সারাদেশ

নির্ধারিত সময় শেষে সহকারী রিটার্নিং অফিসারের সঙ্গে স্বতন্ত্র প্রার্থীদের বৈঠক

ডেস্ক রিপোর্ট: নির্ধারিত সময় শেষে সহকারী রিটার্নিং অফিসারের সঙ্গে স্বতন্ত্র প্রার্থীদের বৈঠক

নির্ধারিত সময় শেষে সহকারী রিটার্নিং অফিসারের সঙ্গে স্বতন্ত্র প্রার্থীদের বৈঠক

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ফেনী-৩ আসনের স্বতন্ত্র ২ জন প্রার্থী ও সমর্থকদের নিয়ে সন্ধ্যা ৬টা পর্যন্ত সহকারী রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে অবস্থান করার অভিযোগ উঠেছে ।

নির্বাচনের তফসিল অনুযায়ী বৃহস্পতিবার (৩০ নভেম্বর) বিকাল ৪টা পর্যন্ত সহকারী রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে প্রার্থীরা তাদের মনোনয়ন ফরম জমা দেওয়ার সময়সীমা নির্ধারিত ছিল।

কিন্তু অভিযুক্ত দুই প্রার্থী নির্ধারিত সময়সীমার আড়াই ঘণ্টা পরও সরকারী রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে অবস্থান করায় বাকি প্রার্থীদের মাঝে অসন্তোষ দেখা দিয়েছে। তবে রিটার্নিং কর্মকর্তা দাবি করেন, এক প্রার্থীর কাগজপত্র অসম্পূর্ণ থাকায় তারা অপেক্ষায় ছিলেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত ফেনী-৩ আসনের সাবেক সংসদ সদস্য ও দ্বাদশ সংসদ নির্বাচনের স্বতন্ত্র প্রার্থী হাজী রহিম উল্লাহ ও তার স্ত্রী স্বতন্ত্র প্রার্থী পারভীন আক্তার সহকারী রিটার্নিং কর্মকর্তা ও সোনাগাজী উপজেলা নির্বাহী কর্মকর্তা কামরুল হাসানের সঙ্গে তার কার্যালয়ে অবস্থান করেন। এসময় তাদের সঙ্গে ওই কার্যালয়ে কয়েকজন সমর্থকও অবস্থান নেন।

বিষয়টি জানাজানি হওয়ার পর ওই আসনের অন্যান্য প্রার্থীদের মাঝে ক্ষোভ ছড়িয়ে পড়ে।

নাম প্রকাশ না করার শর্তে একজন প্রার্থী বলেন, আমাদেরকে ৪টার আগেই সহকারী রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে বের করে দেওয়া হয়েছে। কিন্তু সাড়ে ৬টা পর্যন্ত সহকারী রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে অন্য দুই প্রার্থী তাদের সমর্থকদের নিয়ে কিভাবে অবস্থান করতে পারে তা আমাদের বোধগম্য নয়। এটি পক্ষপাতিত্বমূলক আচারণ।

এ বিষয়ে সহকারী রিটার্নিং কর্মকর্তা ও সোনাগাজী উপজেলা নির্বাহী কর্মকর্তা কামরুল হাসান বলেন, নির্ধারিত সময়ই প্রার্থীরা তাদের মনোনয়ন ফরম জমা দিয়েছেন। কিন্তু একজন প্রার্থীর কাগজপত্র কিছুটা অসম্পূর্ণ থাকায় তাদের জন্য অপেক্ষা করতে গিয়ে দেরি করতে হয়েছে।

ফেনী জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলাপ্রশাসক মুছাম্মৎ শাহীনা আক্তার বলেন, সাড়ে ৬টা পর্যন্ত সহকারী রিটার্নিং কর্মকর্তা প্রার্থীর সঙ্গে তার কার্যালয়ে অবস্থান করার কথা নয়। কি কারণে এমনটি ঘটেছে তা খতিয়ে দেখা হবে।

ফেনীতে বিধি ভেঙে মনোনয়নপত্র জমা দিলেন আ. লীগের ৩ প্রার্থী

ফেনীতে বিধি ভেঙে মনোনয়নপত্র জমা দিলেন আ. লীগের ৩ প্রার্থী

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে ফেনীর তিনটি আসন থেকে মনোনয়নপত্র জমা দিয়েছেন আওয়ামী লীগ মনোনীত ৩ প্রার্থী।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) বেলা সাড়ে ১২টার দিকে ফেনী জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা মোছাম্মৎ শাহীনা আক্তারের হাতে মনোনয়নপত্র জমা দেন তারা।

মনোনয়নপত্র জমা দেওয়াকে কেন্দ্র করে সকাল থেকে ফেনী পৌরসভা চত্বরে জড়ো হন তিনটি আসনের আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের হাজার হাজার নেতাকর্মী। সেখান থেকে ৩ প্রার্থী গাড়িবহর ও হাজারো নেতাকর্মী নিয়ে বেলা সাড়ে ১১টায় রওনা হয়ে সোয়া ১২টার দিকে জেলা প্রশাসক কার্যালয়ে গিয়ে পৌঁছান। এ সময় তাদের কর্মী-সমর্থকরা বিভিন্ন স্লোগান দিতে দিতে গাড়ি বহরের সঙ্গে আসতে থাকেন। এতে ঘণ্টাখানেক শহরে যান চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়।

ফেনীর তিনটি আসনে নৌকার তিন প্রার্থী হলেন- ফেনী-১ আসনে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সদস্য ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাবেক প্রটোকল অফিসার আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম, ফেনী-২ আসনে নিজাম উদ্দিন হাজারী এবং ফেনী-৩ আসনে যুবলীগের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি ও প্রেসিডিয়াম সদস্য বায়রার সভাপতি আবুল বাশার।

মনোনয়নপত্র জমা দিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে আওয়ামী লীগের তিন প্রার্থী ফেনীর সামগ্রিক উন্নয়নে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন। পরে নির্বাচনী আচরণবিধি প্রসঙ্গে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারী বলেন, আমরা আজকে মনোনয়নপত্র জমা দিয়েছি। আজকে থেকেই আমরা নৌকার প্রার্থী। জমা দেওয়ার আগ পর্যন্ত কিন্তু আমরা নৌকার প্রার্থী ছিলাম না। এ মুহূর্ত থেকে আমাদের সকল কর্মকাণ্ড নির্বাচন কমিশনে নিয়ম-নীতি অনুসারে চলবে। আজকের পর থেকে আর কোন কিছুই ব্যত্যয় ঘটবে না।

রিটার্নিং অফিসার মুছাম্মৎ শাহীনা আক্তার বলেন, নির্বাচনী আচারণবিধি ভঙ্গের কোন অভিযোগ আসলে সে বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে। এ বিষয়ে ম্যাজিস্ট্রেটদের মোবাইল কোর্ট করার নির্দেশনা দেওয়া আছে। তারা প্রতিনিয়ত পর্যবেক্ষণ করবেন।

উল্লেখ্য, নির্বাচনী আচরণবিধি অনুযায়ী একজন প্রার্থী সর্বোচ্চ পাঁচজনকে সঙ্গে নিয়ে মনোনয়ন ফরম জমা দিতে আসতে পারবেন। এক্ষেত্রে কোনো ধরনের মিছিল কিংবা শোডাউন করা যাবে না।

;

অস্ত্রসহ ১৯ মামলার আসামি সন্ত্রাসী ‘টেম্পু’ গ্রেফতার

অস্ত্রসহ ১৯ মামলার আসামি সন্ত্রাসী ‘টেম্পু’ গ্রেফতার

চট্টগ্রাম নগরীর চান্দগাঁওয়ে অস্ত্রসহ ইসমাইল হোসেন প্রকাশ ওরফে টেম্পু (৩৮) নামের এক সন্ত্রাসীকে গ্রেফতার করেছে পুলিশ। তার বিরুদ্ধে বিভিন্ন থানায় ১৯টি মামলা রয়েছে।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) রাত সোয়া ১১টায় নগরীর ফরিদাপাড়া এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। এ সময় তার কাছ থেকে একটি একনলা বন্দুক ও দুটি কার্তুজ উদ্ধার করা হয়।

গ্রেফতার ইসমাইল চান্দগাঁও থানার ফরিদাপাড়ার মোহাম্মদ ইউসুফের ছেলে।

বিষয়টি নিশ্চিত করে চান্দগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহিদুল কবির বলেন, গ্রেফতার ইসমাইলের বিরুদ্ধে ছিনতাই, অস্ত্র, চাঁদাবাজি, পুলিশের ওপর হামলা, মাদক মামলাসহ ১৯টি মামলা বিজ্ঞ আদালতে বিচারাধীন রয়েছে।

;

দুপুরে কক্সবাজার থেকে ঢাকায় ছুটবে ট্রেন

ছবি: বার্তা২৪.কম

বহুল কাঙ্ক্ষিত পর্যটন নগরী কক্সবাজার থেকে রাজধানী ঢাকায় ট্রেন চলাচল শুরু হচ্ছে শুক্রবার (১ ডিসেম্বর) থেকে। স্বপ্ন বাস্তব হতে শুক্রবার দুপুর সাড়ে ১২টায় ‘কক্সবাজার এক্সপ্রেস’ নামে ট্রেনটি যাত্রী নিয়ে কক্সবাজার আইকনিক রেল স্টেশন থেকে প্রথমবারের মতো কমলাপুর রেল স্টেশনের উদ্দেশ্যে ছেড়ে যাবে।

ইতিমধ্যে পূর্বাঞ্চলীয় রেলবিভাগের পক্ষ থেকে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

কক্সবাজারের সঙ্গে ট্রেন যোগাযোগ চালুর লক্ষ্যে কক্সবাজার শহরের ঝিলংজায় ঝিনুকের আদলে তৈরি করা হয়েছে এশিয়ার সর্ববৃহৎ আইকনিক রেল স্টেশন। শুক্রবার থেকে হাজারো যাত্রীর পদভারে মুখরিত হয়ে উঠবে দৃষ্টি নন্দন এই স্টেশন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ১১ নভেম্বর কক্সবাজারে নব নির্মিত আইকনিক স্টেশনে এই রেলপথ প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। উদ্বোধনের পর ট্রেনের সময়সূচি নির্ধারণসহ প্রয়োজনীয় সব কাজ শেষ করেছে রেল বিভাগ।

এই পথে ট্রেন চলাচল শুরু হওয়ায় পর্যটকসহ সাধারণ মানুষের মধ্যে ব্যাপক আগ্রহ ও উৎসাহ উদ্দীপনা দেখা দিয়েছে। কক্সবাজারে পর্যটন শিল্পের জন্য তৈরি হয়েছে নতুন সম্ভাবনা। বিপুল সংখ্যক পর্যটক কক্সবাজার ভ্রমণে আসতে ইতিমধ্যে হোটেল বুকিং দিয়েছে। আগামী ১০ ডিসেম্বর পর্যন্ত এই রুটে ট্রেনের সকল টিকেট অগ্রিম বিক্রি হয়ে গেছে।

কক্সবাজার আইকনিক রেল স্টেশনের দায়িত্বপ্রাপ্ত স্টেশন মাস্টার গোলাম রাব্বানী বলেন, বাণিজ্যিক ট্রেন চলাচলের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আমরা এখন সেই কাঙ্ক্ষিত সময়ের অপেক্ষায় রয়েছি। বেলা সাড়ে ১২টায় কক্সবাজার স্টেশন থেকে ৭৮০ জন যাত্রী নিয়ে প্রথম ট্রেনটি ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যাবে। অপরদিকে রাত সাড়ে ১০টায় সম সংখ্যক যাত্রী নিয়ে ঢাকা থেকে আরেকটি ট্রেন কক্সবাজারের উদ্দেশ্যে ছেড়ে যাবে।

স্টেশন মাস্টার জানান, এই রুটে আপাতত দু’টি ট্রেন চলাচল করবে। কক্সবাজার থেকে ট্রেন ছাড়বে বেলা সাড়ে ১২টায়। চট্টগ্রাম হয়ে এটি ঢাকায় পৌঁছাবে রাত ৯টা ১০ মিনিটে। অন্যদিকে ঢাকা থেকে ট্রেন ছাড়বে রাত সাড়ে ১০টায়। এটি কক্সবাজার পৌঁছাবে পরদিন সকাল ৭টা ২০ মিনিটে।

তিনি জানান, ট্রেনে শীতাতপ নিয়ন্ত্রিত এসি চেয়ার আসন ৩৩০টি এবং নন এসি শোভন শ্রেণিতে আসন সংখ্যা ৪৫০। চট্টগ্রামের যাত্রীদের জন্য নির্ধারিত থাকবে দু’টি কোচ। এই রুটে এসি স্নিগ্ধা শ্রেণি ভাড়া নির্ধারণ করা হয়েছে ১৩২৫ টাকা। নন এসি শোভন শ্রেণির ভাড়া ৬৯৫ টাকা। কক্সবাজার থেকে চট্টগ্রামের ভাড়া এসি ৪৭০ টাকা এবং নন এসি ২৫০ টাকা।

;

সিলেটের ৬ আসনে ৪৮ জনের মনোনয়নপত্র জমা

মনোনয়নপত্র জমা

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সিলেটের ছয়টি আসনে ৪৮ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) শেষ দিনে মনোনয়নপত্র জমা দেন প্রার্থীরা।

বিষয়টি নিশ্চিত করেছেন সিলেটের রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মো. রাসেল হাসান।

তিনি জানান, সিলেটের ৬টি আসনে ৪৮ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন।এরমধ্যে সিলেট-১ আসনে ৮ জন, সিলেট-২ আসনে ১৪ জন, সিলেট-৩ আসনে ৮ জন, সিলেট-৪ আসনে ৪ জন, সিলেট-৫ আসনে ৮ জন ও সিলেট-৬ আসনে ৬ জন মনোনয়নপত্র জমা দেন।

মনোনয়ন দাখিল করা দলগুলো হলো- আওয়ামী লীগ, জাতীয় পার্টি, তৃণমূল বিএনপি, ইসলামী ঐক্যজোট, ন্যাশনাল পিপলস পার্টি, বাংলাদেশ কংগ্রেস, জাকের পার্টি, বাংলাদেশ সাংস্কৃতিক জোট, গণফোরাম, কৃষক শ্রমিক জনতা লীগ, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট ও বাংলাদেশ মুসলিম লীগ।

মনোনয়নপত্র দাখিল করা প্রার্থীদের মধ্যে আওয়ামী লীগের ৬ জন, জাতীয় পার্টির ৫ জন, তৃণমূল বিএনপির ৬ জন, ইসলামী ঐক্যজোটের ৪ জন, ন্যাশনাল পিপলস পার্টির ৩ জন, বাংলাদেশ কংগ্রেসের ৩ জন, জাকের পার্টির ৩ জন, বাংলাদেশ সাংস্কৃতিক জোটের ২ জন, গণফোরামের ১ জন, কৃষক শ্রমিক জনতা লীগের ১ জন, বাংলাদেশ ইসলামী ফ্রন্টের ১ জন, বাংলাদেশ মুসলিম লীগের ১ জন এবং স্বতন্ত্র ১১ জন।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *