সারাদেশ

ভৈরবে উদ্ধার অভিযান শেষে ট্রেন চলাচল স্বাভাবিক

ডেস্ক রিপোর্ট: ভৈরবে উদ্ধার অভিযান শেষে ট্রেন চলাচল স্বাভাবিক

ছবি: সংগৃহীত

কিশোরগঞ্জের ভৈরবে আন্তঃনগর এগারোসিন্ধুর এক্সপ্রেস ও একটি মালবাহী ট্রেনের মধ্যে সংঘর্ষে ভয়াবহ দুর্ঘটনার পর উদ্ধার অভিযান সম্পন্ন হয়েছে। ক্ষতিগ্রস্ত লাইন মেরামতের পর স্বাভাবিক হয়েছে ট্রেন চলাচল।

মঙ্গলবার (২৪ অক্টোবর) ভোর ৫টার দিকে এ উদ্ধার অভিযান শেষ হয়।

সোমবার (২৩ অক্টোবর) বিকেল ৩টার দিকে দুর্ঘটনার পরপর শুরু হয় উদ্ধার অভিযান। এতে যোগ দেয় ফায়ার সার্ভিস, বিজিবি, পুলিশ, র‌্যাবসহ সরকারি বিভিন্ন সংস্থা। সহযোগিতা করে স্থানীয় জনতা। 

রেলওয়ে পূর্বাঞ্চলের অতিরিক্ত মহাব্যবস্থাপক মোহাম্মদ নাজমুল ইসলাম উদ্ধার অভিযান সম্পন্নের বিষয়টি নিশ্চিত করে গণমাধ্যমকে জানান, দুর্ঘটনায় উল্টে যাওয়া এগারসিন্ধুর ট্রেনের তিনটি বগি লাইন থেকে সরিয়ে নেওয়া হয়েছে। এরপরই উদ্ধারকাজ সমাপ্ত ঘোষণা করা হয়। ফলে ট্রেন চলাচল স্বাভাবিক হয়েছে।

ভৈরবে দুই ট্রেনের সংঘর্ষের ঘটনায় তিনজনকে বরখাস্ত করেছে বাংলাদেশ রেলওয়ে। 

রেলওয়ের সিনিয়র তথ্য অফিসার সিরাজ-উদ-দৌলা খান জানান, ভৈরবে ট্রেন দুর্ঘটনায় রেলওয়ে ঢাকা ও চট্টগ্রাম বিভাগ আলাদাভাবে দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ঢাকা বিভাগীয় তদন্ত কমিটির সদস্যরা হলেন- ঢাকা বিভাগীয় পরিবহন কর্মকর্তা, বিভাগীয় মেকানিক্যাল ইঞ্জিনিয়ার লোকোমোটিভ, বিভাগীয় প্রকৌশলী-১ এবং বিভাগীয় সিগনাল ও টেলিকমিউনিকেশন প্রকৌশলী।

চট্টগ্রাম বিভাগীয় তদন্ত কমিটির সদস্যরা হলেন- রেলওয়ের সিওপিস মো. শহিদুল ইসলাম, চিফ মেকানিক্যাল ইঞ্জিনিয়ার মোহাম্মদ জাকির হোসেন, চিফ ইঞ্জিনিয়ার, আরমান হোসেন, সিএসপি তুষার ও চিফ মেডিকেল অফিসার আহাদ আলী সরকার।

আগামী তিন কার্যদিবসের মধ্যে তদন্ত কমিটিকে প্রতিবেদন জমা দেওয়ার কথা বলা হয়েছে।

ভৈরবে ট্রেন দুর্ঘটনা: ফায়ার সার্ভিসের তদন্ত কমিটি

ছবি: বার্তা২৪.কম

কিশোরগঞ্জের ভৈরবে এগারসিন্ধু এক্সপ্রেস ট্রেনের সঙ্গে মালবাহী ট্রেনের ভয়াবহ সংঘর্ষের ঘটনা তদন্তে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করেছে ফায়ার সার্ভিস। কমিটিকে পাঁচ কার্যদিবস সময় দেওয়া হয়েছে।

মঙ্গলবার (২৪ অক্টোবর) সকালে বিষয়টি নিশ্চিত করেছেন ফায়ার সার্ভিসের মিডিয়া কর্মকর্তা শাহজাহান শিকদার।

তিনি বলেন, ভৈরব ট্রেন দুর্ঘটনা তদন্তে ৫ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে ফায়ার সার্ভিস। তদন্ত কমিটির প্রধান করা হয়েছে ফায়ার সার্ভিসের পরিচালক (অপারেশন ও মেইন্টেনেন্স) লে. কর্নেল মোহাম্মদ তাজুল ইসলাম চৌধুরীকে। ফায়ার সার্ভিসের ময়মনসিংহের সহ সহকারী পরিচালক মোঃ মাসুদ সরদারকে সদস্য সচিব করা হয়েছে।

এছাড়া কমিটিতে রাখা হয়েছে ফায়ার সার্ভিসের নরসিংদী উপসহকারী পরিচালক মোহাম্মদ আবুল কালাম আজাদ, কিশোরগঞ্জের উপসহকারী পরিচালক এনামুল হক ও ভৈরব বাজার ফায়ার স্টেশনের অফিসার আজিজুল হক।

কমিটিকে আগামী পাঁচ কার্যদিবস সময় দেওয়া হয়েছে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস। 

;

ট্রেন দুর্ঘটনা: হাসপাতালে ভর্তি আহত রবিন, মেলেনি পরিচয়

ছবি: বার্তা২৪.কম

ভৈরবের ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় ভাগ্যক্রমে বেঁচে গিয়ে আহত হয়ে হাসপাতালে ভর্তি আছে রবিন নামের ৮ বছরের এক শিশু। ভৈরব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কর্তৃপক্ষের তত্ত্বাবধানে গতকাল থেকে চিকিৎসা নিচ্ছে সে। তবে দুর্ঘটনার ১৮ ঘণ্টা পেরিয়ে গেলেও এখনো পাওয়া যায়নি তার সঠিক পরিচয়।

এদিকে মুখে গুরুত্বর আঘাত পেয়ে স্পষ্টভাবে কথা বলতে পারছে না রবিন। স্থানীয় সামাজিক সংগঠন প্রথম আলো বন্ধু সভার সদস্যদের আর্থিক সহযোগিতায় ব্যবস্থা হয়েছে তার খাবারের। তবে পরিচয় কি আহত শিশু রবিনের?

এবিষয়ে রবিনের সাথে কথা বলার চেষ্টা করেছে বার্তা২৪.কমের প্রতিবেদক, অস্পষ্টভাবে রবিন জানান, বন্ধুর সাথে ট্রেনে উঠেছিল সে। তার বাবার নাম রবিউল ইসলাম। মা নেই। বাড়ির ঠিকানা ঢাকা বললেও কয়েকবার কওমি ঈদগাহ মাঠ নামে একটি স্থানের কথা বলেছে সে।

এমন অবস্থায় রবিনের নিরাপদ একটি বাস স্থান প্রয়োজন বলছেন অনেকে। পরিচয় নিশ্চিত না হওয়া পর্যন্ত তার দায়িত্ব নেওয়ার কথা জানিয়েছেন কয়েকজন।

প্রথম আলো ভৈরব বন্ধু সভার যুগ্ন সাধারণ সম্পাদক সৌরভ ইসলাম বলেন, আমরা আজ সকাল থেকে ওর দায়িত্ব নিয়েছি। এখনো তার পরিচয় জানা যায়নি। তবে জিজ্ঞেস করায় তার নাম রবিন জানতে পারি। পরিচয় নিশ্চিত না হওয়া পর্যন্ত তার সব দায়িত্ব আমরা নিয়েছি।

দুর্ঘটনার পর থেকেই রবিনের দেখা শুনা করছেন স্থানীয় জান্নাত আক্তার নামের এক কিশোরী। পরিচয় নিশ্চিত না হওয়া পর্যন্ত তার পাশে থাকার কথা জানিয়ে তিনি বলেন, খুব খারাপ অবস্থায় বসে হাসপাতালের বাইরের শুয়ে ছিল।সেখান থেকে তাকে ওয়ার্ডে নিয়ে আসি। তার পর থেকে চিকিৎসা সেবাসহ সকল বিষয়ে দেখা শুনা করছি। তবে সে তার পরিচয় জিজ্ঞেস করলে একেক সময় একেক কথা বলছে। সুস্থ হলে বলা যাবে।

এবিষয়ে ভৈরব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের দায়িত্বরত নার্স কল্পনা বানু বলেন, মুখে আঘাত পেয়ে ঠোঁটের উপরের মাড়ি ফেটে গেছে শিশুটির। দুইটি সেলাই লেগেছে সেখানে। এছাড়া দাঁতেও হালকা আঘাত আছে। পর্যাপ্ত চিকিৎসা সেবা প্রদান করা হচ্ছে। একজন মেয়ের তত্ত্বাবধানে আছে শিশুটি।

তবে ভাগ্যক্রমে বেঁচে যাওয়া ৮ বছরের রবিনের আসল পরিচয় কি মিলবে? স্বজনরা কি খোঁজ নিবে তার? এ প্রশ্ন এখন সবার। তবে নিশ্চিত ভবিষ্যৎ হোক রবিনের এমন প্রত্যাশা সকলের?

;

ঘূর্ণিঝড় হামুন: পায়রা ও চট্টগ্রাম বন্দরে ৭ নম্বর বিপদ সংকেত

ছবি: সংগৃহীত

ঘূর্ণিঝড় ‘হামুন’ উত্তর পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। পায়রা ও চট্টগ্রাম সমুদ্র বন্দরসমূহকে ৭ নম্বর বিপদ সংকেত, কক্সবাজার সমুদ্রবন্দরকে ৬ নম্বর বিপদ সংকেত এবং মোংলা সমুদ্রবন্দরকে ৫ নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

মঙ্গলবার (২৪ অক্টোবর) সকালে আবহাওয়া অধিদফতরের সর্বশেষ বুলেটিনে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ঘূর্ণিঝড়কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৯০ কিলোমিটার, যা দমকা বা ঝড়ো হাওয়ার আকারে ১১০ কিলোমিটার পর্যন্ত বাড়ছে। প্রবল ঘূর্ণিঝড়কেন্দ্রের কাছে সাগর বিক্ষুব্ধ রয়েছে।

এদিকে দমকা হাওয়ার প্রভাবে বঙ্গোপসাগর উত্তাল হয়ে পড়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছ থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

;

রাজধানীতে মাদকবিরোধেী অভিযানে গ্রেফতার ৩২

ছবি: বার্তা২৪.কম

রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ৩২ জনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

মঙ্গলবার (২৪ অক্টোবর) সকালে ডিএমপির পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, সোমবার (২৩ অক্টোবর) ভোর ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে মাদক বিক্রি ও সেবনের অপরাধে তাদের গ্রেফতার করা হয়।

এ সময় তাদের কাছ থেকে ৫ হাজার ৯৫২ ইয়াবা, ৩ কেজি গাঁজা, ৪৭ গ্রাম হেরোইন, ৮ লিটার দেশি মদ ও ১০ বোতল ফেনসিডিল জব্দ করা হয়েছে।

আসামিদের বিরুদ্ধে ডিএমপির থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ২৪টি মামলা দায়ের করা হয়েছে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *