সারাদেশ

এনডিসি স্নাতকদের জ্ঞান দেশের সেবায় ব্যবহারের আহ্বান রাষ্ট্রপতির

ডেস্ক রিপোর্ট: প্রতিবেশী দেশ হিসেবে অত্যাধুনিক ও নিঁখুত প্যাথলজি টেস্টের সেবা প্রদান করতে বাংলাদেশে কার্যক্রম শুরু করছে মনিপাল ট্রুটেস্ট। এটি ভারতের গত ৭০ বছর ধরে বিশ্বস্ত মনিপাল গ্রুপের একটি প্রতিষ্ঠান।

কৌশলগত ভৌগলিক সম্প্রসারণের অংশ হিসেবে এবং প্রতিবেশী দেশে দক্ষ প্যথলজি টেস্টের সেবা নিশ্চিত করার পাশাপাশি অত্যাধুনিক অনকো-ডায়াগনোসিস, নন-ইনভ্যাসিভ প্রিনেটাল টেস্টিং (এনআইপিটি), নেক্সট-জেনারেশন সিকুয়েন্সিং (এনজিএস) এবং ইনফেকশন টেস্টিং সেবা পৌঁছে দেয়াই কোম্পানিটির লক্ষ্য।

এদেশে ক্যান্সার স্ক্রিনিং এবং ইনফেকশন টেস্টিংয়ের ওপর বিশেষ দৃষ্টি দেবে বলে জানিয়েছে কোম্পানিটি। গত কয়েক বছর ধরে প্রাণঘাতী সংক্রামক রোগের প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় ইনফেকশন টেস্টিংয়ে গুরুত্ব দিচ্ছে তারা।

কোম্পানিটি ব্লাড টেস্ট কালচারসহ সার্বক্ষণিক ইনফেকশন টেস্টিং সেবা প্রদান করার পদক্ষেপ হাতে নিয়েছে। ব্লাড টেস্ট কালচার হচ্ছে একটি মাইক্রোবায়োলজিক্যাল টেস্ট যা রক্তপ্রবাহে ব্যাকটেরিয়া, সেপসিস, সেপটিক শক ইত্যাদি সনাক্তের মাধ্যমে সংক্রমণ নির্ণয় করে।

মনিপাল ট্রুটেস্ট ভারতে তিন ধরণের ডায়াগনোস্টিক সেবা প্রদান করে থাকে; সেগুলো হচ্ছে- রেডিওলজি, প্যাথলজি ও অনকো-ডায়াগনোসিস। অত্যাধুনিক প্রযুক্তির সাহায্যে গুরুত্বপূর্ণ সব শহরে দ্রুত, নিঁখুত ও নির্ভরযোগ্য ডায়াগনোস্টিক সেবা প্রদান করে কোম্পানিটি।

মনিপাল ট্রুটেস্ট’র সিইও ডা. (ক্যাপ্টেন) সন্দীপ শর্মা বলেন, “বাংলাদেশী ভাই-বোনদের সেবা প্রদান করার লক্ষ্যে আমাদের কার্যক্রম শুরু করতে পেরে আমরা আনন্দিত। প্রতিবেশী হিসেবে দেশটিতে আমরা আমাদের দক্ষ ও অভিজ্ঞ সেবা পৌঁছে দিতে চাই। ইতোমধ্যে ভারতের মনিপাল হাসপাতালে বহু বাংলাদেশী চিকিৎসা নিতে আসায় তাদের কাছে মনিপাল একটি সুপরিচিত নাম হয়ে উঠেছে। এই সম্প্রসারিত কার্যক্রমের মাধ্যমে আমরা এই আস্থা ও পারস্পরিক সৌহার্দ্যকে আরো বাড়িয়ে তুলতে চাই।”

প্রতিষ্ঠানটির সাইটোজেনেটিকস অ্যান্ড মলিকিউলার জেনেটিকস’র বিভাগের প্রধান ড. স্বর্ণলতা দরাম বলেন, “জেনেটিক প্রযুক্তির বিবর্তনের ফলে ডায়াগনস্টিক পরীক্ষা-নিরীক্ষা আজকাল ব্যথামুক্ত এবং আমরা আরো নিঁখুত ফলাফল পাই। যেমন: এনআইপিটি একটি ব্যাথামুক্ত প্রিনেটাল স্ক্রিনিং টেকনিক যা পরবর্তী প্রজন্মের সিকুয়েন্সিংয়ের (এনজিএস) মাধ্যমে করা হয়। এতে জেনেটিক ভ্যারিয়েন্টকে চিহ্নিত করার জন্য শর্ট সিএফএফডিএনএ ফ্র্যাগমেন্টগুলোকে বিন্যাস্ত করা হয়।  এতে ক্রমোসোমাল অস্বাভাবিকতার বিষয়টি ধরা পড়ে। এভাবে আমরা অতি সংবেদনশীল ও সূক্ষ প্রিনেটাল টেস্টিংগুলো করে থাকি। মনিপাল ট্রুটেস্ট বাংলাদেশেও এ ধরণের ডায়াগনস্টিক প্রযুক্তি পৌঁছে দিতে চায়। এতে সঠিক ফলাফল জানতে পারায় এদেশের মানুষ যথাযথ চিকিৎসার জন্য আরো ভাল পদক্ষেপ নিতে পারবেন।”

বাংলাদেশে কার্যক্রম শুরুর অংশ হিসেবে ঢাকায় তিনটি সায়েন্টিফিক সেমিনারের আয়োজন করেছে কোম্পানিটি। এর মধ্যে গত ২০ নভেম্বর রাজধানীর বনানীতে হোটেল সারিনায় ‘জেনেটিক টেস্টিং ইন ক্যান্সার ডায়াগনোসিস, ট্রিটমেন্ট অ্যান্ড ম্যানেজমেন্ট’ শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেছেন ড. স্বর্ণলতা দরাম, পিএইচডি এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. (ক্যাপ্টেন) সন্দীপ শর্মা। বাকী দুটো সেমিনারের মধ্যে আজ বুধবার একটি অনুষ্ঠিত হচ্ছে এবং আগামীকাল বৃহস্পতিবার একটি অনুষ্ঠিত হবে। 

মনিপাল ট্রুটেস্ট হচ্ছে মনিপাল গ্রুপের একটি প্রতিষ্ঠান, যে গ্রুপ অত্যাধুনিক চিকিৎসার পথিকৃৎ। এটি শুধু গ্রুপের সকল হাসপাতাল ও মেডিকেল কলেজেই নয়, ভারতের বাইরেও অত্যাধুনিক সেবা প্রদান করছে। গত ৭০ বছর ধরে মনিপালের যে সুনাম আছে সেই ধারাবাহিকতা বজায় রেখে ভারত জুড়ে ডায়াগনস্টিক সেবা প্রদান করছে প্রতিষ্ঠানটি।

বর্তমানে ভারতের ১৪টি রাজ্যের ১শ’টির বেশি স্থানে সেবা প্রদান করছে প্রতিষ্ঠানটি। এতে বছরে ৫০ লাখের বেশি রোগী উপকৃত হচ্ছেন। রোগ নির্ণয়ের ক্ষেত্রে এটি বিস্তৃত ও সার্বিক সেবা প্রদান করে থাকে। নতুন নতুন প্রযুক্তি এবং দক্ষ ও অভিজ্ঞ নিবেদিতপ্রাণ ক্লিনিসিয়ান ও প্যারামেডিকসের সমন্বয়ে দেশজুড়ে এই অত্যাধুনিক সেবা প্রদান করছে তারা।  

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *