সারাদেশ

ভৈরব ট্রেন দূর্ঘটনা: রেললাইন থেকে সরিয়ে ফেলা হয়েছে ক্ষতিগ্রস্ত বগি

ডেস্ক রিপোর্ট: ভৈরব ট্রেন দূর্ঘটনা: রেললাইন থেকে সরিয়ে ফেলা হয়েছে ক্ষতিগ্রস্ত বগি

ছবি: বার্তা২৪.কম

কিশোরগঞ্জের ভৈরবে ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় দুমড়ে মুচড়ে যাওয়া ক্ষতিগ্রস্থ বগিগুলো রেললাইন থেকে সরিয়ে ফেলা হয়েছে।

সোমবার (২৩ অক্টোবর) দিবাগত রাত সাড়ে ৩টার দিকে ভৈরব বাজার স্টেশনের আউটার পয়েন্ট লাইন থেকে বগিগুলো সরিয়ে পাশের রাস্তায় রাখা হয়।

রাত ৩টা ৩২মিনিটে বার্তা২৪.কমকে মুঠোফোনে বিষয়টি নিশ্চিত করেছেন কিশোরগঞ্জ ফায়ার সার্ভিস স্টেশন অফিসার আবুজার গিফারি।

তিনি বলেন, একটু আগেই আমরা লাইন থেকে সম্পূর্ণভাবে বগিগুলো সরাতে সক্ষম হই। আশঙ্কা ছিল বগির নিচে আরও মরদেহ থাকার, তবে নতুন করে কোন মরদেহ পাওয়া যায়নি।

এর আগে সোমবার বিকেল সাড়ে ৩টার দিকে মালবাহী ট্রেনের ধাক্কায় ভৈরব বাজার স্টেশনের আউটার পয়েন্টে দুমড়ে মুচড়ে যায় এগারসিন্ধু গোধূলি এক্সপ্রেস ট্রেনের ৩টি বগি। এতে ঘটনাস্থলে মারা যায় ১৭ জন, আহত হয়েছেন শতাধিক যাত্রী বলে জানিয়েছেন কিশোরগঞ্জ জেলা প্রশাসক মোহাম্মদ আবুল কালাম আজাদ।

তবে ভৈরব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সুত্রে জানা গেছে এখন পর্যন্ত হাসপাতালে ১৮ জনের মরদেহ আনা হয়েছে। এর মধ্যে ১৫টি মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। আহতদের মধ্যে বেশিরভাগ রোগী চিকিৎসা নিয়ে বাড়ি ফিরলেও এখনো হাস্পাতালের ভর্তি আছে ৩ জন। এছাড়া অবস্থার অবনতির হওয়ায় বেশ কয়েকজন রোগীকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে বলে জানা গেছে।

এদিকে, দুর্ঘটনার ৭ ঘণ্টা পর ঢাকা-সিলেট ও ঢাকা-চট্টগ্রাম রুটে ট্রেন চলাচল স্বাভাবিক হয়। রাত ১০টা ৪০ মিনিটে ঢাকা থেকে সিলেটগামী কালনী এক্সপ্রেস ট্রেন ভৈরব রেলওয়ে স্টেশন দিয়ে অতিক্রম করেছে। এরপর আরও ৩ টি ট্রেন স্টেশনটি অতিক্রম করছে বলে জানিয়েছে ভৈরব রেলওয়ে স্টেশনের মাস্টার মো. ইউসুফ।

আজ ব্রাসেলস সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

ছবি: সংগৃহীত

ব্রাসেলসের উদ্দেশে আজ মঙ্গলবার (২৪ অক্টাবর) ঢাকা ছাড়বেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইউরোপীয় কমিশনের (ইসি) প্রেসিডেন্ট উরসুলা ভন ডের লেইনের আমন্ত্রণে বেলজিয়াম যাচ্ছেন প্রধানমন্ত্রী। ২৫ ও ২৬ অক্টোবর বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে অনুষ্ঠেয় ‘গ্লোবাল গেটওয়ে ফোরামে’ যোগ দেবেন তিনি।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানান, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বাণিজ্যিক ফ্লাইটে (বিজি ২০৭) সকাল ১১টায় ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর (এইচএসআইএ) থেকে সফরসঙ্গীদের নিয়ে যাত্রা করবেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন রোববার তার মন্ত্রণালয়ে এক প্রেস ব্রিফিংয়ে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন ব্রাসেলস সফর ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে বাংলাদেশের সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যেতে সহায়তা করবে। বাংলাদেশ এবং ইইউ তাদের ৫০ বছরের অংশীদারত্বকে নতুন উচ্চতায় উন্নীত করার ঘোষণা দেবে বলে আশা করা হচ্ছে।

সফরকালে প্রধানমন্ত্রী ফোরামে যোগ দেওয়ার ফাঁকে বিভিন্ন ইউরোপীয় দেশের নেতাদের সঙ্গে বেশ কয়েকটি বৈঠক করবেন।

প্রধানমন্ত্রী ২৫ অক্টোবর সকালে ইসির নির্বাহী ভাইস প্রেসিডেন্ট এবং ইউরোপীয় বাণিজ্য কমিশনার ভালদিস ডোমব্রোভস্কিসের সঙ্গে দ্বি-পাক্ষিক বৈঠক করবেন। পরে ইসি প্রেসিডেন্ট উরসুলা ভন ডের লেইনের সঙ্গে দ্বি-পাক্ষিক বৈঠক করবেন প্রধানমন্ত্রী। বৈঠকের পর বাংলাদেশ সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) এবং ইউরোপীয় বিনিয়োগ ব্যাংকের মধ্যে নবায়নযোগ্য জ্বালানি খাতে ৩৫ কোটি ইউরোর ঋণ সহায়তা চুক্তি স্বাক্ষরিত হবে। ইউরোপীয় কমিশন এবং ইউরোপীয় বিনিয়োগ ব্যাংকের মধ্যে বাংলাদেশের নবায়নযোগ্য জ্বালানি খাতে ৪৫ মিলিয়ন ইউরোর অনুদান চুক্তি স্বাক্ষরিত হবে।

এছাড়া, বাংলাদেশের নবায়নযোগ্য জ্বালানি খাতে বাংলাদেশ সরকার এবং ইউরোপীয় কমিশনের মধ্যে ১২ মিলিয়ন ইউরো অনুদান চুক্তিও স্বাক্ষরিত হবে। এই সফরে বাংলাদেশ সরকার এবং ইউরোপীয় কমিশন বাংলাদেশের সামাজিক খাতে ৭০ মিলিয়ন ইউরোর পাঁচটি বিভিন্ন অনুদান চুক্তি স্বাক্ষর করবে।

একই দিন শেখ হাসিনা গ্লোবাল গেটওয়ে ফোরামের উদ্বোধনী পূর্ণাঙ্গ অধিবেশনে যোগ এবং ভাষণ দেবেন। বিকালে প্রধানমন্ত্রীর সঙ্গে ইউরোপীয় বিনিয়োগ ব্যাংকের প্রেসিডেন্ট ড. ওয়ার্নার হোয়ার বৈঠক করবেন। সংকট ব্যবস্থাপনা বিষয়ক ইসি কমিশনার জেনেজ লেনারসিক এবং আন্তর্জাতিক অংশীদারত্ব বিষয়ক ইসি কমিশনার জুটা উরপিলাইনেন বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

সন্ধ্যায় প্রধানমন্ত্রী গ্লোবাল গেটওয়ে ফোরামে অংশগ্রহণকারী রাষ্ট্র ও সরকারপ্রধানদের সম্মানে উরসুলা ভন ডের লেইনের দেওয়া নৈশভোজে যোগ দেবেন।

প্রধানমন্ত্রী ২৬ অক্টোবর বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেকজান্ডার ডি ক্রুর সাথে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। প্রধানমন্ত্রী লুক্সেমবার্গের প্রধানমন্ত্রী জেভিয়ার বেটেলের সঙ্গেও দ্বিপাক্ষিক বৈঠক করবেন। একই দিন বিকালে শেখ হাসিনা বেলজিয়ামে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের দেওয়া সংবর্ধনায় যোগ দেবেন। টিভি চ্যানেল ইউরোনিউজ এবং পলিটিকো প্রধানমন্ত্রীর সাক্ষাৎকার নেবে। আগামী ২৭ অক্টোবর তার দেশে ফেরার কথা রয়েছে।

;

ভৈরবে ট্রেন দুর্ঘটনায় নিহত ১৫ মরদেহ পরিবারের কাছে হস্তান্তর

ছবি: বার্তা২৪.কম

কিশোরগঞ্জের ভৈরবে ট্রেন দূর্ঘটনায় নিহত ১৭ জনের মধ্যে ১৫ জনের মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

সোমবার (২৩) অক্টোবর রাতে ভৈরব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে জেলা প্রশাসন ও জেলা পুলিশ এই ১৫ জনের লাশ হস্তান্তর করেন।

যে ১৫ জনের লাশ হস্তান্তর করা হয়েছে তারা হলেন, কিশোরগঞ্জের ভৈরবের রাধানগরের আবদুল মান্নান মিয়ার ছেলে আফজাল হোসেন (২১), ময়মনসিংহ জেলার ভারপাড়া এলাকার জুনাইদ মিয়ার স্ত্রী জোসনা আক্তার (১৬), কুলিয়ারচর উপজেলার লক্ষিপুর এলাকার জিল্লুর রহমানের ছেলে হুমায়ুন কবির, বাজিতপুর পিরিজপুর এলাকার আব্দুল হাই মিয়ার ছেলে আদির উদ্দিন, কিশোরগঞ্জের ভৈরবের রানিবাজার এলাকার প্রবোদ চন্দ্র শীলের ছেলে সনুজ চন্দ্র শীল, একই উপজেলার শ্রীনগর এলাকার মানিক মিয়ার ছেলে রাব্বি মিয়া, কিশোরগঞ্জের চানপুর এলাকার চান মিয়ার ছেলে সাইমন মিয়া, ব্রাহ্মণবাড়িয়া জেলার সরাইল উপজেলার বড়ইচড়া এলাকার সুরত আলী মিয়ার ছেলে নিজাম উদ্দিন সরকার, ঢাকা জেলার দক্ষিণখান এলাকার আব্দুর রহমান মিয়ার ছেলে একেএম জালাল উদ্দিন আহমেদ, ময়মনসিংহ নান্দাইল উপজেলার তইছ উদ্দিন মিয়ার ছেলে মো সুজন মিয়া, কিশোরগঞ্জের মিটামইন উপজেলার হাবিবুর মিয়ার ছেলে মো রাসেল মিয়া, কিশোরগঞ্জের কটিয়াদি উপজেলার কাশেম মিয়ার ছেলে গোলাপ মিয়া, ময়মনসিংহ নান্দাইল উপজেলার শিরু মিয়ার মেয়ে ফাতেমা, সুজন মিয়ার ছেলে সজিব ও ইসমাইল।

কিশোরগঞ্জ জেলা পুলিশ সুপার মোহাম্মদ রাসেল শেখ বার্তা২৪.কমকে বলেন, ইতোমধ্যে ১৫ জনের লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। একজনের নাম পরিচয় এখনো পাওয়া যায়নি। যার কারণে তার লাশ জেলা সদর হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। আর বাকি একজনের লাশ ঘটনাস্থল থেকেই তার পরিবারের লোকজন নিয়ে গেছেন।

এদিকে ভৈরব উপজেলা স্থাস্থ্য কমপ্লেক্সের জরুরী বিভাগ সূত্রে জানা গেছে, হাসপাতালে ১৮ টি মরদেহ এসেছে। মোট ৮০ জনের মতো আহত অবস্থায় এই হাসপাতালে ভর্তি হয়েছিলো।

;

কাল দুপুরে উপকূল অতিক্রম করবে ঘূর্ণিঝড় ‘হামুন’

ফাইল ছবি

বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি আরও ঘনীভূত হয়ে সোমবার রাতে ঘূর্ণিঝড় ‘হামুন’-এ রূপ রূপান্তরিত হয়েছে। এটি আগামীকাল বুধবার (২৫ অক্টোবর) দুপুর নাগাদ বাংলাদেশের উপকূল অতিক্রম করতে পারে। তবে উপকূল অতিক্রম করার সময় এটি ঘূর্ণিঝড় নাও থাকতে পারে বলে জানিয়েছে,আবহাওয়া অধিদফতর।

আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, ঘূর্ণিঝড়টি ভারি বৃষ্টি হয়ে শক্তি ক্ষয় হয়ে এটি নিম্নচাপ বা গভীর নিম্নচাপে রূপ নিতে পারে।

এর প্রভাবে বৃহস্পতিবার পর্যন্ত দেশের বিভিন্ন জায়গায় হালকা থেকে ভারি বৃষ্টিপাত হতে পারে।

মঙ্গলবার (২৪ অক্টোবর) দুপুরে ঘূর্ণিঝড়টির বিষয়ে বিস্তারিত জানানো হবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

এদিকে সাগর উত্তাল থাকায় চট্টগ্রাম, মোংলা ও পায়রা সমুদ্রবন্দর এবং কক্সবাজারকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অফিস।

অধিদফতরের আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির বলেন, ঘূর্ণিঝড়টি বাংলাদেশের খুলনা থেকে চটগ্রাম উপকূল দিয়ে অতিক্রম করার সম্ভাবনা বেশি এখন পর্যন্ত। তবে এটি অতিক্রম করার সময় ঘূর্ণিঝড় থাকবে কি না, তা এখনই নিশ্চিত করে বলা কঠিন।’

সোমবার সন্ধ্যায় অধিদফরের দেওয়া সর্বশেষ বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঘূর্ণিঝড় ‘হামুন’ রাত ৮টা পর্যন্ত পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও আশপাশের উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছিল। এটি আরও ঘনীভূত হয়ে উত্তর/উত্তর-পূর্ব দিকে অগ্রসর হতে পারে।

আবহাওয়া অধিদফতর সোমবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানিয়েছে, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের বেশির ভাগ জায়গায়; ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

;

ভৈরবে ট্রেন দুর্ঘটনা: এনআইডি হাতে নিয়ে ভাইকে খুঁজছে আলমগীর

ছবি: বার্তা২৪.কম

সকালে বের হইছে ঢাকা যাবে। কিন্তু বিকেল থেকে খোঁজ নাই। এই ট্রেনে উঠেছে মোবাইলে বলছিলো। বিকেল থেকে ফোন বন্ধ, যেখানে যাওয়া কথা সেখানেও যায়নি। এখন দুর্ঘটনায় কি যে হলো খুঁজে পাচ্ছি না। হাসপাতালে গেলাম সেখানেও নেই। বেঁচে আছে না নেই জানি না। আল্লাহ আমার ভাইকে বাঁচায় রাইখো।

হাতে ভাইয়ের জাতীয় পরিচয়পত্র নিয়ে কান্না ভরা চোখে কথাগুলো বলছিলেন কিশোরগঞ্জের আলমগীর হোসেন। ভৈরব থেকে ঢাকাগামী এগারসিন্দুর ট্রেনে ঢাকায় যাচ্ছিলেন তার ভাই খাইরুল ইসলাম। তবে ভৈরব বাজার স্টেশনের আউটার পয়েন্টে ভয়াবহ ট্রেন দুর্ঘটনার পর থেকে নিখোঁজ খাইরুল ইসলাম। তাই ভাইকে খুঁঁজে পেতে জাতীয় পরিচয়পত্র হাতে নিয়ে হাসপাতাল থেকে স্টেশন, স্টেশন থেকে হাসপাতাল ছুটে বেড়াচ্ছেন আলমগীর হোসেন।

আলমগীর হোসেন বার্তা২৪.কমকে জানান, সোমবার দুপুর ১১ টায় ঢাকা যাওয়ার উদ্দেশ্যে বেড়িয়েছিলেন খাইরুল। উঠেছিলেন ভৈরব থেকে ঢাকাগামী এগারসিন্দুর গোধুলি এক্সপ্রেস ট্রেনে। ঢাকায় উত্তরায় একটি কাজে যাওয়ার কথা ছিল তার। তবে বেলা সাড়ে ৩টার দিকে মালবাহী ট্রেন ৬০৬ এর ধাক্কায় ভৈরব বাজার স্টেশনের আউটার পয়েন্টে দুমড়ে মুচড়ে যায় এগারসিন্দুর গোধূলি এক্সপ্রেস ট্রেনের ৩টি বগি। আর এ দুর্ঘটনার পর থেকেই নিখোঁজ খাইরুল ইসলাম। পরিবারের ধারণা দুর্ঘটনায় বিপদের কবলে পড়েছে খাইরুল।

এ বিষয়ে কিশোরগঞ্জ জেলা প্রশাসক মোহাম্মদ আবুল কালাম আজাদ বার্তা২৪.কমকে বলেন,ঘটনাস্থল থেকে ১৭ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। হতাহতের সংখ্যা নিদিষ্ট করে বলা সম্ভব নয়। জেলা প্রশাসন হতাহতদের চিকিৎসা সেবা নিশ্চিত করতে কাজ করেছে। এখনো ক্ষতিগ্রস্ত ট্রেন উদ্ধার কাজ চলছে।

তবে ভৈরব উপজেলা স্থাস্থ্য কমপ্লেক্সের জরুরী বিভাগ সূত্রে জানা গেছে, হাসপাতালে ১৮ টি মরদেহ এসেছে। এর মধ্যে ৮ টি মরদেহ শনাক্ত করে পরিবারের কাছে হস্তান্তরের প্রক্রিয়া চলছে। মোট ৮০ জনের মতো আহত অবস্থায় এই হাসপাতালে ভর্তি হয়েছিলো। তাদের মধ্যে ২০ জনকে বেশি গুরুতর হওয়ায় ঢাকা মেডিকেল ও ঢাকা পঙ্গু হাসপাতালে রেফার করা হয়েছে। অনেকেই স্থানীয় অন্যান্য হাসপাতালে চিকিৎসা নিচ্ছে। বর্তমানে হাসপাতালে তিনজন ভর্তি আছে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *