সারাদেশ

নির্বাচনে সাড়া নেই বিএনপিসহ ১৮ দলের 

ডেস্ক রিপোর্ট: ঢাকা জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে ৪৮ জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। যা গত সোমবারে ২৪টি, মঙ্গলবার পর্যন্ত ৩৯টি ছিল।

বুধবার (২৯ অক্টোবর) ঢাকা জেলা প্রশাসক ও রিটার্নিং অফিসার কার্যালয়ে অতিরিক্ত জেলা নির্বাচন কর্মকর্তা ফরিদ আহমেদ এসব তথ্য জানান।

ফরিদ আহমেদ বলেন, মনোনয়নপত্র সংগ্রহ সংখ্যা আরও বাড়বে ধারণা করা হচ্ছে। এখন পর্যন্ত কোনো প্রার্থী মনোনয়নপত্র দাখিল করনি। নির্বাচনে প্রার্থী হতে জেলা রিটার্নিং কর্মকর্তা বা সহকারী রিটার্নিং কর্মকর্তার কাছ থেকে ৩০ নভেম্বর পর্যন্ত মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দেওয়া যাবে।

ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশন এলাকায় যে-সব নির্বাচনী আসন রয়েছে, সেগুলোর রিটার্নিং কর্মকর্তা ঢাকা বিভাগীয় কমিশনার। মহানগরের বাইরের আসনগুলোর রিটার্নিং কর্মকর্তা ঢাকার জেলা প্রশাসক।

ঢাকা জেলা প্রশাসকের আওতাভুক্ত আসনগুলো হলো- ঢাকা ১ আসন (দোহার এবং নবাবগঞ্জ উপজেলা), ঢাকা-২ আসন (কেরানীগঞ্জ মডেল থানা, সাভারের একাংশ ও কামরাঙ্গীরচর থানা), ঢাকা ৩ আসন (কেরানিগঞ্জ উপজেলার জিনজিরা, আগানগর, তেঘরিয়া কোন্ডা ও শুভাঢ্যা ইউনিয়ন), ঢাকা-১৯ আসন (সাভার-আশুলিয়া), ঢাকা ২০ আসন (ধামরাই উপজেলা)।

জেলা রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, ঢাকা-১ আসন থেকে জাতীয় পার্টির পক্ষে সালমা ইসলাম, ন্যাশনাল পিপলস পার্টির পক্ষে আ. হাকিম, বাংলাদেশ সুপ্রিম পার্টির পক্ষে সামসুজ্জামান চৌধুরী, গণফ্রন্টের শেখ মো. আলী, আওয়ামী লীগের পক্ষ থেকে সালমান ফজলুর রহমান, বাংলাদেশ ওয়াকার্স পার্টির পক্ষে করম আলী, তৃণমূল বিএনপির পক্ষে মফিদ খান এবং জাকের পার্টির পক্ষে মো. লুৎফর রহমান খান মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

ঢাকা-২ আসনে জাকের পার্টির পক্ষে মো. আবুল কালাম, স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ মবিনুল হক, ডা. হাবিবুর রহমান ও শাহীন আহমেদ, ইসলামী ঐক্যজোটের পক্ষে মাওলানা মো. আশ্রাফ আলী জিহাদী, আওয়ামী লীগের পক্ষে মো. কামরুল ইসলাম, বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট (মুক্তিজোট) পক্ষে সেলিম আহমেদ এবং জাতীয় পার্টির পক্ষে শাকিল আহমেদ শাকিল, খেলাফত আন্দোলনের পক্ষে মো. হাবিবুল্লাহ মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

ঢাকা-৩ আসন থেকে জাকের পার্টির পক্ষে আব্দুর রাজ্জাক, আওয়ামী লীগের পক্ষে নসরুল হামিদ, বাংলাদেশ কংগ্রেসের পক্ষে মো. জাফর, স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগ নেতা মো. আলী রেজা, বাংলাদেশ তরিকত ফেডারেশন পক্ষে মো. কুদ্দুস মিয়া, বাংলাদেশ পিপলস পার্টি (এনপিপি) পক্ষে আব্দুল সালাম, জাতীয় পার্টির পক্ষে মো. মনির সরকার মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

ঢাকা-১৯ আসন থেকে তৃণমূল বিএনপির পক্ষে মাহবুবুল হাসান, বাংলাদেশ কংগ্রেসের পক্ষে মিলন কুমার ভঞ্জ, বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষে মো. সাইফুল ইসলাম, তালুকদার মো. তৌহিদ জং (মুরাদ) ও ডা. মো. এনামুর রহমান। গণফ্রন্টের পক্ষে নুরুল আমিন, ন্যাশনাল পিপলস পার্টির পক্ষে মো. ইসরাফিল হোসেন সাভারী। জাকের পার্টির পক্ষে মো. শামসুদ্দিন আহম্মেদ, বাংলাদেশ সুপ্রিম পার্টির পক্ষে মো. জুলহাজ, জাতীয় পার্টির পক্ষে মো. বাহাদুর ইসলাম ও আবুল কালাম আজাদ, বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বি.এন.এ) পক্ষে মো. সাইফুল ইসলাম মেম্বার, মুক্তিজোটের পক্ষে মো. সোহেল রানা মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

ঢাকা-২০ আসন থেকে জাকির পার্টির পক্ষে মো. সাইদুর রহমান, বাংলাদেশ কংগ্রেসের পক্ষে মো. আরজু মিয়া, বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষে বেনজির আহমদ, বাংলাদেশ জাতীয় পার্টির পক্ষে খান মোহাম্মদ ইসরাফিল, বাংলাদেশ সুপ্রিম পার্টির পক্ষে মিনাস উদ্দিন, ন্যাশনাল পিপলস পার্টির পক্ষে রেবেকা সুলতানা মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

স্বতন্ত্র প্রার্থী হয়ে আওয়ামী লীগ নেতা ধামরাই উপজেলা পরিষদ চেয়ারম্যান মোহাদ্দেছ হোসেন, ঢাকা জেলা আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক মোহাম্মদ মনোয়ার হোসেন ও সাবেক সাংসদ এম এ মালেক। এছাড়াও স্বতন্ত্র প্রার্থী হয়ে ধামরাই পৌর বিএনপির সাবেক সভাপতি দেওয়ান নাজিম উদ্দিন, নির্দলীয় হিসেবে মোহাম্মদ মাসুম কবীর মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *