খেলার খবর

সাবেক টেস্ট চ্যাম্পিয়নদের মুখোমুখি ‘অনভিজ্ঞ’ শান্তরা

ডেস্ক রিপোর্ট: এক দশকেরও বেশি সময় পর টেস্ট ক্রিকেটের জন্য নিউজিল্যান্ডকে স্বাগত জানাতে যাচ্ছে বাংলাদেশ। আগামী ২৮ নভেম্বর থেকে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে এবং ৬ ডিসেম্বর মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দুটি টেস্ট ম্যাচ খেলবে দু’দল।

২০২৩-২৫ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের আসরে আগামীকালের ম্যাচটিই হবে উভয় দলের জন্য প্রথম টেস্ট ম্যাচ। অভিজ্ঞতা এবং শক্তি সামর্থ্যের বিবেচনায় বাংলাদেশের চেয়ে কিছুটা এগিয়েই রয়েছে কিউইরা, তবে এবার তাদের জয়ের ধারায় বাঁধা দিতে চাইবে নাজমুল হোসেন শান্তর দল।

চলতি বছরের শুরুর দিকে ঘরের মাঠে আফগানিস্তান ও আয়ারল্যান্ডের বিপক্ষে সর্বশেষ দুটি টেস্ট জিতেছিল বাংলাদেশ। ২০২১-২৩ মৌসুমের উদ্বোধনী বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ সংস্করণের বিজয়ী নিউজিল্যান্ড, যারা এ বছরের শুরুতেই শ্রীলঙ্কাকে পরাজিত করে। এরপর ইংল্যান্ডের সঙ্গে ড্র করে এবং এর আগে পাকিস্তানে একটি টেস্ট সিরিজ ড্র করে।

২০২৩-২৫ আসরের চ্যাম্পিয়নশিপে ঘরের বাইরে একটিও টেস্ট ম্যাচ জিততে পারেনি নিউজিল্যান্ড। তাই এবার জয়ের উদ্দেশ্যেই বাংলাদেশে খেলতে এসেছে দল, এমনটাই জানান কিউই কোচ লুক রনকি। এমনকি বাংলাদেশ দলে ‘অভিজ্ঞ’ ক্রিকেটারদের অভাবকে কাজে লাগাতে চান বলেছেন তিনি।

টেস্ট ম্যাচকে উৎসব মনে করে নিউজিল্যান্ড
আইপিএলে নেই বাংলাদেশের কেউ
বাংলাদেশ দলে অভিজ্ঞ খেলোয়াড় না থাকায় খুশি রনকি

দুই দলের মুখোমুখি দেখায় ১৭টি টেস্ট ম্যাচের মধ্যে নিউজিল্যান্ড জিতেছে ১৩টিতে এবং বাংলাদেশ জিতেছে মাত্র একটিতে। বাংলাদেশের মাটিতে ছয় ম্যাচে টানা ৩-০ তে জেতার রেকর্ড নিউজিল্যান্ডের দখলে। তবে ২০০৮-০৯ সালে একটি এবং ২০১৩-১৪ সালে দুটি, শেষ এই তিন ম্যাচের সবই ড্র হয়েছে।

বাংলাদেশ দলঃ নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), নুরুল হাসান সোহান (উইকেটরক্ষক), মুশফিকুর রহিম, তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ, মুমিনুল হক, জাকির হাসান, খালেদ আহমেদ, নাঈম হাসান, শাহাদাত হোসেন, সাদমান ইসলাম, শরিফুল ইসলাম, মাহমুদুল হাসান জয়, হাসান মাহমুদ, হাসান মুরাদ।

নিউজিল্যান্ড দলঃ টিম সাউদি (অধিনায়ক), টম ব্লান্ডেল (উইকেটরক্ষক), কেন উইলিয়ামসন, নেইল ওয়াগনার, মিচেল স্যান্টনার, ডেভন কনওয়ে, কাইল জেমিসন, টম ল্যাথাম, ড্যারিল মিচেল, হেনরি নিকোলস, এজাজ প্যাটেল, গ্লেন ফিলিপস, রাচিন রবীন্দ্র, ইশ সোধি, উইল ইয়ং।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ ডট কম-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *