সারাদেশ

রিটার্নিং কার্যালয়ে ৪ ককটেল বিস্ফোরণ

ডেস্ক রিপোর্ট: রিটার্নিং কার্যালয়ে ৪ ককটেল বিস্ফোরণ

ছবি: বার্তা ২৪.কম

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাজধানীর সেগুনবাগিচা রিটার্নিং কার্যালয়ের সাম‌নে চার‌টি কক‌টেল বি‌স্ফোর‌ণের ঘটনা ঘ‌টে‌ছে। এ ঘটনায় রিটার্নিং কার্যালয় ঘি‌রে থমথ‌মে প‌রি‌স্থি‌তি বিরাজ কর‌ছে ।

বৃহস্প‌তিবার (৩০ নভেম্বর) দুপুর ৩টা ৫ মি‌নি‌টে এই ঘটনা ঘ‌টে।

প্রত্যক্ষদর্শীরা জানান, কার্যাল‌য়ের বাই‌রে থে‌কে কক‌টেল নি‌ক্ষেপ করা হয়।

চট্টগ্রামে বাসের ধাক্কায় নিহত ১

চট্টগ্রামে বাসের ধাক্কায় নিহত ১

চট্টগ্রামের পটিয়াতে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের যাত্রীবাহী বাসের ধাক্কায় মো. ইউসুফ (৪০) নামের এক পথচারী নিহত হয়েছেন।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) সকাল ১ ১টায় মহাসড়কের ভেল্লাপাড়া ব্রিজ সংলগ্ন নাদিয়া কলোনির সামনে এ দুর্ঘটনা ঘটে। খবর পেয়ে পটিয়া হাইওয়ে থানা পুলিশ মরদেহ উদ্ধার করে।

নিহত মো. ইউসুফ পটিয়া ৭ নম্বর ওয়ার্ডের মালিয়ারা ইউনিয়নের গুরা মিয়ার ছেলে।

স্থানীয়রা জানান, চট্টগ্রাম কক্সবাজার মহাসড়কের উপর অ্যালান পরিবহনের একটি বাস চট্টগ্রামমুখী ঈগল পরিবহনকে ওভারটেক করতে গিয়ে পথচারী মো. ইউসুফকে ধাক্কা দিলে তিনি ঘটনাস্থলে মারা যান।

হাইওয়ে থানা পুলিশ ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, ‘সড়কের পাশে বিয়ের ফুল কমিউনিটি সেন্টারের বিপরীতে ভাড়া বাসা থেকে বের হয়ে আনুমানিক ৪০ বছর বয়সী এক ব্যক্তি রাস্তার পাশ ধরে হাঁটছিলেন। এ সময় দ্রুতগামী বাসটি ওভারটেক করতে গেলে ওই যাত্রীকে ধাক্কা দেয়। এতে ঘটনাস্থলে তার মৃত্যু হয়।’

;

আচরণবিধি পর্যবেক্ষণে ২৬ ম্যাজিস্ট্রেটকে দায়িত্ব প্রদান

ছবি: বার্তা ২৪

উৎসব মুখর পরিবেশে ঢাকা রিটার্নিং অফিসারের কার্যালয়ে চলছে মনোনয়ন ফরম উত্তোলন ও জমা দান। গত ৩ দিনে এখন পর্যন্ত এই কার্যালয় থেকে ১৫ আসনে ২৩৫ টি মনোনয়ন ফরম বিতরণ করা হয়েছে। এর বিপরীতে জমা হয়েছে মাত্র ৬০ টি মনোনয়ন ফরম।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) দুপুর আড়াই টার দিকে সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা বিভাগীয় কমিশনার ও রিটার্নিং অফিসার সাবিরুল ইসলাম।

এ সময় তিনি বলেন, ‘নির্বাচনী আচরণবিধি পর্যবেক্ষণে ২৬ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটকে দায়িত্ব দেওয়া হয়েছে। এছাড়া জুডিশিয়াল অফিসার রয়েছে ১৫ জন। ১৫ টি আসনে ইলেট্রোয়াল ইনকুয়ারি কমিটি রয়েছে যারা সার্বক্ষণিক সব কিছু পর্যবেক্ষণ করছে।’ 

;

গাজীপুরে ৫ ঘণ্টায় তিন পরিবহনে আগুন

ছবি: বার্তা ২৪

গাজীপুরে ৫ ঘণ্টায় দুর্বৃত্তের দেয়া আগুন পুড়েছে তিনটি পরিবহন। এর মধ্যে গাজীপুর মহানগরীর ঝাজর বাইপাস এলাকায় দুইটি পণ্যবাহী কাভার্ড ভ্যান ও মহানগরীর কাশিমপুর সীমান্তবর্তী এলাকায় চন্দ্রা-নবীনগর সড়কে একটি যাত্রীবাহী বাসে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে।

পুলিশ ও প্রত্যক্ষদর্শী সূত্র জানায়, বৃহস্পতিবার (৩০ নভেম্বর) সকাল সাড়ে ৬ টার দিকে গাজীপুর মহানগরীর ঝাজর বাইপাস এলাকায় তৈরি পোশাক কারখানার মালামাল বহনকারী ঢাকাগামী দুইটি কাভার্ড ভ্যানের গতিরোধ করে তাতে পেট্রোল নিক্ষেপ করে আগুন দেয় দুর্বৃত্তরা।

এ সময় ঘটনাস্থলে দুইটি ককটেক বিস্ফোরণ ঘটায় দুর্বৃত্তরা। পরে স্থানীয়দের দেয়া খবরে দমকল বাহিনীর দুটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণ করে। অগ্নিকাণ্ডে গাড়ির সামনের অংশ পুড়ে গেলেও ভেতরে থাকা মালামাল অক্ষত আছে বলে জানান দমকল বাহিনী।

গাছা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহ আলম বিষয়টি নিশ্চিত করে জানান, দুইটি কাভার্ড ভ্যানে অগ্নিসংযোগকারীদের ব্যাপারে খোজখবর চলছে। এ ব্যাপারে আইনগত ব্যবস্থা চলমান।

এদিকে এর কয়েক ঘণ্টা পরেই সকাল ১১ টার দিকে গাজীপুর মহানগরীর কাশিমপুর সীমান্তবর্তী জিরানী এলাকায় নবীনগর-চন্দ্রা মহাসড়কে ইতিহাস পরিবহন নামে একটি যাত্রীবাহী বাসে পেট্রোল দিয়ে আগুন ধরিয়ে পালিয়ে যায় দুর্বৃত্তরা। এ সময় গাড়িতে থাকা যাত্রীরা চিৎকার করে নেমে যায়। পরে আশপাশের লোকজন ও একটি কারখানার শ্রমিকরা ছুটে এসে আগুন নিয়ন্ত্রণ করেন।
তবে এ ঘটনায় কেউ হতাহত হয়নি বলে জানা গেছে।

কাশিমপুর থানার উপ পরিদর্শক (এস আই) জাহাঙ্গীর আলম বিষয়টি নিশ্চিত করে বলেন, খবর পেয়ে ফায়ার সার্ভিস ঘটনাস্থলে পৌছানোর আগেই স্থানীয়রা আগুন নিভিয়ে ফেলেছেন। তবে এ ব্যাপারে আইনগত ব্যবস্থা চলমান রয়েছে।

;

‘বাংলাদেশ এখন উগান্ডা হয়ে গিয়েছে’ 

ছবি: বার্তা ২৪

‘বাংলাদেশ এখন উগান্ডা হয়ে গিয়েছে। উগান্ডায় ৩০ বছর ধরে একজন স্বৈরশাসক ক্ষমতায় বসে আছে। সেখানে কোনো বিরোধী দল নাই। তারা এককভাবে দেশ চালায় এবং এককভাবেই নির্বাচন করে। তাদের অর্থনৈতিক অবস্থা সবথেকে নিম্নমুখী। সেই উগান্ডা থেকে নাকি বাংলাদেশে ১১ জন পর্যবেক্ষক আসবে। শেখ হাসিনা আর কোনো বন্ধু খুঁজে পান নাই। শেষ পর্যন্ত সোমালিয়া, উগান্ডায় এসব জায়গায় যাচ্ছেন’ বলে মন্তব্য করেন গণফোরামের সাধারণ সম্পাদক এডভোকেট সুব্রত চৌধুরী।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) জাতীয় প্রেস ক্লাবের সামনে গণফোরাম ও বাংলাদেশ পিপলস পার্টির সরকার পতনের এক দফা দাবির সমর্থনে হরতাল পরবর্তী সংক্ষিপ্ত সমাবেশে এসব কথা বলেন তিনি।

সুব্রত চৌধুরী বলেন, জাতিসংঘ বলেছে তারা বাংলাদেশে কোনো পর্যবেক্ষক পাঠাবে না। এই পাতানো নির্বাচনে তারা অংশগ্রহণ করবে না। ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিরা গতকাল বলেছে, আপনারা তো একদলীয় নির্বাচন করছেন। এই নির্বাচন করার অর্থটা কি ?

তিনি আরও বলেন, ‘আওয়ামী লীগ প্রার্থী দিয়ে কুল পান না আবার স্বতন্ত্র প্রার্থীও দাঁড়াতে বলেন। আবার কিংস পার্টিও আছে। যারা সরকারের অনুগ্রহ চায় তাদেরও নাকি সিট ভাগাভাগি করতে হবে। ৭ জানুয়ারি যে হাস্যকর নির্বাচন করতে যাচ্ছেন এর থেকে পার পাবেন না।’ 

তৈমুর আলম খন্দকারের ফোন কল ফাঁস হওয়াকে উদ্দেশ্য করে বাংলাদেশ পিপলস পার্টির চেয়ারম্যান বাবুল সরকার চাখারী বলেন, ‘কালকে তৈমুরের (তৈমুর আলম খন্দকার) একটা ফোন কল ফাঁস হয়েছে সেখানে তিনি বলেছেন ‘আমি প্রধানমন্ত্রীকে বলেছি আমি ৫ আসন থেকে নির্বাচন করব না। আমি এক আসন থেকে নির্বাচন করব।’ তাহলে উনি (শেখ হাসিনা) ৩০টা দলের প্রধানমন্ত্রী। তিনি আওয়ামী লীগের সভানেত্রী না, উনি তৃণমূলেরও ( তৃণমূল বিএনপি) সভানেত্রী।’ 

এ সময় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ পিপলস পার্টির কো-চেয়ারম্যান নাসরীন খান ভাসানী, গণফোরামের নির্বাহী সভাপতি জগলুল হায়দার আফ্রিক, সাংগঠনিক সম্পাদক মুহাম্মদ রওশন ইয়াজদানি প্রমুখ।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *