সারাদেশ

ঈশ্বরদীতে মেইল ট্রেনে আগুন দিল দুর্বৃত্তরা

ডেস্ক রিপোর্ট: ঈশ্বরদীতে মেইল ট্রেনে আগুন দিল দুর্বৃত্তরা

ঈশ্বরদীতে মেইল ট্রেনে আগুন দিল দুর্বৃত্তরা

পাবনার ঈশ্বরদীতে একটি ট্রেনের বগিতে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এতে ট্রেনের একটি বগির ১১টি সিট পুড়ে গেছে।

সোমবার (২৭ নভেম্বর) রাত সাড়ে ৮টার দিকে ঈশ্বরদী রেলওয়ে জংশন স্টেশনের ওয়াশফিটে রাখা চাঁপাইনবাবগঞ্জ-ঈশ্বরদী-ঢাকা রুটে চলাচলকারী ট্রেনের একটির বগিতে এ অগ্নিসংযোগের ঘটনা ঘটে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা গিয়ে দ্রুত আগুন নিয়ন্ত্রণ আনেন।

রেলওয়ে নিরাপত্তা বাহিনী, স্টেশন কর্তৃপক্ষসহ প্রত্যক্ষদর্শীরা জানান, অবরোধকারীরা মুখ বাঁধা অবস্থায় ওই ট্রেনের ছয় নাম্বার বগিতে পেট্রোল ঢেলে আগুন ধরিয়ে দিয়ে দ্রুত দৌড়ে পালিয়ে যায়। তাৎক্ষণিক স্টেশনের টহল নিরাপত্তা বাহিনী ও পুলিশ ধাওয়া করেও তাদের ধরতে পারেনি। 

বিষয়টি নিশ্চিত করে ঈশ্বরদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি-তদন্ত) এবিএম মনিরুল ইসলাম বলেন, বেসরকারিভাবে পরিচালিত ঢাকা মেইল ট্রেন ঈশ্বরদী রেলওয়ে জংশনে ওয়াশের (ধোয়া-মুছা) জন্য দাঁড়িয়ে ছিল। আগামীকাল এটি ঢাকার উদ্দেশ্যে স্টেশন ছেড়ে যাওয়ার কথা ছিল। কিন্তু আজ রাত ৮টার দিকে কে বা কারা কেরোসিন ঢেলে এতে আগুন দিয়েছে। এতে ট্রেনের একটি বগির কয়েকটি সিট পুড়ে যায়। দ্রুত ফায়ার সার্ভিসের লোকজনকে খবর দিলে তারা এসে নিয়ন্ত্রণে আনে।

ঈশ্বরদী ফায়ার সার্ভিসের ওয়্যারহাউজ ইন্সপেক্টর অপু মণ্ডল জানান, রাত সাড়ে ৮টায় খবর পাওয়া মাত্রই ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণে আনা হয়। আগুনে একটি বগির ১১টি সিট পুড়ে গেছে।

চীন-বাংলাদেশের বন্ধুত্ব বৃদ্ধি পেয়েছে: চীনা রাষ্ট্রদূত

ছবি: সংগৃহীত

দীর্ঘদিন থেকেই চীন-বাংলাদেশ পারস্পরিক সহযোগিতা বাড়ছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশে চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন। তিনি বলেন, বিগত ১০ বছরে বাংলাদেশে অনেক পরিবর্তন হয়েছে, চীন বাংলাদেশের বিভিন্ন উন্নয়নে সহযোগিতা করেছে। এখানে আমাদের বন্ধুত্ব বৃদ্ধি পেয়েছে।

সোমবার (২৭ নভেম্বর) শিল্পকলা একাডেমির চিত্রশালায় শুরু হওয়া ‘আর্ট এন্ড ফটোগ্রাফি’ শীর্ষক প্রদর্শনীতে প্রধান অতিথির বক্তৃতায় চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন এসব কথা বলেন।

তিনি বলেন, এরকম একটি প্রদর্শনীর মধ্য দিয়ে চীন ও বাংলাদেশের বন্ধুত্বের সঙ্গে দুই দেশের তরুণ প্রজন্মও অনেকখানি এগিয়ে গেল। দুই দেশের তরুণদের মধ্যে ঐতিহ্য-সংস্কৃতি জেনে নিতে এবং নিজেদের আরও প্রফুল্ল করতে সহযোগিতা করাই আমাদের এই প্রদর্শনীর মূল উদ্দেশ্য।

এসময় চিত্রশালার ২ নম্বর গ্যালারিতে ছয়দিনের এই প্রদর্শনীর উদ্বোধনও করেন চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন। বাংলাদেশের বেল্ট এন্ড রোড ইনিশিয়েটিভ ও চীনের বন্ধুত্বের দশ বছর পূর্তিতে শিল্পকর্ম ও আলোকচিত্র দিয়ে সাজানো এই প্রদর্শনীর আয়োজন করেছে বাংলাদেশস্থ চীনা দূতাবাস ও অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-চায়না অ্যালামনাই।

অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-চায়না অ্যালামনাইর সভাপতি মুন্সী ফয়েজ আহমদের সভাপতিত্বে উদ্বোধনী আনুষ্ঠানিকতায় বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন ও শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

‘ওপেনিং নিউ হরিজনস’ শীর্ষক এই প্রদর্শনীতে অংশ নিয়েছেন দুই দেশের বরেণ্য শিল্পী ও আলোকচিত্রীরা। রাজনীতি, অর্থনীতি, উন্নয়নের চিত্র, আবহমান বাংলার রূপের সাথে উঠে এসেছে চীনের চলমান জীবনধারা ও তাদের সাংস্কৃতিক কর্মকাণ্ডের পাশাপাশি চীনের ঈর্ষনীয় উন্নয়নের নানা গল্প। চীন ও বাংলাদেশের শিল্পীদের প্রায় শতাধিক শিল্পকর্ম ও আলোকচিত্র স্থান পেয়েছে এই প্রদর্শনীতে।

প্রথম দিনের এই আয়োজনে দুই দেশেরই অসংখ্য দর্শক উপস্থিত ছিলেন। প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা এবং শুক্রবার বিকাল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে প্রদর্শনী গ্যালারি। এই প্রদর্শনী শেষ হবে আগামী ২ ডিসেম্বর।

;

ভাগ্নেকে হত্যা মামলায় মামার যাবজ্জীবন

ছবি: সংগৃহীত

ফেনীতে বোনের ছেলেকে গলাকেটে হত্যা মামলায় নুর আলম (৩০) নামের এক ব্যক্তিকে যাবজ্জীবন সাজা দিয়েছে আদালত।

সোমবার (২৭ নভেম্বর) দুপুরে ফেনীর অতিরিক্ত জেলা ও দায়রা জজ মোঃ রেজাউল করিমের আদালত এ রায় ঘোষণা করেন। এ সময় সাজাপ্রাপ্ত আসামি আদালতে উপস্থিত ছিলেন। নুর আলম ফেনী সদর উপজেলার পূর্ব ফাজিলপুর গ্রামের মফিজুর রহমানের ছেলে।

আদালত সূত্রে জানা যায়, ২০১৬ সালের ২৯ আগস্ট বিকেলে নেশার টাকা না পেয়ে নিজ ভাগিনা ৫ম শ্রেণি পড়ুয়া মনসুর আলমকে (১০) বাড়ির পাশে নির্জন স্থানে নিয়ে ছুরি দিয়ে গলাকেটে হত্যা করে।

জানা যায়, নানার বাড়িতে বেড়াতে গেলে পরিবারের সকলের ছোট হওয়ায় আদর করে মনছুরকে বিভিন্ন সময় টাকা দিত। ওই টাকাগুলো নেয়ার জন্য মনছুরের মামা নুরুল আলম কৌশল অবলম্বন করে। নুরুল আলম নেশার টাকার জন্য ভাগিনাকে বাড়ি থেকে বেড়াতে নিয়ে যাওয়ার কথা বলে খুন করে। পরদিন স্থানীয় বোয়াইল্লা খাল পাড়ের মর্তুজার জমি থেকে শিশু মনসুরের মরদেহ উদ্ধার করা হয়। এ ঘটনায় ওই দিন স্থানীয়রা নুর আলমকে আটক করে পুলিশে সোপর্দ করে।

একপর্যায়ে নুর আলম নিজ হাতে ভাগিনাকে খুন করার বিষয়টি স্বীকার করে আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দেন। মামলাটি তদন্ত শেষে একমাত্র আসামির বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দায়ের করেন পুলিশের উপপরিদর্শক আজিজ আহাম্মদ। এ মামলায় ৯ জনের সাক্ষ্যগ্রহণ শেষে আজ রায় ঘোষণা করেন। রায়ে একমাত্র আসামি নুর আলমকে নিজ ভাগিনা হত্যার দায়ে যাবজ্জীবন কারাদণ্ড ও ৫ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো ১ বছরের কারাদণ্ডাদেশ দেন আদালত।

ফেনী আদালতের এপিপি ফরিদ আহাম্মদ হাজারী জানান, ঘটনার পর ২০১৬ সাল থেকেই নুর আলম কারাগারে ছিলেন। তার বিরুদ্ধে আনীত অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় আদালত দণ্ড ঘোষণা করেছেন। রায় ঘোষণার পর তাকে জেলা কারাগারে নিয়ে যাওয়া হয়েছে।

;

বিমানবন্দরে দেড় কেজি সোনাসহ দম্পতি আটক

বিমানবন্দরে দেড় কেজি সোনাসহ দম্পতি আটক

রাজধানীর হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে দেড় কেজি সোনাসহ এক দম্পতিকে আটক করেছে বিমানবন্দর আমর্ড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন)।

আটককৃতরা হলেন- ফারুক(৫২) ও রাণী আক্তার।

সোমবার (২৭ নভেম্বর) রাতে বিষয়টি নিশ্চিত করেছেন বিমানবন্দর আমর্ড পুলিশ ব্যাটালিয়নের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ জিয়াউল হক।

জিয়াউল হক বলেন, সোমবার ভোরে এপিবিএন এবং এনএস আই এর যৌথ অভিযানিক দল বহুতল কার পার্কিং এলাকায় অভিযুক্তদের সন্দেহজনক ভাবে ঘোরাঘুরি করতে দেখে। এসময় ভোর ৪টা ৪০ মিনিটে বিমানবন্দর আর্মড পুলিশ ব্যাটালিয়ন এবং এনএসআই’র সদস্যরা তাদের আটক করে। এপিবিএন ও এনএসআই এর সদস্যদের উপস্থিতি টের পেয়ে তারা সুকৌশলে পালিয়ে যাওয়ার সময় তাদেরকে আটক করা হয়।

এরপর বিমানবন্দরের ১ নম্বর টার্মিনালের সামনে আসামি ফারুক তার পরিহত প্যান্টের ডান ও বাম পকেট থেকে সাদা টিস্যু দিয়ে মোড়ানো সোনার চেইন ৬পিচ, চুড়ি ৯পিস, হার ২পিস মোট ৭৯৬ গ্রাম সোনার অলংকার পাওয়া যায়। যার বাজার মূল্য ৭০ লাখ ৪ হাজার ৮শ টাকা।

জিয়াউল হক আরও জানান, অপর আসামি রাণী আক্তারের হাতে থাকা একটি লেডিস ব্যাগের ভেতর থেকে সাদা টিস্যু দ্বারা মোড়ানো সোনার চুড়ি ৬০ পিস, সোনার আংটি ৯পিস, কানের দুল ৫পিস, ব্রেসলেট ১পিস, গলার হার ৫পিস, লকেট ৪পিস, চে্নি ৩পিস পাওয়া যায়। যার মোট ওজন ৮০১ গ্রাম। আর বাজার মূল্য ৭০ লাখ ৪৮ হাজার ৮শ টাকা। আসামিদের কাছে সোনার বৈধ কাগজপত্র দেখাতে বললে তারা কোনো কাগজপত্র দেখাতে পারেননি।

জিজ্ঞাসাবাদে জানা যায়, তারা দীর্ঘদিন ধরে সোনা চোরাচালান করে আসছিলেন এবং সোনা চোরাচালান দলের সক্রিয় সদস্য। এছাড়া সোনাগুলো তারা জনৈক এমদাদ নামক এক ব্যক্তির কাছ থেকে গ্রহণ করেছেন। এছাড়া এই সোনাগুলো একজন সৌদি প্রবাসী সোলাইমান, সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে দেশে পাঠিয়েছেন। এরপর এই স্বর্ণগুলো এমদাদের কাছে আসে আর এমদাদ আসামিদের কাছে দিয়েছেন। অভিযুক্ত দম্পতির বিরুদ্ধে বিমানবন্দর থানায় বিশেষ ক্ষমতা আইনে মামলা দায়ের করা হয়েছে।

;

গৌরীপুরে বিআরটিসি বাস ভাঙচুর

ছবি: বার্তা২৪.কম

ময়মনসিংহের গৌরীপুরে যাত্রীবাহী একটি বিআরটিসি বাস ভাঙচুর করেছে দুর্বৃত্তরা।

সোমবার (২৭ নভেম্বর) বিকেলে ময়মনসিংহ কিশোরগঞ্জ মহাসড়কে উপজেলার গঙ্গাশ্রম এলাকায় এই ঘটনা ঘটে।

জানা গেছে, এদিন বিকেলে জেলার নান্দাইল থেকে একটি বিআরটিসি বাস যাত্রী নিয়ে ময়মনসিংহ আসছিল। পথিমধ্যে বাসটি ময়মনসিংহ-কিশোরগঞ্জ মহাসড়কে উপজেলার রামগোপালপুর ইউনিয়নের গঙ্গাশ্রম এলাকায় আসতেই দুর্বৃত্তরা গাড়িটি থামিয়ে ভাঙচুর করে। এসময় যাত্রীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়লে তারা বাস থেকে নেমে নিরাপদ আশ্রয়ের খোঁজে ছুটাছুটি শুরু করে।

এদিকে বাস ভাঙচুরের খবর পেয়ে উপজেলা নির্বাহী অফিসার ফৌজিয়া নাজনীন গৌরীপুর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার সুমন মিয়া ও গৌরীপুর থানার অফিসার ইনচার্জ মাহমুদুল হাসান ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

গৌরীপুর থানার অফিসার ইনচার্জ মাহমুদুল হাসান বলেন, গাড়ি ভাঙচুরের ঘটনায় একজন যাত্রী আহত হয়েছেন। গাড়িটি মেরামতের জন্য ময়মনসিংহ নেয়া হয়েছে। এ ঘটনায় চালক সাধারণ ডায়েরি করেছেন। অপরাধীদের ধরতে পুলিশ অভিযান চালাচ্ছে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *