সারাদেশ

উদ্ধারকৃত জেলে‌কে ফেরত পাঠালো ভারতীয় কোস্টগার্ড

ডেস্ক রিপোর্ট: উদ্ধারকৃত জেলে‌কে ফেরত পাঠালো ভারতীয় কোস্টগার্ড

উদ্ধারকৃত জেলে‌কে ফেরত পাঠালো ভারতীয় কোস্টগার্ড

বিগত সপ্তাহে বয়ে যাওয়া ঘূ‌র্ণিঝড় মি‌ধি‌লির প্রভাবে ডুবে যাওয়া ট্রলারের নি‌খোঁজ জেলেকে উদ্ধার করেছে ভারতীয় কোস্টগার্ড। পরে উদ্ধারকৃত জেলেকে বাংলাদেশ কোস্ট গার্ডের কাছে হস্তান্তর করা হয়েছে বলে জানা‌নো হ‌য়ে‌ছে।

শ‌নিবার (২৫ ন‌ভেম্বর) কোস্ট গার্ড মি‌ডিয়া উইংয়ের পরিচালক লে. কমান্ডার খন্দকার মুনিফ তকি বিজ্ঞপ্তির মাধ‌্যমে এ তথ‌্য নি‌শ্চিত ক‌রেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ঘূর্ণিঝড় মিধিলি এ ডুবে যাওয়া বাংলাদেশী ফিশিং ট্রলার “মোহনা”এর ১ জন জেলেকে উদ্ধার করে বাংলাদেশ কোস্ট গার্ডের নিকট হস্তান্তর করেছে ভারতীয় কোস্টগার্ড।

এর আ‌গে গত শ‌নিবার (১৮ ন‌ভেম্বর) ঘূর্ণিঝড় ’মিধিলি’র কব‌লে নিখোঁজ ১৮ জেলেকে জীবিত উদ্ধার ক‌রে বাংলাদেশ কোস্ট গার্ড।
সে সময় জানানো হয়, কক্সবাজার গভীর সমুদ্র থেকে ঘূর্ণিঝড় ’মিধিলি’র কবলে পড়ে নিখোঁজ ১৮ জেলেকে জীবিত উদ্ধার করছে কোস্ট গার্ড জাহাজ মনসুর আলী।

এছাড়া গত শুক্রবার (১৭ ন‌ভেম্বর) উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘মিধিলি’ উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে বিকাল ৩ টায় উপকূল অতিক্রম সম্পন্ন করে এবং দুর্বল হয়ে পটুয়াখালী ও তৎসংলগ্ন এলাকায় গভীর নিম্নচাপ আকারে অবস্থান করে। পরে গভীর নিম্নচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যাওয়া অব্যাহত থা‌কে। প‌রে মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৭ নম্বর বিপদ সংকেত নামিয়ে তার পরিবর্তে ৩ নম্বর (পুন:) ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়।

চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরসমূহকে ৬ নম্বর বিপদ সংকেত নামিয়ে তার পরিবর্তে ৩ নম্বর (পুন:) ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়।

এছাড়া উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হ‌য়ে‌ছি‌ল।

নির্বাচনে অপরাধ দমনে মাঠে থাকবে ৬৫৩ বিচারিক হাকিম

ছবি: বার্তা২৪.কম

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিভিন্ন অপরাধের বিচার করার জন্য থাকবে ৬৫৩ জন বিচারিক হাকিম মাঠে থাকবে। ইতোমধ্যে আইন মন্ত্রণালয়ে রিকোজিশন দিয়েছে সাংবিধানিক এ সংস্থা বলে জানিয়ে নির্বাচন কমিশনের (ইসি) যুগ্ম সচিব (আইন) মো. মাহবুবার রহমান সরকার। 

শনিবার(২৫ নভেম্বর) নির্বাচন ভবনের নিজ রুমে সাংবাদিকদের এ তথ্য জানান। 

মো. মাহবুবার রহমান সরকার বলেন, ‘৩০০ আসনে বিচারিক হাকিম থাকবে ৬৫৩ জন। আমরা রিকোজিশন দিয়েছি। উনারা কাজ করবেন পাঁচদিন। ভোটের আগে দু’দিন, ভোটের দিন এবং ভোটের পরে দু’দিন তারা কাজ করবেন।’

তিনি বলেন, জুড়িশিয়াল অফিসার নিয়োগ হয়েছে নির্বাচনী তদন্ত কমিটিতে। গত সপ্তাহে আইন মন্ত্রণালয় সুপ্রিম কোর্টের অনুমোদন নিয়ে নিয়োগপ্রাপ্ত হয়েছেন তারা। আচরণবিধি লঙ্ঘণ হলে তারা তদন্ত করতে পারবেন।

তিনি আরও বলেন, তারা শুধু রিপোর্ট দিতে পারবেন। স্ব-উদ্যোগে তদন্ত করতে পারবেন। কমিশন যদি বলে একটা অভিযোগ পাওয়া গেছে, আপনারা তিন দিনের মধ্যে রিপোর্ট দেবেন। কমিশন প্রদানকৃত রিপোর্ট পর্যালোচনা করে প্রার্থী, ব্যক্তি বা দলকে দণ্ড দিতে পারেন। এতে কমিটির আচরণবিধির লঙ্ঘন কমবে।

তিনি আরও বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কমিটি ছিল ১২২টা। এবার ৩০০ আসনে ৩০০টিই ছিলেন। আগে বিচারিক কর্মকর্তারা যারা আসতেন তারা বিচারিক অফিসও করতেন। এবার কমিশনের অনুরোধে মাননীয় সুপ্রিম কোর্ট তাদের ফুলটাইমের জনবল নিয়োগ দিয়েছেন যারা সবসময় এই কাজই করবেন। আশা করি এতে উনারা ভাইব্রন্ট হবে এবং আইনানুগভাবে বিধি লঙ্ঘন হলে দৃশ্যমান কার্যকর ব্যবস্থা নিতে পারবেন। তারা অলরেডি মাঠে আছেন। পুরোদমে কাজ করবেন রোববার (২৬ নভেম্বর) থেকে।

৩০০ বিচার বিভাগীয় অনুসন্ধান কমিটি নিয়ে সকালে নির্বাচন কমিশন থেকে পরিপত্র ৫ জারি হয়। সেখানে বলা হয়, আরপিও অনুযায়ী সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮ এর লঙ্ঘনজনিত বিষয় বা ঘটনাসমূহ  উল্লেখ করা হয়। ভোটে কোনো কার্য বা বিচ্যুতির ফলে ভীতি, বাধা, দমন বা মিথ্যা তথ্য প্রকাশ করে অবাধ ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের প্রস্তুতি বা পরিচালনায় বাধাগ্রস্ত বা ব্যাহত করে এমন ঘটনাসমূহ অনুসন্ধান করতে হবে।

;

পাটুরিয়া ঘাটে ট্রাকচাপায় পথচারী নিহত

ছবি: বার্তা২৪.কম

মানিকগঞ্জের শিবালয় উপজেলার ৫ নং পাটুরিয়া ফেরিঘাট এলাকায় ট্রাকচাপায় রফিকুল ইসলাম (৬০) নামের এক পথচারী নিহত হয়েছেন।

শনিবার (২৬ নভেম্বর) দুপুর ১২টার দিকে এ দুর্ঘটনা ঘটে। এ ঘটনায় ঘাতক ট্রাক আটক করা হলেও পালিয়ে যায় ট্রাকের চালক।

নিহত রফিকুল ইসলাম কুষ্টিয়ার কুমারখালী উপজেলার খোরশেদপুর এলাকার মৃত মুনশী কমর উদ্দিনের ছেলে।

বিষয়টি নিশ্চিত করে বরংগাইল হাইওয়ে পুলিশ ফাঁড়ির এএসআই আনোয়ার হোসেন বলেন, দুপুরে রফিকুল ইসলাম ৫ নম্বর ফেরিঘাট এলাকায় ফেরিতে উঠার জন্য হেঁটে যাচ্ছিল। এমন সময় একই ফেরিতে উঠার জন্য চলমান একটি ট্রাকের চাপায় পিষ্ট হন। গুরুতর আহত অবস্থায় স্থানীয়রা তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে দায়িত্বরত চিকিৎসক তাকে ‍মৃত ঘোষণা করেন। বিষয়টি তার পরিবারের স্বজনদেরকে জানানো হয়েছে। ঘাতক ট্রাকটি আটক করা হলেও চালক পালিয়ে যায়।

ঘাতক ট্রাক চালকের নাম ঠিকানা জানার চেষ্টা চলমান রয়েছে জানিয়ে এএসআই আনোয়ার হোসেন বলেন, এ ঘটনায় একটি মামলা দায়েরের প্রক্রিয়া চলমান রয়েছে।

;

রচনা প্রতিযোগিতায় বিজয়ী শেকৃবির দুই শিক্ষার্থী

ছবি: বার্তা২৪.কম

বিশ্ব অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিসট্যান্স সচেতনতা সপ্তাহ ২০২৩ উপলক্ষ্যে বাংলাদেশ অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিসট্যান্স রেসপন্স অ্যালাইন্স (বারা) আয়োজিত রচনা প্রতিযোগিতায় ঢাকা বিভাগে প্রথম ও তৃতীয় স্থান অধিকার করেছেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থী মাস্টার্স অধ্যয়নরত এসিংইয়ং মার্মা এবং তৃতীয় বর্ষের শিক্ষার্থী সৌমেন দে কাকন।

তারা দুজনেই বিশ্ববিদ্যালয়ের অ্যানিম্যাল সায়েন্স অ্যান্ড ভেটেরিনারি মেডিসিন(এএসভিএম)অনুষদের শিক্ষার্থী। রচনা প্রতিযোগিতা আয়োজনে আরও সম্পৃক্ত ছিল জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, মৎস্য ও প্রাণিসম্পদ অধিদপ্তরসহ সাতটি সংগঠন।

রচনা প্রতিযোগিতার বিষয় ছিল অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিসট্যান্সের উপর করোনার প্রভাব। মেডিকেল ও ভেটেরিনারি শিক্ষার্থীদের জন্য অংশগ্রহণ উন্মুক্ত ছিল। বিভাগভিত্তিক ঢাকা,বরিশাল, খুলনা, ময়মনসিংহ প্রতিযোগিতা হয়।  প্রতি বিভাগে ৩ জন করে মোট ১২ জনকে বিজয়ী ঘোষণা করা হয়।

গত বৃহস্পতিবার (২৩ নভেম্বর) বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলে আয়োজিত এক সেমিনারে বিজয়ীদের হাতে পুরষ্কার তুলে দেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম।

প্রথম স্থান অধিকার করা এসিংইয়ং মার্মা বলেন,  অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিসট্যান্স বিষয়ক রচনা প্রতিযোগিতায় অংশগ্রহণ করে বিজয়ী হতে পেরে আমি আনন্দিত। অ্যান্টিবায়োটিক ব্যবহারে আমাদের সকলের সচেতন হওয়া উচিত। রেজিস্ট্রার্ড ডাক্তার ছাড়া মানুষ বা প্রাণিকে অ্যান্টিবায়োটিক দেওয়া যাবে না। আয়োজকদের ধন্যবাদ, আশা করি ভবিষ্যতেও এমন প্রতিযোগিতা চলমান থাকবে।

এসিংইয়ং মার্মা বর্তমানে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের প্যাথলজি বিভাগে সহযোগী অধ্যাপক ড. সাজেদা সুলতানার তত্ত্বাবধানে মাস্টার্সে অধ্যয়ন করছেন।

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের এএসভিএম অনুষদের ডিন অধ্যাপক ড. কেবিএম সাইফুল ইসলাম বলেন, ‘আমাদের অনুষদের শিক্ষার্থীদের সাফল্য আমাদের অনুষদ তথা বিশ্ববিদ্যালয়ের নামকে উজ্জ্বল করে। বিজয়দের অভিনন্দন। আমরা সবসময় কোয়ালিটিতে বিশ্বাসী। অনুষদে আমরা শিক্ষার্থী বান্ধব পরিবেশ দেওয়ার লক্ষ্যে নিরলস কাজ করছি। আমাদের প্রধান লক্ষ্য দক্ষ, ও মানসম্মত ভেটেরিনারি গ্রাজুয়েট তৈরি করা।’

;

রোহিঙ্গা ক্যাম্পে সাবেক হেড মাঝিকে কুপিয়ে হত্যা

রোহিঙ্গা ক্যাম্পে সাবেক হেড মাঝিকে কুপিয়ে হত্যা

কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে সাবেক হেড মাঝি আতাউল্লাকে এলোপাতাড়ি কুপিয়ে হত্যা করেছে সন্ত্রাসীরা।

শনিবার (২৫ নভেম্বর) সকাল ৮ টার দিকে থাইংখালীর ক্যাম্প-১৯ এর ইয়াছিন জোহার দোকানের পাশের রাস্তায় রোহিঙ্গা সন্ত্রাসী গোষ্ঠী আরসা এই হত্যাকাণ্ড ঘটায় বলে জানা গেছে।

এ ঘটনায় উখিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ শামীম হোসেন জানান, শনিবার সকালের দিকে ১৯ নম্বর ক্যাম্পে রাম্তায় দাঁড়িয়ে ছিলেন ওই ক্যাম্পের সাবেক মাঝি আতাউল্লাহ। এ সময় সন্ত্রাসী গোষ্ঠী আরসার কয়েকজন দূর্বৃত্ত এসে আতাউল্লাকে এলোপাতাড়ি কুপিয়ে পালিয়ে যায় বলে জানা গেছে। আহত আতাউল্লাহকে আশেপাশের রোহিঙ্গারা উদ্ধার করে হাসপাতালে নিয়ে যায়। পরে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *