খেলার খবর

ভয়ঙ্কর দক্ষিণ আফ্রিকার সামনে নড়বড়ে বাংলাদেশ

ডেস্ক রিপোর্ট: বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকাকে হারাবে বাংলাদেশ; আসর শুরুর আগেও আনেকে এমনটা বিশ্বাস করত। তবে আসর শুরুর পর সেই চিত্রটা পাল্টেছে। চলতি আসরের সবচেয়ে ভয়ঙ্কর দল এই প্রোটিয়ারা। নিজেদের দিনে প্রতিপক্ষকে দুমড়েমুচড়ে দিচ্ছে। জয় তুলছে বড় ব্যবধানে। দলটি এতোটাই আগ্রাসী যে এই দলটির বিপক্ষে পাত্তাই পায়নি অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মতো শক্তিশালী দল। সেই দলের বিপক্ষেই আজ টুর্নামেন্টে টিকে থাকার লড়াইয়ে মাঠে নামবে সাকিব আল হাসানের দল।

মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে বাংলাদেশ সময় দুপুর আড়াইটায় শুরু হবে ম্যাচটি। ভারতের অন্যসব স্টেডিয়ামের চেয়ে এখানে বেশ গরম পড়ায় দু’দলকেই মাথায় রাখতে হচ্ছে বিষয়টি। বাড়তি নজর রাখতে হচ্ছে ক্রিকেটারদের ফিটনেসের ওপর। তবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচে টস যে বিশাল ভূমিকা রাখতে যাচ্ছে তা ম্যাচের আগের দিন স্বীকার করে নিয়েছেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান।

টুর্নামেন্টে এখন পর্যন্ত চার ম্যাচের যে তিনটিতে জয় পেয়েছে দক্ষিণ আফ্রিকা; সেই তিন ম্যাচেই আগে ব্যাট করেছে প্রোটিয়ারা। বাকি যে ম্যাচটিতে হেরেছে ডাচদের বিপক্ষে সে ম্যাচে তারা পরে ব্যাট করেছিল। তাছাড়া দলটির সাম্প্রতিক পারফর‌ম্যান্সও তাই বলে। আগে ব্যাট করে বড় টার্গেট ছুড়তেই বেশি স্বাচ্ছন্দ্যবোধ করে টেম্বা বাভুমার দল। তাই টস হতে পারে ম্যাচের অন্যতম টার্নিং পয়েন্ট।

তাছাড়া ভারতের এ মাঠটিও বেশ ছোট। ফলে বাউন্ডারি আসার সম্ভাবনা বেশি। যা বাড়তি সুবিধা দিতে পারে প্রোটিয়া ব্যাটারদের। তাছাড়া দলটির টপ অর্ডার ব্যাটাররা রয়েছে দারুণ ছন্দে। ডি কক, ডুসেন, ক্লাসেন ও মার্করামরা রীতিমতো আতঙ্ক হয়ে উঠেছেন প্রতিপক্ষের জন্য। তাই তাদের সামলাতে বেশ ধকল পোহাতে হবে বাংলাদেশ দলে। এমন কঠিন প্রতিপক্ষের বিপক্ষে মাঠে নামার আগে বাংলাদেশ দল পাচ্ছে না তাদের সেরা পেসার তাসকিন আহমেদকে।

অধিনায়ক সাকিব আল হাসানকে নিয়েও আছে শঙ্কা। ভারতের বিপক্ষে সবশেষ ম্যাচেও দলে ছিলেন না তিনি। তবে আশার কথা সবশেষ ম্যাচে খোলস ছেড়ে বের হয়েছে বাংলাদেশের ওপেনিং জুটি। এ ম্যাচেও তাদের দিকে তাকিয়ে বাংলাদেশ। তবে সঙ্গে মিডল অর্ডারকেও সামর্থ্যের প্রমাণ দিতে হবে প্রোটিয়াদের বিপক্ষে জয় পেতে। কেননা, যেই ফর্মে রয়েছে প্রোটিয়ারা তাদের হারাতে রীতিমতো সামর্থ্যের সবটুকুই নিঙরে দিতে হবে বাংলাদেশকে।

অবশ্য প্রোটিয়াদের বিপক্ষে বিশ্বমঞ্চে দু’বার জয়ের সুখ স্মৃতি রয়েছে বাংলাদেশের। সবশেষ বিশ্বকাপেও দলটির বিপক্ষে জয় পেয়েছে বাংলাদেশ। তাছাড়া বিশ্বকাপের পর তাদের মাটিতে দলটির বিপক্ষে সিরিজ জিতে এসেছে। সেখান থেকেই অনুপ্রেরণা নিয়ে আজ আরও একবার প্রোটিয়া বধের ছক কষছে বাংলাদেশ।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ ডট কম-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *