খেলার খবর

সেরা শান্ততেই আস্থা বিসিবির

ডেস্ক রিপোর্ট: রাসেল ডমিঙ্গোর প্রিয় ছাত্র, নির্বাচকদের চোখের মণি কিংবা লর্ড, এমন হাজারও নোংরা তকমা নিয়েই সামাজিক যোগাযোগ মাধ্যমে অমানুষিক ট্রলের শিকার হতে হয়েছে টাইগার ব্যাটার নাজমুল হোসেন শান্তকে। কিন্তু শান্ত সমালোচকদের এসব নিন্দার জবাব মুখ দিয়ে না, বরং ব্যাট হাতেই জানান দিয়েছেন, দিচ্ছেন।

ব্যাট হাতে এই শান্ত রূপকথার জন্ম ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে। টুর্নামেন্টে ছিলেন ব্যাট হাতে বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রাহক। ৩৬ গড়ে করেছিলেন ১৮০ রান। একই ধারা অব্যাহত রেখেছিলেন ২০২৩ বিপিএলেও। সেই টুর্নামেন্টে ছিলেন সর্বোচ্চ রান সংগ্রাহক, হয়েছিলেন টুর্নামেন্ট সেরাও। ৩৯ গড়ে করেছিলেন ৫১৬ রান।

ব্যাস, এরপর থেকেই সব ফরম্যাটেই টাইগার দলের সেরা ব্যাটার হয়ে উঠলেন। ঘরের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে জয় কিংবা চেমসফোর্ডে আইরিশদের বিপক্ষে মান বাঁচানো, এ সবকিছুই হয়েছে শান্তর কল্যাণে। সদ্য শেষ হওয়া ওয়ানডে বিশ্বকাপে আশানুরূপ পারফর্ম করতে পারেননি। তবুও এই টুর্নামেন্টের যে দুই ম্যাচে বাংলাদেশ জয়লাভ করেছে, সে দুই ম্যাচেই ছিলেন দলের সর্বোচ্চ রান সংগ্রাহক।

২০২২ থেকে ২০২৩, যেমন করে সময়টা বদলেছে, ঠিক তেমনিভাবে বদলেছে নাজমুল হোসেন শান্তর ফর্ম। ওয়ানডে টি-টোয়েন্টির মতো টেস্ট ক্রিকেটেও যে শান্ত বর্তমানে সেরা বাংলাদেশি ব্যাটার। যার প্রমাণ ক্রিকেটের এই দীর্ঘতম ফরম্যাটে শান্তর ব্যাটিং ফর্ম। যার পুরষ্কারটাও পেয়েছেন তিনি। টেস্টে অধিনায়ক করা হয়েছে তাকে। এরপর আসন্ন নিউজিল্যান্ড সফরের দলে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে নেতৃত্বের ভার দেওয়া হয়েছে তার কাঁধে। সেখানে দ্রুতি ছড়ালে যে স্থায়ীভাবে নেতৃত্ব পাচ্ছেন সেটুকু বলায় যায়।

তার আগে অবশ্য নিউজিল্যান্ডের বিপক্ষে চলমান টেস্ট সিরিজেও শান্ত দেখাচ্ছেন নিজের ব্যাটিং শৈলী। ইতোমধ্যে হাঁকিয়েছেন সেঞ্চুরি। পাশাপাশি শান্ত এদিন গড়লেন নতুন এক রেকর্ড। ছাড়িয়ে গেলেন বাংলাদেশি টেস্ট অধিনায়ক হিসেবে সর্বোচ্চ ব্যক্তিগত রানের স্কোর। পাশাপাশি প্রথম বাংলাদেশি অধিনায়ক হিসেবে অভিষেক টেস্টেই করলেন সেঞ্চুরি। এমনকি নিজের শেষ দুই টেস্টে শান্ত করেছেন তিন সেঞ্চুরি।

শান্তরা সমালোচনার ঝড়ে উড়ে যান না, চাপে নেতিয়ে যান না। বুক চিতিয়ে লড়াই করে যান। মুখ না, ব্যাট দিয়েই শত অপমানের জবাব দিয়ে যান। এ কারণেই শান্তরা জিতে যান জীবনযুদ্ধে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ ডট কম-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *