আন্তর্জাতিক

মুক্তি পেয়েও খুশি নন ক্ষতবিক্ষত জাবিস

ডেস্ক রিপোর্ট: ইসরায়েলের কারাগার থেকে ৮ বছর পর মুক্তি পেয়েছেন ইসরা জাবিস। পরিবারের সঙ্গে পুনর্মিলন হলেও বাকিদের মতো আনন্দে আত্মহারা হননি তিনি।

প্রথম দফায় যে ৩৯ জন ফিলিস্তিনি বন্দীদের মুক্তি দেওয়া হয়েছিল সে দলেই ছিলেন ৩৭ বছর বয়সী জাবিস। বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

ইসরায়েলের হাত থেকে মুক্তি পাওয়ার পরেও তিনি খুশি হতে পারছেন না। অন্ধকার জীবন  থেকে ৮ বছর পর ছাড়া পেয়ে সংবাদমাধ্যমকে এমনটাই জানিয়েছেন ইসরা জাবিস। 

তার কথায়, ‘আজ ইসরায়েলি হানায় ক্ষতবিক্ষত পুরো ফিলিস্তিন। তাই মুক্তি পেয়েও খুশি হতে পারছি না। আমার মতো বাকিরাও মুক্তি পাক, সেটাই চাই।’

চার দিনের জন্য যুদ্ধবিরতি এবং বন্দী বিনিময়ের প্রক্রিয়া চলছে ইজ়রায়েল এবং হামাসের মধ্যে। শুক্রবার থেকে সেই প্রক্রিয়া শুরু হয়েছে। প্রথম দফায় যে ৩৯ জন প্যালেস্টিনীয় বন্দীদের মুক্তি দিয়েছে ইসরায়েল। 

ইসরায়েলের দাবি, তাদের পুলিশকর্মীদের আত্মঘাতী হামলায় হত্যা করার চেষ্টা করেছিলেন জাবিস। সে অপরাধে তাকে বন্দী করা হয়।

সে দেশের নিরাপত্তা সংস্থা শিন বেট দাবি করেছে, গাড়িতে গ্যাস সিলিন্ডার নিয়ে যাচ্ছিলেন জাবিস। সন্দেহ হওয়ায় পুলিশকর্মীরা তার গাড়ি আটকান। তখনই সেই সিলিন্ডারে বিস্ফোরণ ঘটিয়ে আত্মঘাতী হামলার চেষ্টা করেন জাবিস। সেই ঘটনায় এক পুলিশকর্মী আহত হয়েছিলেন। সেই ঘটনায় জাবিসকে গ্রেফতার করা হয়েছিল। তার পর থেকেই আট বছর ধরে জেলে বন্দী ছিলেন তিনি।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *