আন্তর্জাতিক

যুদ্ধবিরতির ৩য় দিনে ৩৯ ফিলিস্তিনির বিনিময়ে ১৩ ইসরায়েলির মুক্তি 

ডেস্ক রিপোর্ট: ইসরায়েল-হামাস সংঘাতে চলমান চার দিনের সাময়িক যুদ্ধবিরতির ৩য় দিনে ১৭ জিম্মিকে মুক্তি দিয়েছে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস। তাদের মধ্যে ১৩ জন হলেন ইসরায়েলি। আর বাকি চারজন বিদেশি নাগরিক। এর বিনিময়ে আরও ৩৯ জন ফিলিস্তিনি বন্দীকে মুক্ত করে দিয়েছে ইসরায়েল।

রোববার (২৬ নভেম্বর) জিম্মিদের রেডক্রসের হাতে তুলে দেওয়া হয়েছে বলে  জানিয়েছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ)।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে জানিয়েছে, ১৩ ইসরায়েলি, তিন থাই এবং এক রাশিয়ানকে রেডক্রসের হাতে তুলে দিয়েছে বলে নিশ্চিত করেছে হামাস।

প্রতিবেদনে আরও বলা হয়, রোববার যেসব জিম্মিদের ছাড়া হয়েছে তাদের গাজার উত্তরাঞ্চল থেকে রেডক্রসের হাতে হস্তান্তর করা হয়েছে। গত দুইদিন যেসব জিম্মি মুক্তি পেয়েছেন তাদের গাজার দক্ষিণাঞ্চল থেকে রেডক্রসের হাতে তুলে দেওয়া হয়েছিল।

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, রোববার হামাস যে ১৭ জনকে মুক্তি দিয়েছে তাদের মধ্যে আবিগালি ইদান নামের চার বছরের একটি শিশু রয়েছে। এই শিশুটি যুক্তরাষ্ট্র ও ইসরায়েলর দ্বৈত নাগরিক।

তার মুক্তির মাধ্যমে হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধবিরতি শুরু হওয়ার পর প্রথমবার কোনো আমেরিকান নাগরিক হামাসের কাছ থেকে ছাড়া পেল।

কাতারের মধ্যস্থতায় ৪৮ দিন পর তারা হামলা থামিয়ে যুদ্ধে চার দিনের ‘মানবিক’ বিরতি দিতে রাজি হয়। এই যুদ্ধবিরতির চার দিনে হামাস অন্তত ৫০ জন ইসরায়েলি জিম্মিকে মুক্তি দেবে, বিনিময়ে ইসরায়েল তাদের কারাগারে বন্দি অন্তত ১৫০ জন ফিলিস্তিনিকে মুক্তি দেবে এবং গাজায় ত্রাণবাহী ২০০ ট্রাকের পাশাপাশি এক লাখ ৪০ হাজার লিটার জ্বালানি ও গ্যাস ভর্তি অন্তত চারটি লরি প্রবেশের অনুমোদন দেবে বলে সমঝোতা হয়।

শুক্রবার (২৪ নভেম্বর) গাজার স্থানীয় সময় সকাল ৭টা থেকে যুদ্ধবিরতি শুরু হয়। পরে দুই পক্ষের সমঝোতা অনুযায়ী এ দিন হামাস ১৩ ইসরায়েলিকে মুক্তি দেয়, বিনিময়ে ৩৯ ফিলিস্তিনি বন্দীকে মুক্তি দেয় ইসরায়েল। এর পাশাপাশি মিশরের মধ্যস্থতায় হওয়া পৃথক আরেক চুক্তিতে হামাস তদের হাতে বন্দী থাইল্যান্ডে ১০ ও ফিলিপিন্সের একজন নাগরিককে মুক্তি দেয়।

এরই ধারাবাহিকতায় শনিবার যুদ্ধবিরতির ২য় দিনে গাজায় আরও ১৩ ইসরায়েলি জিম্মিকে মুক্তি দেয় হামাস। বিনিময়ে ইসরায়েলও ৩৯ জন ফিলিস্তিনি বন্দীকে তাদের কারাগার থেকে মুক্তি দেয়।

রোববার যুদ্ধবিরতির ৩য় দিনে ১৩ ইসরায়েলিসহ ১৭ জিম্মি মুক্তি পেয়েছে। এর বিনিময়ে মুক্ত হয়েছে ৩৯ জন ফিলিস্তিনি বন্দী।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর গাজার সীমান্ত সংলগ্ন ইসরায়েলের দক্ষিণাঞ্চলে হামাসের হামলায় ১২০০ ইসরায়েলি নিহত হয়েছে। এ সময় হামাস ইসরায়েল থেকে প্রায় ২৪০ জনকে বন্দী করে গাজায় নিয়ে যায়। এসব জিম্মিকে ইসরায়েলের সঙ্গে বন্দী বিনিময়ের মাধ্যমে হস্তান্তর করছে হামাস।

অন্যদিকে, হামাসের হামলার পরপর ওই দিন থেকেই ফিলিস্তিনি ভূখণ্ড গাজায় ব্যাপক ও ভয়াবহ হামলা শুরু করে ইসরায়েলের সামরিক বাহিনী। ৪৮ দিন ধরে তাদের অবিরাম হামলায় গাজার বাসিন্দা ১৪ হাজার ৫০০ জনেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *