আন্তর্জাতিক

ইউক্রেনের বাখমুত উপকণ্ঠে গ্রাম দখলের দাবি রাশিয়ার

ডেস্ক রিপোর্ট: রাশিয়া বুধবার (২৯ নভেম্বর) দাবি করেছে যে, ইউক্রেনের পূর্ব দোনেৎস্ক অঞ্চলের বাখমুতের উপকণ্ঠে একটি ছোট গ্রাম ক্রোমোভের নিয়ন্ত্রণ নিয়েছে তাদের সশস্ত্র বাহিনী।

উল্লেখ্য, ২১ মাসের যুদ্ধের সবচেয়ে রক্তক্ষয়ী যুদ্ধের পর গত মে মাসে বাখমুত দখল করে মস্কোর সেনারা।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক ব্রিফিংয়ে বলেছে, ‘বিমান বাহিনী এবং আর্টিলারি গোলার সাহায্যে রাশিয়ার সেনারা ফ্রন্টলাইনে তাদের অবস্থান উন্নত করেছে এবং আর্টেমভস্কয় গ্রামটিকে মুক্ত করেছে।’

এএফপি অবশ্য রাশিয়ার দাবি যাচাই করতে পারেনি।

তবে স্যাটেলাইট চিত্রে দেখা গেছে, রাশিয়ার আক্রমণের আগে বাখমুতের পশ্চিম প্রান্তে অবস্থিত ক্রোমোভ গ্রামটি কয়েকটি রাস্তা এবং কয়েক ডজন বাড়ি নিয়ে গঠিত।

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু তখন বলেছিলেন, ‘বাখমুতের দখল রাশিয়ার যুদ্ধক্ষেত্র উন্মুক্ত করবে এবং মস্কোর সেনাদের আরও উল্লেখযোগ্য অগ্রগতির সুযোগ করে দেবে।’

তবে সামরিক বিশ্লেষকরা বলেছেন, বাখমুতের কৌশলগত গুরুত্ব খুব কম।

প্রসঙ্গত, রাশিয়া বাহিনীর গত কয়েক মাসের নিরলস গোলাবর্ষণ ও শহুরে যুদ্ধে বাখমুত এবং এর শহরতলীর এলাকা সম্পূর্ণরূপে ধ্বংস হয়ে গেছে।

রাশিয়ার ভাড়াটে সেনাদের গ্রুপ ওয়াগনার প্রধান ইয়েভজেনি প্রিগোজিনের সেনারা বাখমুতে রাশিয়ার আক্রমণের নেতৃত্ব দিয়েছিল। ওই অভিযানে তার ২০ হাজার যোদ্ধা নিহত হয়েছিল।

এই অঞ্চলের উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ না থাকা সত্ত্বেও রাশিয়া গত বছর পূর্ব ও দক্ষিণ ইউক্রেনের আরও তিনটি অঞ্চলের সঙ্গে ডোনেটস্ককে সংযুক্ত করার ঘোষণা দেয়।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *