সারাদেশ

ঘূর্ণিঝড় ‘হামুন’: কক্সবাজারের সব ফ্লাইট বন্ধের নির্দেশ

ডেস্ক রিপোর্ট: ঘূর্ণিঝড় ‘হামুন’: কক্সবাজারের সব ফ্লাইট বন্ধের নির্দেশ

হামুনের প্রভাবে কক্সবাজারের সব ফ্লাইট বন্ধের ঘোষণা

ঘূর্ণিঝড় হামুনের প্রভাবে বাতাসের গতিবেগ বেড়ে ঘণ্টায় ৮৮ কিলোমিটার দাঁড়িয়েছে। বর্তমানে বাংলাদেশের কক্সবাজার জেলার ওপর দিয়ে অতিক্রম করছে। আগামী ৮-১০ ঘণ্টায় কুতুবদিয়া হয়ে এটি স্থলভাগ অতিক্রম করবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এর প্রভাবে ইতোমধ্যেই কক্সবাজারের সকল ফ্লাইট ওঠানামা বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে।

বিষয়টি বার্তা২৪.কম-কে নিশ্চিত করেছেন কক্সবাজার বিমান বন্দরের সিনিয়র নিরাপত্তা কর্মকর্তা রাকেশ চক্রবর্তী।

তিনি জানান, ঘূর্ণিঝড় হামুনের প্রভাবে কক্সবাজারের সকল ফ্লাইট ওঠানামা বন্ধ ঘোষণা করা হয়েছে। বুধবার (২৫ অক্টোবর) দুপুর ২টা পর্যন্ত এটি কার্যকর থাকবে।

এদিকে, হামুনের কারণে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সারা দেশে নৌপথে সব নৌযান চলাচল বন্ধের নির্দেশ দিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)।

উল্লেখ্য, এই প্রতিবেদন লেখা পর্যন্ত হামুনের প্রভাবে কক্সবাজারে তিনজনের নিহতের খবর পাওয়া গেছে।

হামুনের প্রভাবে ভোলায় আশ্রয়কেন্দ্রে ২৫ হাজার মানুষ

ছবিঃ বার্তা২৪.কম

ঘূর্ণিঝড় হামুন মোকাবেলায় ভোলা জেলা প্রশাসন ২৫ হাজার মানুষকে আশ্রয়কেন্দ্রে এনেছে। সন্ধ্যার পর ঝূঁকিপূর্ণ এলাকা থেকে সাধারণ মানুষকে নিরাপদ আশ্রয়ে আনা হয়। কেন্দ্রে আসা মানুষদের মাঝে বিতরণ করা হয় শুকনো খাবার ও পানি।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: তৌহিদুল ইসলাম জানিয়েছেন, দূর্গম চরাঞ্চলের মানুষরা আশ্রয় কেন্দ্রে যাতে অসুবিধার সম্মুখীন না হয় সে ব্যবস্থা করা হয়েছে। আশ্রয় কেন্দ্রগুলোতে প্রয়োজনীয় পানি ও আলোসহ সার্বিক ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে। যে কয়টি আশ্রয় কেন্দ্রে মানুষ রয়েছে প্রত্যেকটি আশ্রয় কেন্দ্রে খাবারের ব্যবস্থা করা হয়েছে। যতক্ষণ পর্যন্ত আশ্রয় কেন্দ্রে মানুষ থাকবে ততক্ষণ পর্যন্ত সরকারের পক্ষ থেকে খাবারের ব্যবস্থা থাকবে।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি ভোলা জেলা ইউনিটের সাধারণ সম্পাদক মোঃ আজিজুল ইসলাম জানিয়েছেন, ঘূর্ণিঝড় হামন-এর খবর পেয়েই তাৎক্ষণিক সদস্যদের নিয়ে জরুরি সভার আয়োজন করা হয়। জেলা প্রশাসকের কার্যালয়ে সভায় অংশগ্রহণের পর মেঘনার কূলে যে সমস্ত মানুষ রয়েছে তাদেরকে আশ্রয় কেন্দ্রে আনার জন্য রেড ক্রিসেন্ট এর স্বেচ্ছাসেবকরা কাজ করে যাচ্ছে।

;

চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে গাছ পড়ে যান চলাচল বন্ধ

ছবিঃ বার্তা২৪.কম

ঘূর্ণিঝড় হামুনের প্রভাবে চট্টগ্রামের চন্দনাইশে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে গাছ পড়ে যানচলাচল পুরোপুরি বন্ধ হয়ে গেছে।

গতকাল মঙ্গলবার (২৪ অক্টোবর) রাত ১০ টার দিকে মহাসড়কের চন্দনাইশ উপজেলার গাছ বাড়িয়া এলাকায় কয়েকটি গাছ উপড়ে পড়েছে। ফলে বন্ধ হয়ে যায় সব ধরণের যানচলাচল।

বিষয়টি বার্তা২৪.কম-কে নিশ্চিত করেছেন দোহাজারী হাইওয়ে থানার উপপরিদর্শক (এসআই) জয়নাল আবেদিন।

তিনি বলেন, ঘূর্ণিঝড়ের প্রভাব শুরুর পর চন্দনাইশের গাছবাড়িয়া এলাকায় মহাসড়কের ওপর বেশকিছু গাছ উপড়ে পড়েছে। সঙ্গে একটি বৈদ্যুতিক খুঁটিও সড়কে পড়েছে। ফলে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সব ধরনের যানচলাচল বন্ধ। আমরা গত এক ঘণ্টা ধরে ফায়ার সার্ভিসকে নিয়ে গাছগুলোর অপসারণে কাজ করছি। গাছের পরিমাণ এত বেশি যে আরও কয়েকঘণ্টা লাগতে পারে। তবে এ ঘটনায় কেউ হতাহত হয়নি।

;

ঘূর্ণিঝড় ‘হামুনে’ লণ্ডভণ্ড কক্সবাজার, নিহত ৩

ছবিঃ বার্তা২৪.কম

ঘূর্ণিঝড় ‘হামুন’ কক্সবাজার উপকূলে আঘাত হেনেছে। এর ফলে সৃষ্ট ঝড়ো বাতাসে কক্সবাজার শহরের বিভিন্ন এলাকায় গাছপালা ভেঙে পড়ে বিদ্যুতের খুঁটি ও সঞ্চালন লাইন ক্ষতিগ্রস্ত হয়েছে। ঘূর্ণিঝড় হামুনের আঘাতে কক্সবাজারের পাহাড়তলী, মহেশখালী ও চকরিয়ায় ৩ জনের মৃত্যু খবর পাওয়া গেছে। ঝড়ের কারণে অনেকে জায়গায় উপড়ে পড়েছে গাছ। বিদ্যুৎহীন হয়ে পড়েছে অনেক এলাকা। কক্সবাজার পৌরসভার মেয়র মাহবুবুর রহমান চৌধুরী এ তথ্য নিশ্চিত করেছেন।

ঘূর্ণিঝড়ের কারণে মঙ্গলবার (২৪ অক্টোবর) রাত সোয়া ৮টা থেকে বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে পুরো কক্সবাজার শহর।

এর আগে হামুনের প্রভাবে সকাল থেকেই গুঁড়িগুঁড়ি বৃষ্টি শুরু হয় কক্সবাজারে। সন্ধ্যা ৭টা থেকে ভারী বৃষ্টি ও বাতাস শুরু হয়। রাত আটটার দিকে কক্সবাজার উপকূলে ঘূর্ণিঝড় আঘাত হানে। এতে গাছপালা উপড়ে যায় ও ডালপালা ভেঙে পড়ে। এরপর থেকে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে যায় পুরো জেলা।

সৈকত ঘুরে দেখা গেছে, সৈকতে পর্যটকদের জন্য বসার ‘কিটকট’ চেয়ার সব উড়ে ভেঙে গেছে। সৈকতের পাড়ে অস্থায়ী স্থাপনা ঝোড়ো হাওয়া ভেঙে ধ্বংস্স্তুপে রূপ নিয়েছে।

;

ঘূর্ণিঝড় ‘হামুন’: অ্যাপের মাধ্যমে জানতে পারবেন অবস্থান

ছবিঃ সংগৃহীত

ঘূর্ণিঝড় হামুনের প্রভাবে বাতাসের গতিবেগ বেড়ে ঘণ্টায় ৮৮ কিলোমিটার দাঁড়িয়েছে। বর্তমানে বাংলাদেশের কক্সবাজার জেলার ওপর দিয়ে অতিক্রম করছে। আগামী ৮-১০ ঘণ্টায় কুতুবদিয়া হয়ে এটি স্থলভাগ অতিক্রম করবে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, প্রবল ঘূর্ণিঝড়টির প্রভাবে রাজধানী ঢাকাসহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগে ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে।
এদিকে চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরকে ৭ নম্বর, মোংলা ও পায়রাকে ৫ নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উপকূলীয় জেলা চট্টগ্রাম, কক্সবাজার, ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর এবং তাদের কাছের দ্বীপ ও চরগুলো ৭ নম্বর বিপদ সংকেতের আওতায় থাকবে।

ঘূর্ণিঝড়ের তথ্য জানতে অনেকেই চোখ রাখছেন টেলিভিশন ও পত্রিকার ওয়েবসাইটে। অ্যাপের পাশাপাশি অনলাইনেও সরাসরি ঘূর্ণিঝড় হামুনের অবস্থান ও গতিপথের ছবি দেখার সুযোগ রয়েছে। আবহাওয়া অধিদপ্তরের ওয়েবসাইটেও ঘূর্ণিঝড়টির অবস্থান ও গতিপথ সম্পর্কে বিভিন্ন তথ্য জানা যাচ্ছে।

উইন্ডিডটকম

আবহাওয়ার পূর্বাভাস জানার জনপ্রিয় অ্যাপ ‘উইন্ডি’। অ্যান্ড্রয়েড ও আইওএস অপারেটিং সিস্টেমে চলা অ্যাপটি ব্যবহার করে সরাসরি ঘূর্ণিঝড় হামুনের অবস্থান ও গতিপথের ছবি দেখতে পারবেন স্মার্টফোন ব্যবহারকারীরা। 

এছাড়াও আবহাওয়া অধিদপ্তরের ওয়েবসাইটে ঘূর্ণিঝড় হামুনের অবস্থান ও গতিপথের ছবি দেখা যাবে। আবহাওয়ার পূর্বাভাস ও সতর্কবার্তা জানার পাশাপাশি বিভিন্ন দিকনির্দেশনাও মিলবে ওয়েবসাইটটিতে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *