোসনে আরা বেগমসহ কয়েকজন সদস্যের মধ্যে সংলাপ অনুষ্ঠিত হয় ।

উক্ত সংলাপের আলোচ্য বিষয় ছিল জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সার্বিক অগ্রগতি ও কল্যাণের স্বার্থে বঙ্গবন্ধুর আদর্শ, অসাম্প্রদায়িকতা ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী জগন্নাথ বিশ্ববিদ্যালয় নীলদলের সাথে জবি স্বাধীনতা শিক্ষক সমাজের ঐক্যবদ্ধ হওয়া প্রসঙ্গ।

আলোচনায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় নীলদল (নূরে আলম আব্দুল্লাহ ও মো.মমিন উদ্দিন) আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে সৃষ্ট চলমান রাজনৈতিক অস্থিতিশীলতা ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বর্তমান সার্বিক পরিস্থিতিতে বঙ্গবন্ধুর আদর্শ ও একই চেতনার অনুসারীদের ঐক্যবদ্ধ হওয়া প্রয়োজন বলে মনে করে এবং এই তাগিদ থেকে উক্ত সভায় মুক্তিযুদ্ধের পক্ষের সকল শক্তিকে সঙ্গে নিয়ে এগিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন।

পাশাপাশি নিজেদের মধ্যে ভুল বোঝাবুঝির কারণে অতীতে দলের মধ্যে যে দূরত্ব সৃষ্টি হয়েছিল তার জন্য দুঃখ প্রকাশ করে সেই দূরত্বের অবসান ঘটিয়ে আমাদের এক হওয়ার আহ্বান জানায়। এতে ভবিষ্যতে পরস্পরের প্রতি শ্রদ্ধা, আস্থা ও সম্মানজনক পরিবেশ নিশ্চিত করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ঐক্যবদ্ধভাবে বঙ্গবন্ধুর আদর্শ, অসাম্প্রদায়িকতা ও মুক্তিযুদ্ধের চেতনার অনুশীলন করা হবে বলে তারা প্রতিশ্রুতিবদ্ধ হন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, পরবর্তী সময়ে ১৬ নভেম্বর জগন্নাথ বিশ্ববিদ্যালয় স্বাধীনতা শিক্ষক সমাজের সাধারণ সভায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় নীলদলের (ড.আব্দুল্লাহ-ড.মমিন) সাথে অনুষ্ঠিত সংলাপে এক হওয়া নিয়ে আলোচিত বিষয় সম্পর্কে উপস্থিত সবাইকে অবহিত করা হয়।

উক্ত সভায় উপস্থিত জবি স্বাধীনতা-শিক্ষক সমাজের সম্মানিত সদস্যবৃন্দ নিজ নিজ বক্তব্য পেশ করেন। বক্তব্যে কোনো কোনো সদস্য ঐক্যবদ্ধ হওয়ার পক্ষে আবার কেউ কেউ বিপক্ষে মত দেন।

তারা বলেন, ‘আমরা যারা জগন্নাথ বিশ্ববিদ্যালয় নীলদলের সাথে সংলাপে উপস্থিত ছিলাম তারা মনে করি, একসঙ্গে কাজ করতে গেলে মতের মিল অমিল হতেই পারে এবং ভুল বোঝাবুঝিও হতে পারে। তবে আমরা একই আদর্শে বিশ্বাসী শিক্ষকগণ এটাও মনে করি যে, দলে বিভাজন ও ভাঙন আমাদের মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিকে দুর্বল করছে এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীদের সার্বিক কল্যাণ ও অগ্রগতিতে কাজ করতে মুক্তিযুদ্ধের পক্ষের শক্তির জন্য কিছুটা হলেও ব্যত্যয় ঘটাচ্ছে।’

এ মতাবস্থায় অধ্যাপক ড.দীপিকা রানী সরকার, অধ্যাপক ড.আছমা বিনতে ইকবাল এবং অধ্যাপক ড. হোসনে আরা বেগম মনে করেন, পূর্বের সকল প্রকার ভুল বোঝাবুঝির অবসান ঘটিয়ে বিশ্ববিদ্যালয়ের বৃহত্তর কল্যাণের স্বার্থে বঙ্গবন্ধুর আদর্শ, অসাম্প্রদায়িকতা ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী শিক্ষক হিসেবে পূর্বের মতোই নীলদলে( ড.আব্দুল্লাহ-ড.মমিন) থেকে ঐক্যবদ্ধ হয়ে একসাথে কাজ করা প্রয়োজন।

তারা জানান, ‘সার্বিক দিক বিবেচনা করে জবি স্বাধীনতা-শিক্ষক সমাজ থেকে পদত্যাগ করে আমরা তিনজন ২১ নভেম্বর ২০২৩ তারিখ আমাদের পূর্বের সংগঠন জগন্নাথ বিশ্ববিদ্যালয় নীলদল (নূরে আলম আব্দুল্লাহ-মো. মমিন উদ্দিন) এর সঙ্গে একতাবদ্ধ হয়ে কাজ করার ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করি। ২০৪১ সালে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বঙ্গবন্ধুকন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করার প্রত্যয়ে ভবিষ্যতে আমরা এক প্ল্যাটফর্মে থেকে এক সাথে কাজ করে যাব।’ 

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *