খেলার খবর

পাকিস্তান থেকে বিতাড়িত হওয়াদের ম্যাচসেরার পুরস্কার উৎসর্গ জাদরানের

ডেস্ক রিপোর্ট: নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো পাকিস্তানকে একদিনের ক্রিকেটে হারিয়েছে আফগানিস্তান। তাও বিশ্বকাপের মতো বড় মঞ্চে এবং ৮ উইকেটের বিশাল ব্যবধানে। আফগানদের ইতিহাসের অংশ হওয়া এ জয়ের নায়ক ইব্রাহিম জাদরাম। ম্যাচ শেষে স্বাভাবিকভাবেই ছিলেন উচ্ছ্বসিত। ম্যাচসেরার পুরস্কারটি তিনি উৎসর্গ করেছেন পাকিস্তান থেকে বিতাড়িত হওয়া আফগান শরণার্থীদের।

পাকিস্তানের বিপক্ষে ৮৭ রানের ম্যাচজয়ী ইনিংস খেলে ম্যাচ সেরার পুরষ্কার হাতে নিয়ে জাদরান বলেন, ‘এই জয় সেই সকল আফগান শরণার্থীদের জন্য যারা পাকিস্তান হতে বিতাড়িত হয়ে আফগানিস্তানে ফেরত এসেছেন।’

ম্যাচসেরার পুরস্কার হাতে নিয়ে নিজের অনুভূতি প্রকাশ করতে গিয়ে জাদরান বলেন, ‘আমি নিজের জন্য এবং আমার দেশের জন্য খুব আনন্দিত অনুভব করছি। আমি ম্যাচসেরার পুরস্কারটি উৎসর্গ করতে চাই তাঁদের, যাদের পাকিস্তান থেকে আফগানিস্তানে ফেরত পাঠানো হয়েছে।’

উল্লেখ্য, পাকিস্তানের একটি বেতারকেন্দ্র থেকে প্রচারিত তথ্য অনুযায়ী, শুধুমাত্র ২১ অক্টোবরেই ৩২৪৮ জন আফগান শরণার্থীদেরকে পাকিস্তান থেকে আফগানিস্তানে ফেরত পাঠানো হয়। পাকিস্তানি কর্তৃপক্ষদের মতে, অনুমতি ও যথাযথ আইনি কাগজপত্র না থাকায় ৫১ হাজারের বেশি আফগানদের তাদের দেশে আবার ফেরত পাঠিয়ে দেওয়া হয়েছে।

আরেকটি পাকিস্তানি পত্রিকার তথ্য মতে, পাকিস্তানে বসবাসরত প্রায় পৌনে দু’লাখ আফগানদের যথাযথ আইনি প্রমাণাদি নেই। নভেম্বরের ১ তারিখের পর শুধুমাত্র যাদের বৈধ পাসপোর্ট ও ভিসা আছে তারাই পাক-আফগান বর্ডার অতিক্রম করতে পারবে। এই পরিস্থিতিতে পাকিস্তানের বিপক্ষে আফগানিস্তানের এমন জয় নি:সন্দেহেই ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ ডট কম-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *