সারাদেশ

ইসহাক সরকারসহ বিএনপির ১২ জনের কারাদণ্ড

ডেস্ক রিপোর্ট: ইসহাক সরকারসহ বিএনপির ১২ জনের কারাদণ্ড

ছবি: সংগৃহীত

কোতোয়ালি থানার বিস্ফোরক দ্রব্য আইনের মামলায় যুবদলের সাংগঠনিক সম্পাদক ইসহাক সরকারসহ ১২ জনকে সাত বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) ঢাকার মহানগর বিশেষ ট্রাইবুনাল-১০ এর বিচারক মো. মামুনুর রহমান ছিদ্দিকীর আদালত এ রায় দেন। দণ্ডের পাশাপাশি প্রত্যেককে ১০ হাজার টাকা করে অর্থদণ্ড, অনাদায়ে তাদের আরও ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।

দণ্ডপ্রাপ্তদের মধ্যে রয়েছেন-ইমরান নাহিদ, শাহিন, সেন্টু, মাসুম, হায়দার আলী বাবলা, রিয়াজ উদ্দিন।

ছাত্রদল দক্ষিণের যুগ্ম আহ্বায়ক শাখাওয়াত হোসেন আনোয়ারসহ ৮ জনের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় খালাস পেয়েছেন।

সংশ্লিষ্ট আদালতের সহকারী পাবলিক প্রসিকিউটর আতাউর রহমান এ তথ্য জানান।

জানা যায়, ২০১৫ সালের ৮ মার্চ কোতয়ালি থানাধীন বাবুবাজার ব্রিজ সংলগ্ন এলাকায় আসামিরা বিএনপির হরতাল সফল কর‍তে ককটেল বিস্ফোরণ ঘটায়। এতে রিকশাচালক কামাল হোসেন আহত হন। এ ঘটনায় কোতয়ালী থানার সাব-ইন্সপেক্টর মনিরুজ্জামান ১৩ জনের নাম উল্লেখ করে মামলা করেন।

মামলাটি তদন্ত করে শেষে সাব-ইন্সপেক্টর নাজিম উদ্দিন ২০ জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করেন। মামলার বিচার চলাকালে আদালত আটজনের সাক্ষ্যগ্রহণ করেন।

বিএনপির ৩ আইনজীবী নেতার জামিন

ছবি: বার্তা২৪.কম

প্রধান বিচারপতির বাসভবনে হামলা, যানবাহন ভাঙচুর, পুলিশের ওপর হামলা ও ককটেল বিস্ফোরণের অভিযোগের দুই মামলায় বিএনপির তিন নেতার জামিন মঞ্জুর করেছেন আদালত।

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) বিকেলে ঢাকা মহানগর দায়রা জজ মো. আছাদুজ্জামানের আদালতে তারা আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন। শুনানি শেষে আদালত ২০ হাজার টাকার মুচলেকায় তাদের জামিন মঞ্জুর করেন। একইসাথে আগামী ২৮ জানুয়ারি মামলার পরবর্তীতে তারিখ ধার্য করেন।

সংশ্লিষ্ট রাষ্ট্রপক্ষের আইনজীবী তাপস কুমার পাল জামিন মঞ্জুরের বিষয়টি নিশ্চিত করেছেন।

জামিন পাওয়া বিএনপির তিন নেতা হলেন, বিএনপির ভাইস চেয়ারম্যান জয়নুল আবেদীন, ভাইস চেয়ারম্যান নিতাই রায় চৌধুরী ও বিএনপির যুগ্ম মহাসচিব মাহবুব উদ্দিন খোকন।

গত ৭ নভেম্বর বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান ও বিচারপতি মো. বশির উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ তিন সপ্তাহের আগাম জামিন দেন। আসামিদের এ সময়ের মধ্যে ঢাকার দায়রা জজ আদালতে আত্মসমর্পণ করতে নির্দেশ দেন হাইকোর্ট।

গত ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে রাজধানীর কাকরাইলে প্রধান বিচারপতির বাসভবনে হামলা, যানবাহন ভাঙচুর, পুলিশের ওপর হামলা ও কর্তব্যকাজে বাধা এবং ককটেল বিস্ফোরণ ঘটিয়ে জনমনে আতঙ্ক ও ত্রাস সৃষ্টির বিএনপির নেতাকর্মীদের বিরুদ্ধে একাধিক মামলা দায়ের করা হয়।

আরেকটি মামলায় ৫৯ জন বিএনপি নেতার নাম উল্লেখ করে সিদ্ধেশ্বরী পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো. সহিদুল ওসমান মাসুম বাদি হয়ে রমনা থানায় মামলা দায়ের করেন।

দুটি মামলায় ঘটনার পরদিন ২৯ অক্টোবর রমনা মডেল থানায় দায়ের করা হয়।

;

বিএনপির ৫০ নেতাকর্মীর কারাদণ্ড

ছবি: সংগৃহীত

রাজধানীর লালবাগ থানার নাশকতার এক মামলায় বিএনপির ৫০ নেতাকর্মীকে পৃথক দুই ধারায় তিন বছর ৩ মাসের কারাদণ্ডের রায় ঘোষণা করেছেন আদালত। ১০ বছর আগে ২০১৩ সালের নভেম্বর মাসে এ মামলাটি দায়ের করা হয়েছিল।

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) বিকেলে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাইফুল ইসলামের আদালত এ রায় ঘোষণা করেন।

সাজাপ্রাপ্তরা হলেন- সাবেক ওয়ার্ড কমিশনার হাজী আলতাফ হোসেন ও মোশারফ হোসেন ওরফে কালা খোকন, জামালুর রহমান চৌধুরী, শফিউদ্দিন আহমেদ সেন্টু, মোঃ সাইদুল ইসলাম, জিয়ার আলী তাইয়্যন, সাঈদ হোসেন সোহেল ওরফে ক্যাপ সোহেল, হাজী ফয়সাল, আরমান হোসেন বাদল, মোঃ জুম্মন প্রমুখ।

বেআইনী সমাবেশের জন্য প্রত্যেককে তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড এবং নাশকতার দায়ে তিন বছর করে সশ্রম কারাদণ্ড, ৫ হাজার টাকা করে অর্থদণ্ড ও অনাদায়ে তাদের আরও তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত।

আসামিপক্ষের আইনজীবী রফিকুল ইসলাম খান সাজার বিষয়টি নিশ্চিত করেন। ২০১৩ সালের নভেম্বর মাসে নাশকতার অভিযোগে পুলিশ লালবাগ থানায় মামলাটি দায়ের করে।

;

বিএনপির ৭৫ নেতাকর্মীর আড়াই বছরের কারাদণ্ড

ছবি: সংগৃহীত

রাজধানীর উত্তর পূর্ব থানার নাশকতার মামলায় বিএনপির ৭৫ নেতাকর্মীকে আড়াই বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) ঢাকার অতিরিক্ত মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. হাসিবুল হকের আদালত এ রায় ঘোষণা করেন।

বিষয়টি নিশ্চিত করেছেন আইনজীবী সৈয়দ নজরুল ইসলাম।

আসামিদের মধ্যে এদিন আদালতে উপস্থিত ছিলেন উত্তরা যুবদলের সাবেক সাধারণ সম্পাদক এসএম জাহাঙ্গীরসহ আরও তিনজন। অপর ৭২ আসামি পলাতক থাকায় তাদের বিরুদ্ধে সাজাসহ গ্রেফকারি পরোয়ানা জারি করা হয়। পলাতক আসামিদের মধ্যে কেউ মারা গেলে তাদের বিরুদ্ধে সাজা কার্যকর হবে না উল্লেখ করেন বিচারক।

নাশকতার অভিযোগে ২০১৩ সালের নভেম্বরে রাজধানীর উত্তরা পূর্ব থানায় মামলা করে পুলিশ। তদন্ত শেষে পুলিশ ৭৭ জনের বিরুদ্ধে চার্জশিট জমা দেয়।

;

বরখাস্তই থাকছেন মেয়র জাহাঙ্গীর

ছবি: সংগৃহীত

আদালত অবমাননার মামলায় সাজা ভোগ করা দিনাজপুর পৌরসভার মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলমের সাময়িক বরখাস্তের আদেশ স্থগিত করে হাইকোর্টের আদেশ ছয় সপ্তাহের জন্য স্থগিত করেছেন আপিল বিভাগ।

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আপিল বিভাগ এ আদেশ দেন। পাশাপাশি হাইকোর্টের আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষকে নিয়মিত লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) করতে বলা হয়েছে।

জাহাঙ্গীরের আইনজীবী রুহুল কুদ্দুস কাজল সাংবাদিকদের জানিয়েছেন, এ আদেশের ফলে দিনাজপুর পৌরসভার মেয়রের দায়িত্বে আপাতত বাসা হচ্ছে না জাহাঙ্গীরের।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। আর জাহাঙ্গীরের পক্ষে শুনানি করেন আইনজীবী রুহুল কুদ্দুস কাজল।

সৈয়দ জাহাঙ্গীর আলম বিএনপির রংপুর বিভাগের সহসাংগঠনিক সম্পাদক।

আপিল বিভাগের বিচারপতি এম ইনায়েতুর রহিমকে নিয়ে বিরূপ মন্তব্যের কারণে গত ১২ অক্টোবর তাকে এক মাসের কারাদণ্ড দেন আপিল বিভাগ। একই সঙ্গে এক লাখ টাকা জরিমানাও করা হয়। এ টাকা পরিশোধ না করলে আরও সাতদিন কারাভোগ করার কথা বলা হয় আদেশে।

এ আদেশের পর গত ১৮ অক্টোবর দিনাজপুর মূখ্য বিচারিক হাকিম জুলফিকারউল্ল্যাহর আদালতে আত্মসমর্পণ করেন জাহাঙ্গীর।

সেদিন বিচারক তাকে জেলহাজতে পাঠানোর নির্দেশ দেন। এক মাস কারাভোগের পর গত ১৬ নভেম্বর দুপুরে জাহাঙ্গীর কারামুক্ত হন। এর মধ্যে জরিমানার টাকাও পরিশোধ করেন। তবে কারামুক্তির আগেই গত ৩১ অক্টোবর দিনাজপুর পৌরসভার মেয়র পদ থেকে জাহাঙ্গীর আলমকে সাময়িক বরখাস্ত করে প্রজ্ঞাপন জারি করে স্থানীয় সরকার মন্ত্রণালয়। পরে এ প্রজ্ঞাপন চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন জাহাঙ্গীর।

শুনানির পর ২১ নভেম্বর রুলসহ আদেশ দেন উচ্চ আদালত। অন্তবর্তী আদেশে সাময়িক বরখাস্তের আদেশ এক মাসের জন্য স্থগিত করা হয়। আর মেয়র পদ থেকে জাহাঙ্গীর আলমকে সাময়িক বরখাস্ত করে প্যানেল মেয়রকে দায়িত্ব দেওয়ার আদেশ কেন অবৈধ হবে না, তা জানতে চাওয়া হয় রুলে। আগামী ৩ ডিসেম্বর রুল শুনানির তারিখ রাখা হয়। এর মধ্যে হাইকোর্টের আদেশ স্থগিত করতে আপিল বিভাগে আবেদন করে রাষ্ট্রপক্ষ, যা শুনানির পর স্থগিতাদেশ দিলেন সর্বোচ্চ আদালত।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *