আন্তর্জাতিক

যাত্রীর অপেক্ষায় দূরপাল্লার বাস

ডেস্ক রিপোর্ট: বিভিন্ন বাস কোম্পানির টিকিট কাউন্টার খোলা। তবে টিকিট বিক্রির ব্যস্ততা নেই। যাত্রী না থাকায় অলস সময় কাটাচ্ছেন বাস কোম্পানিগুলোর প্রতিনিধিরা।

বিএনপির ডাকা ৬ষ্ঠ দফার অবরোধ কর্মসূচির প্রথম দিনে বুধবার ( ২২ নভেম্বর) সকালে এই চিত্র দেখা গেল রাজধানীর গাবতলী আন্তজেলা বাস টার্মিনালে। বুধবার ভোর ৬টা শুরু হওয়া এ অবরোধ চলবে শুক্রবার ভোর ৬টা পর্যন্ত টানা।

মঙ্গলবার (২১ নভেম্বর) এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী সরকারের পদত্যাগের এক দফা দাবিতে চলমান সরকারবিরোধী আন্দোলনের অংশ হিসেবে সড়ক, নৌ ও রেলপথে সর্বাত্মক অবরোধ কর্মসূচি ঘোষণা করে।

বুধবার সকালে রাজধানীর গাবতলী বাস টার্মিনাল ঘুরে দেখা গেছে, সকাল থেকে দূরপাল্লার বাস এখনো ছেড়ে না গেলেও যাত্রীর অপেক্ষায় রয়েছেন কাউন্টার ম্যানেজাররা। তবে পুরো টার্মিনালই প্রায় ফাঁকা। সেখানে শুধু রয়েছেন হকার, পরিবহন কোম্পানির প্রতিনিধি ও পরিবহনশ্রমিকেরা। কোনো যাত্রী নেই। বিভিন্ন কোম্পানির বাস কাউন্টার ম্যানেজারদের সাথে কথা বলে জানা গেছে সকাল বেলা এক দুটি বাস ছেড়ে গেলেও যাত্রী সংখ্যা ছিলো সীমিত।

তারা বলছেন, দুপুর থেকে বেশকিছু বাস টার্মিনাল থেকে দূরপাল্লার উদ্দেশ্য রওনা দেবে বিভিন্ন জেলার উদ্দেশ্যে।

হানিফ এন্টারপ্রাইজের কাউন্টার ম্যানেজার জাকির মল্লিক জানান, সকাল থেকে তাদের বেশকিছু বাস টার্মিনালে প্রস্তুত রয়েছে। যাত্রী সংকটে বাস ছেড়ে যেতে কিছুটা বিলম্ব হলেও দুপুর নাগাদ তা স্বাভাবিক হবে বলে আশাবাদী।

ভোর থেকে কাউন্টার খুলে বসে আছেন ঈগল পপরিবহনের কাউন্টার ম্যানেজার মিজান। কিন্তু কোন যাত্রী পাচ্ছেন না জানিয়ে তিনি বলেন, গাড়ি সিরিয়াল করা আছে। সকাল থেকে যাত্রীর চাপ নেই। তবে বেলা বাড়ার সাথে সাথে যাত্রীর চাপ বাড়তে পারে। দুপুরে তাদের বেশকিছু বাস ছেড়ে যাবে আর যদি যাত্রী আশানুরূপ না হয় তাহলে সন্ধ্যায় ছাড়বে বাস।

পারিবারিক কাজে খুলনার উদ্দেশ্যে খুলনায় যাবেন বৃষ্টি আক্তার। কিন্তু সকাল থেকে গাবতলী এসে কোন বাস না পেয়ে অপেক্ষা করছেন। তিনি বলেন, আজকে যে অবরোধ তা তার জানা ছিলো না। কাউন্টার থেকে তাকে জানানো হয়েছে দুপুরের পরে বাস ছাড়বে। তাই টার্মিনালের বারান্দায় বসে অপেক্ষা করছেন।

হানিফ ব্যাপারী তিনিও এসেছেন গাবতলী বাস টার্মিনালে। স্ত্রীর অসুস্থতার খবরে দ্রুত সাতক্ষীরায় যাবার উদ্দেশ্যে সকালে গাবতলী বাস টার্মিনালে এলেও এখনো পাননি কাঙ্ক্ষিত বাস। তবে আশা করছেন দুপুরের মধ্যে হয়তো বাড়ির উদ্দেশ্যে যেতে পারবে।

এভাবে নিয়মিত হরতাল অবরোধের কারণে সাধারণ মানুষের মধ্যে ভয় ও হতাশা কাজ করছে। তাই এমন পরিস্থিতি থেকে জনগণকে মুক্তি দিতে কাজ করবে রাজনৈতিক দলগুলো সেই প্রত্যাশা সাধারণ মানুষের।

আজ সকাল থেকে বিএনপির ৬ষ্ঠ দফায় ডাকা ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি শুরু হয়েছে। আগামী বৃহস্পতিবার পর্যন্ত দেশব্যাপী রাজপথ, রেলপথ ও নৌপথে সর্বাত্মক অবরোধের ঘোষণা দিয়েছে দলটি। একই কর্মসূচি ঘোষণা করেছে জামায়াতে ইসলামীও।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *