সারাদেশ

৩ জনকে পিষে মেরে লরিটি আরেকজনকে টেনে নিয়ে যায় দুই কিমি

ডেস্ক রিপোর্ট: দেশের রাজনীতিতে বিদেশিদের হস্তক্ষেপ বন্ধ করার দাবিতে মানববন্ধন করেছে সম্মিলিত নাগরিক সমাজ। শনিবার (২৫ নভেম্বর) সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে এই মানববন্ধন করা হয়েছে।

মানববন্ধনে সম্মিলিত নাগরিক সমাজের চেয়ারম্যান ড.কাজী খলীকুজ্জামান বলেন, নির্বাচনকে সামনে রেখে কিছু বিদেশিরা আমাদের দেশে কুতৎপরতা চালাচ্ছে। বড় বড় দেশের সাথে কিছু ছোট ছোট দেশ একত্রিত হয়ে আমাদের দেশে তাদের প্রভাব বিস্তার করার চেষ্টা করছে। এটার একটাই কারণ সেটা হলো, আমরা অর্থনৈতিকভাবে এগিয়ে যাচ্ছি, আমাদের সামাজিক অগ্রগতি অনেক হচ্ছে, এগুলো কারো কারো সহ্য হচ্ছে না। যারা এক সময় বাংলাদেশের স্বাধীনতার বিরোধিতা করেছে তারা আবার এদেশের এগিয়ে যাওয়ার মধ্যে প্রতিবন্ধকতা সৃষ্টি করার চেষ্টা করছেন।

তিনি বলেন, আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে। আমরা যুদ্ধ করে এদেশ স্বাধীন করেছি। আমাদের নীতি নির্ধারণ আমরা নিজেরা করবো। আমাদের নির্বাচন আমরা করবো। বাহিরের কোনো হস্তক্ষেপ এখানে গ্রহণযোগ্য নয়। আমরা যেরকমভাবে ৭১ সালে যুদ্ধ করে দেশকে স্বাধীন করেছি এখন আবারও তাদেরকে এদেশ থেকে তাড়ানোর জন্য যা কিছু করার প্রয়োজন আমরা তা করবো।

তিনি আরও বলেন, আমাদের স্বাধীনতার জন্য আমরা খুবই গৌরবান্বিত। বিদেশিদেরকে আহ্বান করছি, আপনারা আমাদের দেশে হস্তক্ষেপ বন্ধ করুন। আমরা কোনো খবরদারি চাই না, আমরা বন্ধুত্ব চাই। যারা বন্ধু হিসেবে আসবে আমরা তাদেরকে সহযোগিতা করবো। কিন্তু হস্তক্ষেপ করার চেষ্টা করলে আমরা সেটির প্রতিবাদ করবো।

সম্মিলিত নাগরিক সমাজের সাধারণ সম্পাদক মো. হামিদ বলেন, মুক্তিযুদ্ধের সময় যেসব বড় বড় শক্তি আমাদের বিরোধিতা করেছিল তারাই আজকে মানবাধিকারের নামে আমাদের নতুন করে সবক দিতে আসছে। আমরা বলতে চাই আপনারা বিশ্বব্যাপী যে পরিমাণ মানবাধিকারের লঙ্ঘন করেছেন আগে সেদিকে তাকান। মানবাধিকারের জন্য আপনারা আসলে প্রকৃতপক্ষে কোনো কাজ করেননি।

আপনারা আপনাদের স্বার্থের জন্য মানবাধিকারকে একটি অস্ত্র হিসেবে ব্যবহার করেছেন। আমাদের দেশের সিদ্ধান্ত আমরা নিবো। আমাদের সিদ্ধান্ত আমাদের দেশের রাজনীতিবিদরা নিবে। আমাদের জনগণ ম্যান্ডেট দিবে সে অনুযায়ী দেশ পরিচালিত হবে।

এতে আরও উপস্থিত ছিলেন, সম্মিলিত নাগরিক সমাজের সদস্য মিসেস জলমল, বিশ্বজিৎ ভট্টাচার্য, প্রফেসর মাহাবুব, রাবেয়া আক্তার, আব্দুল কুদ্দুস, বঙ্গবন্ধু ডিপ্লোমা প্রকৌশলী পরিষদের সাধারণ সম্পাদক আব্দুল মোতালেব প্রমুখ।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *