সারাদেশ

হরতাল-অবরোধে আয় কমেছে খেটে খাওয়া মানুষের

ডেস্ক রিপোর্ট: বহুল প্রতীক্ষিত ঢাকা-কক্সবাজার রু‌টে বাণিজ্যিকভাবে ট্রেন চলাচল শুরু হচ্ছে আজ। এর মাধ্যমে বাস্তবায়ন হচ্ছে কক্সবাজারবাসীর শত বছরের স্বপ্ন। 

শুক্রবার (৩০ নভেম্বর) রাত ১০টা ৩০ মিনিটে ঢাকার কমলাপুর রেলস্টেশন থেকে ‘কক্সবাজার এক্সপ্রেস’ ট্রেনটি যাত্রী নিয়ে কক্সবাজারের উদ্দেশে ছাড়বে। সেই সে‌ঙ্গে দুপুর ১২টা ৪০ মিনিটে ‘কক্সবাজার এক্সপ্রেস’ ট্রেনটি প্রথমবারের মতো কক্সবাজার থেকে ঢাকার উদ্দেশে ছে‌ড়ে আসবে।

শুক্রবার সকা‌লে কমলাপুর রেলও‌য়ের স্টেশন মাস্টার মোহাম্মদ আ‌নোয়ার হো‌সেন বার্তা ২৪.কম‌কে এ তথ‌্য নি‌শ্চিত ক‌রেন।

মোহাম্মদ আ‌নোয়ার হো‌সেন বার্তা২৪.কম‌কে ব‌লেন, বহুল প্রত‌্যা‌শিত পর্যটন নগরী কক্সবাজা‌রের স‌ঙ্গে বাংলা‌দেশ রেলও‌য়ের যে কা‌নি‌ক্টি‌ভি‌টি তার প‌রিক্রমায় বাণিজ্যিকভা‌বে আজ থে‌কে যাত্রা শুরু হ‌বে। রাত ১০টা ৩০ মিনিটে ঢাকার কমলাপুর রেলস্টেশন থেকে ‘কক্সবাজার এক্সপ্রেস’ ট্রেনটি যাত্রী নিয়ে কক্সবাজারের উদ্দেশে ছাড়বে। এছাড়া দুপুর ১২টা ৪০ মিনিটে ‘কক্সবাজার এক্সপ্রেস’ অন‌্য এক‌টি ট্রেন প্রথমবারের মতো কক্সবাজার থেকে ঢাকার উদ্দেশে ছে‌ড়ে আসবে।

ঢাকা-কক্সবাজার রু‌টে আনুষ্ঠানিকভা‌বে প্রথম যাত্রা ঘি‌রে কোন ধর‌নের বি‌শেষ আ‌য়োজন থাক‌ছে না ব‌লেও জানান তি‌নি।

তি‌নি ব‌লেন, আমা‌দের ঊর্ধ্বতন কর্মকর্তা‌দের উপ‌স্থি‌তির মাধ‌্যমে এই যাত্রা শুরু হ‌বে। ত‌বে এই যাত্রা ঘি‌রে বিশেষ কোন আ‌য়োজ‌নের ব‌্যবস্থা রাখা হয়‌নি।

এর আ‌গে গত ২৩ ন‌ভেম্বর বৃহস্প‌তিবার সকাল ৮টা থে‌কে অনলাইনের পাশাপা‌শি কাউন্টার থে‌কে নতুন এই ট্রেনের টিকিট বি‌ক্রি শুরু হয়। ৯টা ৫৫‌ মি‌নিটে কাউন্টা‌রে খোঁজ নি‌লে অগ্রিম সব আসন বি‌ক্রি শেষ ব‌লে জানা‌নো হয়। ওই দিন ডি‌সেম্ব‌রের ১, ২ এবং ৩ তা‌রি‌খের অগ্রিম ‌টি‌কিট বি‌ক্রি করা হয়।

এ‌দি‌কে রেল সূ‌ত্রে জানা গে‌ছে, কক্সবাজারে আধুনিক স্থাপত্যের রেলস্টেশন থেকে ১ হাজার ৩৮০ জন যাত্রী নিয়ে ২৩ ব‌গির ট্রেনটি রাজধানী ঢাকার কমলাপুর রেলস্টেশনের উদ্দেশে যাত্রা করবে। ট্রেনটি ঢাকা পৌঁছাতে সময় লাগবে ৮ ঘণ্টা ১০ মিনিটের মতো।

এর আ‌গে বাংলাদেশ রেলওয়ে ঢাকা কক্সবাজার রু‌টে এই ট্রেন চলাচলের নতুন সময়সূচি প্রকাশ করে। বাংলাদেশ রেলওয়ের (পূর্বাঞ্চল) এসিওপিএস মোহাম্মদ আবু বক্কর সিদ্দিকী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘ঢাকা-কক্সবাজার-ঢাকা রুটে ‘কক্সবাজার এক্সপ্রেস’ নামে ট্রেনটি চলবে। ট্রেনটির নম্বর ৮১৩/৮১৪। এতে ৭৮০টি সিট থাকবে। ১৬/৩২ লোডের ট্রেনটি ঢাকা থেকে সোমবার ও কক্সবাজার থেকে মঙ্গলবার বন্ধ থাকবে।’

‘কক্সবাজার এক্সপ্রেস’ ঢাকা থেকে রাত ১০টা ৩০ মিনিটে ছেড়ে ঢাকা বিমানবন্দর ও চট্টগ্রাম স্টেশনে যাত্রাবিরতি দিয়ে ভোর ৬টা ৪০ মিনিটে কক্সবাজারে পৌঁছাবে। আর কক্সবাজার থেকে দুপুর ১২টা ৪০ মিনিটে ছেড়ে চট্টগ্রাম ও ঢাকা বিমানবন্দর স্টেশনে যাত্রাবিরতি দিয়ে রাত ৯টা ১০ মিনিটে ঢাকা (কমলাপুর) রেলওয়ে স্টেশনে পৌঁছাবে।

এদি‌কে গত ১৩‌ সে‌প্টেম্বর এই রু‌টের ভাড়া নির্ধারন ক‌রে এক‌টি তা‌লিকাও প্রকাশ ক‌রে‌ছে রেল কর্তৃপক্ষ। প্রকাশিত তালিকায় দেখা গেছে, ঢাকা থেকে কক্সবাজার যেতে সর্বনিম্ন ভাড়া লাগবে ১২৫ টাকা আর মেইল ট্রেনে লাগবে ১৭০ টাকা। শোভন চেয়ারে ৫০০ ও এসি বার্থে (ভ্যাটসহ) পড়বে ১ হাজার ৭২৫ টাকা।

এ ছাড়া সুলভ শ্রেণির ২৫০, শোভন শ্রেণির ৪২০, প্রথম চেয়ার/সিট ভাড়া (ভ্যাটসহ) ৬৭০, প্রথম বার্থের (ভ্যাটসহ) ১ হাজার, স্নিগ্ধা শ্রেণির (ভ্যাটসহ) ৯৬১ এবং এসি সিট শ্রেণির ভাড়া এক হাজার ১৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। আর কমিউটার ট্রেনের ভাড়া নির্ধারণ করা হয়েছে ২১০ টাকা।

ঢাকা থেকে কক্সবাজার পর্যন্ত বাণিজ্যিক দূরত্ব ৫৩৫ কিলোমিটার ধরে এ ভাড়া নির্ধারণ করা হয়েছে ব‌লেও জানা‌নো হয়।

উল্লেখ্য, গত ১১ নভেম্বর সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চট্টগ্রামের দোহাজারী থেকে রামু হয়ে কক্সবাজার পর্যন্ত ১০২ কিলোমিটার রেলপথ উদ্বোধন করেন। এর মাধ্যমে প্রকল্প অনুমোদনের প্রায় সাড়ে ১৩ বছর পর বাংলাদেশ রেলওয়ে নেটওয়ার্কের ৪৮তম জেলা হিসেবে যুক্ত হয় কক্সবাজার।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *