আন্তর্জাতিক

মালয়েশিয়ায় পাচারকালে ৫৭ রোহিঙ্গা উদ্ধার, আটক ৪

ডেস্ক রিপোর্ট: সমুদ্রপথে মালয়েশিয়ায় পাচারের সময় কক্সবাজারের টেকনাফ উপজেলার মেরিন ড্রাইভ থেকে ৫৭ রোহিঙ্গাকে উদ্ধার করেছে পুলিশ। এ সময় চার পাচারকারীকেও আটক করা হয়।

শুক্রবার (২৫ নভেম্বর) রাতে হাতিয়ারঘোনায় মেরিন ড্রাইভের পাশে সমুদ্র সৈকত এলাকায় অভিযান চালিয়ে রোহিঙ্গাদের উদ্ধার করা হয়।

টেকনাফ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ ওসমান গনি জানান, “সন্ধ্যা সাড়ে ৬টার দিকে পুলিশ   মালেশিয়া যাওয়ার উদ্দেশ্যে জড়ো করা নয়জন পুরুষ, ১৬ জন নারী ও ৩৩ শিশু কে সমুদ্র যাত্রার আগেই উদ্ধার করে। অভিযানে একজন বাংলাদেশি নাগরিককেও উদ্ধার করা হয়ে।

তিনি আরও জানান, “তারা উখিয়া ও টেকনাফের বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্পের বাসিন্দা। ভিকটিমদের ভালো চাকরির প্রতিশ্রুতি দিয়ে এবং কয়েকজন নারীকে প্রতারণার মাধ্যমে বিয়ের প্রলোভন দেওয়া হয়েছিল”।

গ্রেফতারকৃতরা হলেন, মহেশখালিয়া পাড়ার মানব পাচারকারী চক্রের নেতা মোঃ ইয়াসিন (২৩), দরগারছড়া এলাকার মোঃ জুবায়ের (৩৫), টেকনাফ সদর উপজেলার উত্তর লম্বরীর নাজির হোসেন (৬১) ও বেগমগঞ্জের লক্ষ্মীনারায়ণপুরের রামিমুল ইসলাম রাদিদ (৩১)।

এই অপরাধীরা বিভিন্ন আন্তর্জাতিক সিন্ডিকেট ব্যবহার করে ভুক্তভোগীদের মালয়েশিয়া, সিঙ্গাপুর এবং ইন্দোনেশিয়ায় পাচার করত বলে জানান পুলিশ।

কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার (এএসপি) রফিকুল ইসলাম বলেন, তারা ঘটনাটি তদন্ত করে অপরাধের নেপথ্যে থাকা ব্যক্তিদের খুঁজে বের করার চেষ্টা করছেন”।

পুলিশের হাতে উদ্ধার হওয়া মোহাম্মদ সৈয়দ জানান, তিন সন্তানসহ তিনি মালয়েশিয়ার উদ্দেশ্যে ক্যাম্প ছেড়েছিলেন। দালালকে ৪০ হাজার টাকা দিয়েছিলেন এবং ইন্দোনেশিয়া পৌঁছালে ২ লাখ টাকা দেওয়ার কথা ছিল। পাচারকারীরা তাদের টেকনাফের একটি পাহাড়ে পাঁচ দিন আটকে রেখে মেরিন ড্রাইভে যাত্রার জন্য নিয়ে যায়।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *