সারাদেশ

বন্দরের জেটি থেকে নদীতে পড়ে শ্রমিকের মৃত্যু

ডেস্ক রিপোর্ট: বন্দরের জেটি থেকে নদীতে পড়ে শ্রমিকের মৃত্যু

ছবি: বার্তা২৪.কম

পটুয়াখালীর পায়রা বন্দরের প্রথম টার্মিনালের জেটি থেকে নদীতে পড়ে মোহাম্মদ সাইফুল ইসলাম (৩০) নামের এক শ্রমিক নিহত হয়েছে।

শুক্রবার (২৪ নভেম্বর) সন্ধ্যায় লালুয়া ইউনিয়নের চাড়িপাড়া গ্রামে এ দুর্ঘটনা ঘটে।

মৃত সাইফুল ওই ইউনিয়নের মাঝের হাওলা গ্রামের ইউনুছ হাওলাদারের ছেলে। সে পায়রা বন্দরের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়নার সিসিইসিসির সাব ঠিকাদারি প্রতিষ্ঠান হুনানে কর্মরত ছিল।

পুলিশ সূত্রে জানা গেছে, শেষ বিকালে প্রথম টার্মিনালের জেটিতে অন্য শ্রমিকদের সঙ্গে কাজ করতে ছিল সাইফুল। এ সময় সে পা ফসকে রবানাবাদ নদীতে পড়ে জেটির অ্যাঙ্গেল কিংবা রডের সঙ্গে মাথায় আঘাতপ্রাপ্ত হয়ে ডুবে যায়। পরে অন্যান্য শ্রমিক ও পায়রা বন্দরের ডুবুরি দল তাকে উদ্ধার করে কলাপাড়া হাসপাতালে নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

পায়রা বন্দরের ট্র্যাফিক বিভাগের উপপরিচালক আজিজুর রহমান বলেন, জেটিতে কর্মরত অবস্থায় যে শ্রমিক পানিতে পড়ে মৃত্যুবরণ করেছে তার সার্বক্ষণিক খোঁজ খবর রাখছি। প্রকল্প পরিচালকের নির্দেশনাক্রমে সংশ্লিষ্ট প্রকৌশলীগণ বিষয়টি দেখছেন। বর্তমানে লাশ কলাপাড়া থানায় রয়েছে। কাল ময়নাতদন্ত শেষে দাফন করা হবে। দাফনকাজ থেকে শুরু করে সকল ধরনের সহায়তা ও প্রয়োজনে পায়রা বন্দর ও ঠিকাদারি প্রতিষ্ঠান সবসময় পাশে থাকবে।

কলাপাড়া থানার অফিসার ইনচার্জ ( ওসি) তদন্ত মোস্তাফিজুর রহমান জানান, মরদেহ উদ্ধার করে পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে প্রেরণ করা হয়েছে। পরবর্তী আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।

রেললাইনের ক্লিপ খুলে নেয়ার দায়ে যুবক আটক

ছবি: সংগৃহীত

ময়মনসিংহে রেললাইনের অন্তত ৪০টি ক্লিপ খুলে নেয়ায় অভিযোগে অপু (৪০) নামে এক মাদকাসক্ত যুবককে আটক করেছে পুলিশ। আটক অপু বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের শেষ মোড় এলাকার কুতুব উদ্দিনের ছেলে।

শুক্রবার (২৪ নভেম্বর) রাত সাড়ে ৮ টার দিকে ঢাকা-ময়মনসিংহ রেলপথের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এলাকায় এই ঘটনা ঘটে।

পুলিশ ও স্থানীয় সূত্র জানায়, কৃষি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা রেললাইনে হাঁটার সময় দেখতে পায়, দু’জন ব্যক্তি রেললাইনের ক্লিপ খুলছে। শিক্ষার্থীরা তাদের ধরতে গেলে একজন দৌড়ে পালিয়ে যায়। এসময় শিক্ষার্থীরা অপুকে আটক করে রেলওয়ে থানায় খবর দেয়। পরে ময়মনসিংহ রেলওয়ে থানার পুলিশ ঘটনাস্থলে গিয়ে অপুকে আটক করে।

ময়মনসিংহ রেলওয়ে থানার উপ-পরিদর্শক (এসআই) শহিদুল ইসলাম বলেন, এমন ঘটনার খবর পেয়ে তাৎক্ষণিক ঘটনাস্থলে গিয়ে ৫ মিনিটের মাঝে ক্লিপগুলো লাইনে লাগানো হয়েছে। ক্লিপ খুলে নেয়ার ঘটনায় ট্রেন চলাচলে কোনো বিঘ্ন ঘটেনি। আটক অপুর বিরুদ্ধে মাদক, চুরিসহ থানায় একাধিক মামলা রয়েছে। এই ঘটনায় আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন আছে।

এবিষয়ে ময়মনসিংহ রেলওয়ে স্টেশন মাস্টার নাজমুল হক খান বলেন, এই ঘটনায় ট্রেন চলাচলে কোনো বিঘ্ন ঘটেনি এবং আইনগত ব্যবস্থা নেয়ার জন্য পুলিশকে নির্দেশনা দেয়া হয়েছে।

;

অনলাইনে প্রতারণার ফাঁদে অর্থ হাতিয়ে নেওয়া চক্রের সদস্য আটক

ছবি: বার্তা২৪

অনলাইন সাইট থেকে পণ্য কিনে স্টোরে রেখে দিলে গ্রাহকের মিলবে কমিশন। এমনই প্রতারণার জালে গ্রাহককে ফাঁদে ফেলে লাখ লাখ টাকা হাতিয়ে নেওয়া চক্রের এক সদস্যকে গ্রেফতার করেছে এন্টি টেররিজম ইউনিট (এটিইউ)।

শুক্রবার (২৪ নভেম্বর) রাজধানীর মোহাম্মদপুরের সাতমসজিদ হাউজিং এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। এন্টি টেরোরিজম ইউনিটের (এটিইউ) পুলিশ সুপার (অপারেশনস) মোহাম্মদ ছানোয়ার হোসেন এ তথ্য নিশ্চিত করেন।

এটিইউ জানায়, ইনফর্ম এটিইউ (Inform ATU) মোবাইল অ্যাপে একটি অভিযোগের ভিত্তিতে এন্টি টেররিজম ইউনিটের (এটিইউ) একটি আভিযানিক দল মোহাম্মদপুরের সাতমসজিদ হাউজিং এলাকায় অভিযান পরিচালনা করে। অভিযান পরিচালনাকালে অনলাইন প্রতারণা চক্রের সদস্য রবিউল ইসলাম (৩০) নামের একজনকে গ্রেফতার করেছে। গ্রেফতারকালে তার কাছ থেকে ১ টি ল্যাপটপ, ৩ টি মোবাইল ও বিভিন্ন অপারেটর এর ১২টি সীম, পাসপোর্ট, ব্যাংক কার্ড, এনআইডিসহ ব্যাংকের চেক বই জব্দ করা হয়।

অভিযোগকারীর ইনফর্ম এটিইউ অ্যাপে দেওয়া তথ্য তুলে ধরে জানানো হয়, ভুক্তভুগী কিছু দিন আগে অনলাইনে Anne Amazon Apps নামক সাইটে দেখতে পান অনলাইন একাউন্ট করে তাদের থেকে পণ্য কিনে অনলাইনে তাদের স্টোরে রেখে দিলে গ্রাহককে কমিশন দিবে। তিনি সরল বিশ্বাসে ওই অ্যাপস পরিচালনাকারী সদস্যের কথার উপর বিশ্বাস করে ব্যবসায়িক লাভের আশায় বিকাশ ও রকেট এর মাধ্যমে মোট সাড়ে ৩ লাখ টাকা দেন প্রতারক রবিউলকে। এই টাকা ক্যাশ আউট করে আসামি রবিউল ইসলাম গ্রাহককে সমপরিমাণ মালামাল না দিয়ে প্রতারণা চক্রের সদস্যরা ভাগাভাগি করে নেয়।

ইনফর্ম এ‌টিইউ মোবাইল অ্যাপে প্রতারিত গ্রাহ‌কের ‌দেওয়া অভিযোগের ভিত্তিতে গৃহীত তথ্যের পর্যালোচনা করে এটিইউ এর আভিযানিক দল মোহাম্মদপুরের সাতমসজিদ হাউজিং এলাকায় আসামি রবিউল ইসলামের অবস্থান সনাক্ত করে তাকে গ্রেফতার করা হয়।

পরবর্তীতে আসামি রবিউলের দেওয়া তথ্যের ভিত্তিতে অনলাইনে চাকরি নামে প্রতারণা, বেটিং সাইটের লোন প্রজেক্টসহ বিভিন্ন অনলাইন প্রতারণার হোতা চীনা নাগরিক লি জিয়াংকে গ্রেফতারের উদ্দেশ্যে উত্তরার এক বাসায় অভিযান পরিচালনা করে। কিন্তু সে পলাতক থাকায় গ্রেফতার করা সম্ভব হয়নি। উত্তরায় অভিযান পরিচালনাকালে এই চক্রের সদস্যদের প্রতারণার কাজে ব্যবহৃত ৩৫ টি এন্ড্রয়েড মোবাইল সেট, ৪ টি ল্যাপটপ, ২৪ টি সীম কার্ডসহ ইউএসবি পোর্টের হাব জব্দ করা হয়।

বিদেশি নাগরিকসহ সাত আটজন প্রতারক পরস্পর যোগসাজসে ৭ থে‌কে ৮ মাস ধ‌রে এই অ্যাপ ও চাকরি দেওয়াসহ নানা প্রলোভনের মাধ্যমে প্রতারণামূলক কার্যক্রম চালিয়ে আসছিল ব‌লেও জানায় এন্টি টেররিজম ইউনিট (এটিইউ)। সেই স‌ঙ্গে গ্রেফতারকৃত ও পলাতক আসামিদের বিরুদ্ধে পরবর্তী আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন ব‌লে জানা‌নো হয়। 

;

মনোনয়ন প্রত্যাশীদের সাথে শেখ হাসিনার মতবিনিময় সভা

ছবি: সংগৃহীত

নৌকা প্রতীকের সকল মনোনয়ন প্রত্যাশীদের সঙ্গে মতবিনিময় সভা করবেন দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (২৬ নভেম্বর) সকাল ১০টায় গণভবনে ৩ হাজার ৩৬২ জন মনোনয়ন প্রত্যাশীর সাথে মতবিনিময় সভা করবেন তিনি। শুক্রবার সন্ধ্যায় আওয়ামী লীগের দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মতবিনিময় সভায় সভাপতিত্ব করবেন আওয়ামী লীগের সভাপতি ও সংসদীয় মনোনয়ন বোর্ডের সভাপতি শেখ হাসিনা।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষ্যে গঠিত দলের জাতীয় নির্বাচন পরিচালনা কমিটির সব সদস্য এবং মনোনয়ন প্রত্যাশী সব প্রার্থীকে যথাসময়ে সভায় উপস্থিত থাকার জন্য আহ্বান জানিয়েছেন। জাতীয় পরিচয়পত্রের ফটোকপি, মনোনয়নপত্রের রিসিভ কপি, প্রযোজ্য ক্ষেত্রে অনলাইন ফরমের ফটোকপিসহ সঙ্গে রাখতে বলা হয়েছে।

এদিকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনে আওয়ামী লীগের প্রার্থীদের নামের তালিকা রোববারের মধ্যে ঘোষণা করা হবে বলে জানিয়েছেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

বিকেলে আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির কার্যালয়ে সমসাময়িক বিষয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, রোববারের মধ্যে মনোনীত প্রার্থীদের চূড়ান্ত তালিকা ঘোষণা করবে আওয়ামী লীগ। একসঙ্গে ৩০০ আসনের প্রার্থী ঘোষণা করা হবে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে গত ১৮ থেকে ২১ নভেম্বর বিকেল পাঁচটা পর্যন্ত দলীয় মনোনয়ন ফরম বিক্রি করেছে আওয়ামী লীগ। এই চার দিনে মোট তিন হাজার ৩৬২টি মনোনয়ন ফরম বিক্রি হয়েছে। এর মধ্যে অনলাইনে ১২১ জন ফরম কিনেছেন। ফরম বিক্রি করে দলটির মোট ১৬ কোটি ৮১ লাখ টাকা আয় হয়েছে।

;

বেনাপোলে ফেনসিডিলের বড় চালানসহ মাদক কারবারি আটক

ছবি: বার্তা২৪

যশোরের বেনাপোল সীমান্ত থেকে জাহিদুল নামে এক মাদক কারবারিকে ৩৫৫ বোতল ফেনসিডিলসহ আটক করেছে পুলিশ। সে জেলার বেনাপোল পোর্ট থানার কৃষ্ণপুর গ্রামের সুরত আলীর ছেলে।

গতকাল বৃহস্পতিবার (২৯ নভেম্বর) রাত ১০ টার দিকে বেনাপোল সীমান্তের বারপোতা গ্রাম থেকে বেনাপোল বন্দর থানা পুলিশ তাকে ফেনসিডিলসহ আটক করে।

বেনাপোল পোর্ট থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামাল হোসেন ভূঁইয়া বিষয়টি নিশ্চিত করে জানিয়েছেন, পুলিশের কাছে গোপন খবর আসে সীমান্ত পথে ভারত থেকে মাদকের বড় একটি চালান দেশে প্রবেশ করছে। এসময় পুলিশ অভিযান চালালে দুই মাদক পাচারকারী বস্তা ফেলে পালিয়ে যায়। পরে সেখান থেকে একজনকে ৩৫৫ বোতল ফেনসিডিল সহ আটক করা হয়। পলাতক আসামীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হয়েছে। মাদকসহ সব ধরনের পাচার কার্যক্রম রোধে পুলিশ সতর্ক আছে বলেও জানান ওসি।

এদিকে স্থানীয়রা জানান, আবারও বেনাপোল সীমান্তে চোরাচালান বেড়েছে। তবে দু একটি চালান আটক হলেও বেশিরভাগ থাকছে ধরা ছোঁয়ার বাইরে। যদিও পাঁচ বছর আগে বেনাপোল সীমান্তকে আইনশৃঙখলা বাহিনী আনুষ্ঠানিকভাবে মাদক মুক্ত সীমান্ত ঘোষণা করলেও কোন ভাবেই তা কার্যকর করতে পারেনি।

সীমান্তে বসবাসকারীরা আরও জানান, ভারতীয়রা সাধারণত ফেনন্সিডিল সেবন না করলেও তাদের সীমান্তে নকল ফেনসিডিলের কারখানায় তৈরী ফেনসিডিল অবাধে দেশে আসছে। এতে দেশের যুব সমাজ ধ্বংস হচ্ছে।

এদিকে ২০১৮ সালের ৯ মার্চ যশোরের বেনাপোল সীমান্তের বিপরীতে ভারতের উত্তর চব্বিশ পরগনা জেলার বনগাঁও সীমান্তে ৬৪ বিএসএফ ব্যাটালিয়নের কাল্যানী বিওপির দায়িত্বপূর্ণ সীমান্ত এলাকায় ‘ক্রাইম ফ্রি জোনের’ উদ্বোধন করে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতের বর্ডার সিকিউরিরিটি ফোর্স (বিএসএফ)।

চোরাচালান, নারী ও শিশু পাচার, মানব পাচার, মাদক, অস্ত্র ও বিস্ফোরক পাচার এবং সন্ত্রাসী কর্মকাণ্ডের মত আন্তঃসীমান্ত অপরাধ বন্ধ করাই এ জোন প্রতিষ্ঠার লক্ষ্য ছিল। তবে সেখানেও কাঙ্খিত সফলতা আসেনি।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *