সারাদেশ

সিরাজগঞ্জে প্রতিপক্ষের হামলায় ব্যবসায়ী নিহত

ডেস্ক রিপোর্ট: সিরাজগঞ্জে প্রতিপক্ষের হামলায় ব্যবসায়ী নিহত

ছবি: সংগৃহীত

সিরাজগঞ্জে জমি নিয়ে বিরোধের জের ধরে প্রতিপক্ষের হামলায় আবু সাইদ চাঁদ (৫৪) নামের এক দুধ ব্যবসায়ী নিহত হয়েছে।

শুক্রবার (২৪ নভেম্বর) রাতে সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার লাহিড়ী মোহনপুর ইউনিয়নের বলতৈল গ্রামে এ ঘটনা ঘটে।

নিহত আবু সাঈদ বলতুল গ্রামের মৃত ইমান আলীর ছেলে।

শনিবার (২৫ নভেম্বর) সকালে পুলিশ আবু সাইদের মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য সিরাজগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতালে পাঠিয়েছে।

উল্লাপাড়া মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. নজরুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

নিহত আবু সাইদের ছেলে সাগর প্রামাণিক বলেন, গ্রামের আব্দুল হাকিমের সাথে আমার বাবার জমি নিয়ে দীর্ঘদিন ধরে দ্বন্দ্ব চলে আসছে।

শুক্রবার রাত ৯টার দিকে আমার বাবা মোহনপুর থেকে বাড়ি ফেরার সময় বলতৈল গ্রামের পাশের রাস্তায় প্রতিপক্ষ আব্দুল হাকিমের লোকজন তার ওপর আক্রমণ করে। আক্রমণকারীরা আমার বাবাকে দেশীয় অস্ত্র দিয়ে এলোপাথাড়ি আঘাত করে গুরুতর অবস্থায় রাস্তার ওপর ফেলে রেখে পালিয়ে যায়।

পরে খবর পেয়ে আমরা লোকজন নিয়ে পার্শ্ববর্তী সুজা গ্রামের এক চিকিৎসকের কাছে নিয়ে যায়। ওই চিকিৎসক প্রাথমিক চিকিৎসা দিয়ে দ্রুত হাসপাতালে নেওয়ার পরামর্শ দেন। রাত ১২টার দিকে হাসপাতালের পথে বাবা মারা যায়।

লাহিড়ী মোহনপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আবুল কালাম আজাদ মক্কা জানান, বলতৈল গ্রামের দুধ ব্যবসায়ী আবু সাইদ চাঁদ ও আব্দুল হাকিমের মধ্যে জমিজমা নিয়ে দীর্ঘদিন ধরে গোলযোগ চলে আসছে। এক সপ্তাহ আগে আবু সাইদের লোকজন আব্দুল হাকিমকে মারধর করেন। এই ঘটনার জের ধরে সাইদের ওপর হাকিমের লোকজন আক্রমণ করতে পারে বলে তার ধারণা।

এ বিষয়ে উল্লাপাড়া মডেল থানার উপপরিদর্শক (এসআই) জাহিদুল ইসলাম বলেন, পুলিশ এরই মধ্যে আবু সাইদের মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য পাঠিয়েছে। এখন পর্যন্ত পরিবারের পক্ষ থেকে কোন অভিযোগ পাওয়া যায়নি বলে তিনি জানা।

সৌদি আরব গেলেন সেনাপ্রধান

ছবি: সংগৃহীত

তিন দিনের সফরে সৌদি আরব গেলেন সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।

শনিবার (২৫ নভেম্বর) সৌদি আরবের ক্রীড়ামন্ত্রী ও সৌদি গেমস আয়োজক কমিটির সভাপতি আবদুল আজিজ বিন তুর্কি আল ফয়সালের আমন্ত্রণে সরকারি সফরে সৌদি আরবের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন তিনি

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, সফরকালে আগামী ২৬-২৭ নভেম্বর সেনাবাহিনী প্রধান তিনি বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের সভাপতি হিসেবে সৌদি আরবে অনুষ্ঠিতব্য সৌদি ন্যাশনাল গেমস-২০২৩ এর উদ্বোধনী অনুষ্ঠান অবলোকন করবেন।

এছাড়া সেখানে অনুষ্ঠিতব্য ইসলামিক সলিডারিটি স্পোর্টস ফেডারেশনের জেনারেল অ্যাসেম্বলিতে অংশগ্রহণ করবেন। পাশাপাশি তিনি বিভিন্ন দেশ থেকে আসা প্রতিনিধিগণের সঙ্গে বৈঠকে অংশগ্রহণপূর্বক পারস্পরিক ক্রীড়া উন্নয়নমূলক বিভিন্ন বিষয়ে মতবিনিময় করবেন।

সফর শেষে সেনাবাহিনী প্রধান আগামী ২৮ নভেম্বর সকালে বাংলাদেশে প্রত্যাবর্তন করবেন।

;

সড়কে প্রাণ গেল ইমামের

ছবি: বার্তা২৪.কম

লালমনিরহাটের কালীগঞ্জে অটোরিকশার সঙ্গে মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে আবিজ উদ্দিন মুন্সি (৬০) নামের এক মসজিদের ইমাম নিহত হয়েছেন।

শনিবার (২৫ নভেম্বর) বিকালে উপজেলার রংপুর-লালমনিরহাট সড়কের কাকিনা ইউনিয়নের সিরাজুল মার্কেট এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহত আবিজ উদ্দিন উপজেলার চন্দ্রপুর ইউনিয়নের বেতগাড়ী এলাকার বাসিন্দা। তিনি বেতগাড়ী বাইতুন নাজাত জামে মসজিদে ইমামতি করতেন।

পারিবারিক সূত্রে জানা যায়, উপজেলার চন্দ্রপুর ইউনিয়নের বেতগাড়ী বাইতুন নাজাত মসজিদে ইমামতি করতেন তিনি। রংপুর শহর থেকে প্রযোজনীয় কাজ শেষে মোটরসাইকেলে বাড়ি ফিরছিলেন তিনি। এসময় পথিমধ্যে কাকিনা সিরাজুল মার্কেট এলাকায় পৌঁছলে মোটরসাইকেলের সঙ্গে একটি অটোরিকশার মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলে তার মৃত্যু হয়।

কালীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইমতিয়াজ কবির এ ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

;

চীনা নাগরিকের নেতৃত্বে ঋণের ফাঁদ, বছরে পাচার শত কোটি: ডিবি প্রধান

ডিএমপির অতিরিক্ত কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ

সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া বিজ্ঞাপনে সহজে লোনের সুযোগ ও কোনো প্রতিষ্ঠানে চাকরির আবেদন না করেই ঘরে বসে অনেক টাকা আয়ের প্রলোভনের ফাঁদে ফেলে ব্ল্যাকমেইল ও প্রতারণার অভিযোগে এক চীনা নাগরিকসহ চক্রের ১৫ সদস্যকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) সাইবার ক্রাইম বিভাগ।

রাজধানীর হাতিরঝিল ও কাফরুল থানায় দায়ের হওয়া মামলার তদন্তে নেমে পৃথক অভিযানে তাদের গ্রেফতার করে গোয়েন্দা পুলিশ। এই চক্রের প্রধান চীনা নাগরিক ঝ্যাং জি ঝাহ্যাং (৬০) বলে জানিয়েছে ডিবি।

শনিবার (২৫ নভেম্বর) দুপুরে মিন্টো রোডে ডিবি কার্যালয়ের সামনে সাংবাদিকদের এ তথ্য জানান ডিএমপির অতিরিক্ত কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ।

তিনি বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে বিজ্ঞাপন দিয়ে সহজে ফোন দেওয়ার নামে ফাঁদে পা দিয়ে কেউ চীনা অ্যাপস ডাউনলোড করলেই বিপদে পড়েন। অ্যাপস ডাউনলোড করার পরেই মোবাইলের ছবি, ভিডিও, কন্ট্র্যাক্ট লিস্টসহ গুরুত্বপূর্ণ সব তথ্য চক্রের হাতে চলে যায়। এরপর চক্রের সদস্যরা সেগুলো ব্যবহার করে লোন নেওয়া ভুক্তভোগীকে এই সকল ছবি ভিডিও ব্যবহার করে ব্ল্যাকমেইল করে। প্রথমে সরাসরি ভুক্তভোগীকে নানাভাবে ভয় দেখানোর চেষ্টা করে। তাকে না পেলে বাবা-মা সহ পরিবার, আত্মীয় স্বজন ও পরিচিতজনদের নাম্বারে আপত্তিকর বিভিন্ন ছবি তৈরি করে পাঠানো হতো। একই ভাবে মোবাইল ফোন ও হোয়াটসঅ্যাপে ঘরে বসে দিনে আট’শ থেকে দুই হাজার টাকা আয়ের নানা প্রলোভন দেখাতো। এমন এসএমএস পাঠিয়ে বিভিন্নজনকে প্রলোভন দেখান হতো। আর এই প্রলোভনের ফাঁদে পা দিয়ে নিঃস্ব হচ্ছেন ভুক্তভোগীরা।

চীনা নাগরিক ঝ্যাং জি ঝাহ্যাংসহ চক্রের অন্য সদস্যরা  গোয়েন্দা প্রধান বলেন, অভিযানের সময়ে তাদের কাছ থেকে বিভিন্ন সিমে ২৯টি মোবাইল ব্যাংকিং একাউন্টের তথ্য পাওয়া গেছে। গত ছয় মাসে এই সকল মোবাইল ব্যাংকিং একাউন্ট ব্যবহার করে ৫০ কোটি টাকারও বেশি পাচার করা হয়েছে। সে হিসেবে গত দুই বছরে অন্তত দুই’শ কোটি টাকা দেশ থেকে পাচার করেছে বলে প্রাথমিক তথ্যে পাওয়া গেছে। দেশে এখন পর্যন্ত এই চক্রের হাতে অন্তত দেড় হাজার মানুষ প্রতারিত হয়েছে। এই চক্রের প্রতারণার শিকার হয়ে ভারতে অনেক মানুষ মারা গেছে। অ্যাপসটি চীনা নাগরিকদের তৈরি। এটির সার্ভার সিঙ্গাপুরে। আর কলসেন্টার বাংলাদেশ ও পাকিস্তানে রয়েছে। পাকিস্তানি নাম্বার দিয়ে বাংলাদেশিদের কল করা হয়। আর বাংলাদেশি নাম্বার ব্যবহার করে ভারতীয়দের কল করা হতো।

তিনি আরও জানান, চক্রটি অল্প টাকা দিয়ে ফাঁদে ফেলে লাখ লাখ টাকা হাতিয়ে নিত। এভাবে তারা এক ভুক্তভোগীর কাছ থেকেই ৮ লাখ টাকা হাতিয়ে নিয়েছে। তারা আপত্তিকর ছবি ব্যবহার করে বিভিন্ন জনকে পাঠানোর হুমকি দিত। চক্রের ১৫ জনকে গ্রেফতার করা হয়েছে। তবে এই চক্রের সাথে আরও অনেকে জড়িত রয়েছে। তারা আত্মগোপন করেছে। তাদেরকে আইনের আওতায় নিয়ে আসার জন্য আমাদের অভিযান চলমান রয়েছে।

চক্রের ১৫ সদস্যকে গ্রেফতার করেছে ডিবি বিবিসির অনুসন্ধানের বরাত দিয়ে হারুন বলেন, পাশের দেশে এই সকল অ্যাপস থেকে ঋণ নিয়ে নানাভাবে হয়রানির শিকার হয়ে ৬০ জনেরও বেশি আত্মহত্যা করেছেন। বাংলাদেশে কেউ আত্মহত্যা করেছে কি না সেই তথ্য পাওয়া যায় নি। এই চক্রের হাতে কেউ প্রতারিত হলে ভুক্তভোগীদের মামলা করার পরামর্শ দিয়েছেন ডিবি প্রধান। তিনি বলেন, ভুক্তভোগীরা মামলা করলে ডিবির সাইবার ক্রাইম বিভাগ তদন্ত করে ব্যবস্থা নেবে।

;

রাজশাহীতে ট্রাক-অটোরিকশার সংঘর্ষে নিহত ৪

ছবি: বার্তা২৪.কম

রাজশাহীতে ট্রাক ও সিএনজি অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে ৪ জন নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন আরও ২ জন।

শনিবার (২৫ নভেম্বর) বিকেলে নগরীর বেলপুকুর এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

মৃত ব্যক্তিরা হলেন- নাটোর গুরুদাসপুর উপজেলার বাকিদেবপুর এলাকার হাসান আলীর স্ত্রী পারভিন বেগম (৩৫), একই এলাকার ইনসাব আলির ছেলে আইয়ুব আলী লাবু(৩৫), একই উপজেলার কান্তপুর এলাকার শারমিন(১৭)। তিনি শাহমুকদম কলেজের এইচএসসি প্রথম বর্ষের ছাত্রী। অপরজনের পরিচয় এখনো পাওয়া যায়নি। তবে ধারণা করছেন সিএনজি ড্রাইভার হতে পারেন।

বেলপুকুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনিরুজ্জামান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, রাজশাহী-ঢাকা মহাসড়কে একটি ট্রাক সিএনজি অটোরিকশাকে ধাক্কা দেয়। এরপর নিয়ন্ত্রণ হারিয়ে ট্রাকটি একটি দোকানে ঢুকে যায়। এতে একজন ঘটনাস্থলেই নিহত হন। আহত পাঁচজনকে রামেক হাসপাতালে নিয়ে যায় ফায়ার সার্ভিসের সদস্যরা। সেখানে তিনজনকে মৃত ঘোষণা করেন চিকিৎসক। আর আহত হয়েছেন অন্তত ২জন। তারা রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে ভর্তি আছেন। তাদের অবস্থাও সংকটাপন্ন।

রামেক হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক এম এ জলিল জানান, হাসপাতালে যে পাঁচজনকে আনা হয় তাদের মধ্যে দুই নারীসহ তিনজন মারা গেছেন। নিহতদের মরদেহ হাসপাতালের মর্গে রয়েছে। আহত ও নিহতদের সবার নাম-পরিচয় তাৎক্ষণিকভাবে জানা যায়নি। আর আহতদের চিকিৎসা দেওয়া হচ্ছে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *