খেলার খবর

প্রথম দিনে তিনশ পেরিয়েছে বাংলাদেশের ইনিংস

ডেস্ক রিপোর্ট: চা বিরতির আগেই সর্বনাশটা হয় বাংলাদেশের। দারুণ খেলতে থাকা মুমিনুল-জয় ফিরেন ৪ রানের ব্যবধানে। ১৮৫ রানে ৪ উইকেটে প্রথম দিনের শেষ সেশনে ব্যাট করতে উইকেটে আসেন অভিজ্ঞ মুশফিকুর রহিম ও অভিষিক্ত শাহাদাত হোসেন দিপু। দলকে বিপদ মুক্ত করতে পারেননি মুশফিক। ফিরেন মাত্র ১২ রান করে। এরপর ছোট কাঁধে দলকে টানছিলেন দিপু। দেখাচ্ছিলেন আশার আলো।

তবে শেষ পর্যন্ত ২৪ রানে থামতে হয় তাকে। এরপর বাকিদের দায়িত্ব পরে দিনটা শেষ করে আসা। সেই লক্ষ্যে অবশ্য সফলই বলতে হবে বাংলাদেশকে। শরিফুল-তাইজুল অক্ষত থেকে দিনটা শেষ করে এসেছেন। নিউজিল্যান্ডের বিপক্ষে সিলেটে ব্যাট করতে নেমে প্রথম দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ৯ উইকেট খরচায় ৩১০ রান। কিউই বোলারদের মধ্যে একাই ৪ উইকেট তুলেছেন টেস্ট ক্যারিয়ারে প্রথমবারের মতো বল করা গ্লেন ফিলিপস।

শেষ সেশনে মুশফিক-দিপুর কাছ থেকে একটা জুটি আশা করেছিল বাংলাদেশ। হয়নি সেটি। এরপর মিরাজ থিতু হয়ে শেষ পর্যন্ত জেমিসনের লাফিয়ে উঠা বল তুলে দেন কিউই ফিল্ডারের কাছে। ২০ রানে ফেরেন তিনি। নুরুল হাসান উইকেটে এসে কিউই বোলারদের ওপর খানিকটা চড়াও হন। দ্রুত রান তোলার চেষ্টা চালান। তবে শেষ পর্যন্ত তাকেও থামতে হয়েছে ২৮ বলে ২৯ রানে। ফিলিপসের চতুর্থ শিকার হয়েছেন এই ব্যাটার।

এরপর শেষ দিকে নাঈম হাসান-তাইজুলদের ওপর দায়িত্ব পড়ে দলীয় সংগ্রহ তিনশ পার করা ও দিনটা শেষ করে আসা। সেই দায়িত্বে সফল তারা। দু’জনের ব্যাটে তিনশ পেরোয় বাংলাদেশ। একই সঙ্গে দিনটাও শেষ করে আসে নাজমুল শান্ত দল। প্রথম দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ৯ উইকেট খরচায় ৩১০ রান।

দ্বিতীয় দিনে ৮ রানে উইকেট আসবেন তাইজুল। অন্যদিকে ১৩ রানে তাকে সঙ্গ দিতে মাঠে নামবেন শরিফুল। যেখানে লক্ষ্য ইনিংসটাকে যতটা সম্ভব টেনে নিয়ে যাওয়া।

এর আগে সকালের শুরুতে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টসে জিতে ব্যাট করতে নেমে সতর্ক অবস্থানে থেকে পেসারদের মোকাবেলা করতে থাকেন দুই ওপেনার জাকির হাসান ও জয়। দ্বিতীয় ওভারেই স্বাগতিকদের চাপে ফেলতে পারতো কিউইরা। কাইল জেমিসনের এক ইনসুইং জাকিরের বাঁ প্যাডে লাগলে জোরালো আবেদন করে টিম সাউদির দল। আম্পায়ার সাড়া না দিলেও রিভিউ নেন সাউদি। তবে ইন-সাইড এজের বদৌলতে সে যাত্রায় বেঁচে যান জাকির।

তবে বিপত্তি আসা শুরু হলো স্পিন আক্রমণ আসার পরেই। ম্যাচের আগেই বোঝা গিয়েছিল এখান এবারতি সুবিধা পাবেন স্পিনাররা। একাদশের মিলল তার সত্যতা, শেষে ম্যাচ চলাকালে। ১৩তম ওভারে প্যাটেলের এক বল অফ-স্ট্যাম্পের অনেকটা বাইরে পড়ে লম্বা টার্ন নিয়ে সরাসরি আঘাত করে স্ট্যাম্পে।

এরপর মাঠে নেমে শুরু থেকেই তাণ্ডব চালাতে থাকেন শান্ত। প্রথম বাংলাদেশি অধিনায়ক হিসেবে ছক্কা দিয়ে ইনিংস শুরু করেন বাঁহাতি এই ব্যাটার। সেই অ্যাজাজ প্যাটেলকেই মারেন তিন ছক্কা। তার এই আগ্রাসনেরই যেন সুযোগ নিল সফরকারীরা। ২৫তম ওভারে কিউই অধিনায়ক বল থামালেন পার্ট-টাইম বোলার গ্লেন ফিলিপসের হাতে। দ্বিতীয় বলেই ধীরগতির এক ফুল টস বলে টাইমিং ঠিকঠাক করতে না পারায় ক্যাচ তুলে দেন। সেখানে কেন উইলিয়ামসন দারুণ এক ক্যাচ নিলে থামে ৩৫ বলের শান্তর ৩৭ রানের ইনিংস।

তবে সেই ধাক্কা অনেকটাই সামলে নিয়েছিল জয়-মমিনুল জুটি। যদিও পরে সেই স্পিনারেই ঘটে ফের বিপত্তি। দলীয় ১৮০ রানের মাথায় গ্লেন ফিলিপসের স্ট্রেইট ডেলিভারি মমিনুলের ব্যাটের নিচের কানায় লাগলে পেছেন থেকে তা তালুবন্দি করেন কিউই উইকেটরক্ষক টম ব্লান্ডেল। ৭৮ বলে ৩৭ রানে ফেরেন এই বাঁহাতি ব্যাটার। পরের ওভারেই ইশ সোধির বলে ফেরেন জয়। এর আগে ১৬৬ বলে ১১ চারের মারে নিজের ব্যক্তিগত খাতায় যোগ করেন ৮৬ রান।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ ডট কম-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *