আন্তর্জাতিক

ইসরায়েলকে অবাধ হত্যার অনুমোদন না দেয়ার আহ্বান কাতার আমিরের

ডেস্ক রিপোর্ট: কাতারের শাসক আমির হামাসের বিরুদ্ধে লড়াইয়ে ফিলিস্তিনিদের হত্যা করার জন্য ইসরায়েলকে অনিয়ন্ত্রিত অনুমোদন না দেওয়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বান জানিয়েছেন। তিনি এটাকে সংঘাতের বিপজ্জনক বৃদ্ধি বলে অভিহিত করেছেন যা বৈশ্বিক নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ।

মঙ্গলবার (২৪ অক্টোবর) আন্তর্জাতিক সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, চলমান ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতে কাতারের আমির প্রথম প্রকাশ্যে  মন্তব্য করেছেন। উপসাগরীয় আরব রাষ্ট্রের উপদেষ্টা শুরা কাউন্সিল এর বার্ষিক ভাষণে শেখ তামিম বিন হামাদ আল-থানি বলেছেন, আমরা যথেষ্ট বলেছি। ইসরায়েল আগ্রাসনকে এবং হত্যার অবাধ নিঃশর্ত অনুমোদন দেওয়া উচিত নয়। বরং ইসরায়েল এবং হামাসের মধ্যে মধ্যস্থতা করার প্রচেষ্টা চালিয়ে যাওয়া প্রয়োজন।

এদিকে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রনালয় বলেছে গত ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে হামাসের আশ্চর্যজনক হামলার জবাবে ইসরায়েলি বিমান হামলার দুই সপ্তাহে গাজায় মৃতের সংখ্যা ৫ হাজার ছাড়িয়েছে।  

এরপর থেকে গ্যাস-উৎপাদনকারী বিশ্বের অন্যতম ধনী দেশ কাতার ইসরায়েল এবং হামাস উভয়ের সাথে একটি খোলা সংলাপ করেছে। যার প্রেক্ষিতে গত সোমবার হামাস দুই ইসরায়েলি মহিলাসহ আটককৃত মোট চার জিম্মিকে মুক্তি দিয়েছে।

এ বিষয়ে শেখ তামিম বলেন, আমরা এই বিপজ্জনক সংঘাত বৃদ্ধির বিরুদ্ধে একটি গুরুতর আঞ্চলিক ও আন্তর্জাতিক অবস্থান গ্রহণের আহ্বান জানাচ্ছি। আমরা প্রত্যক্ষ করেছি এই সংঘর্ষ এই অঞ্চল ও বিশ্বের নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ।

তিনি আরও বলেন, আমরা দ্বৈত মান গ্রহণ করি না এবং ফিলিস্তিনি শিশুদের জীবনের জন্য হুমকি স্বরুপ এমন আচরণকে সমর্থন করি না।  

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *