খেলার খবর

সিলেটে বাংলাদেশের ঐতিহাসিক জয় 

ডেস্ক রিপোর্ট: সাবেক টেস্ট চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড। লাল বলের ক্রিকেটটা যেন ভালোমতনই বোঝে কিউইরা। গত বছর তাদের বিপক্ষে প্রথম টেস্ট জিতেছিল বাংলাদেশ। সেটি ছিল কিউইদের মাঠেই। এবার পালা দেশের মাটিতে। বছর পেরোতেই যা করে দেখাল শান্ত-তাইজুলরা। নিজের ক্যাপ্টেন্সির অভিষেকে শান্তর শতক এবং মুশফিক-মিরাজের ফিফটি কিউইদের সামনে রেকর্ড লক্ষ্য দাঁড় করায় স্বাগতিকরা। বাকি কাজ যেন একাই সারলেন বাঁহাতি স্পিনার তাইজুল। লাল বলে তার ১২তম ফাইফারের দিনে দল জিতল ১৫০ রানে। 

বাংলাদেশের ১৯তম টেস্ট জয় এটি। জিম্বাবুয়ে এবং ওয়েস্ট ইন্ডিজ বাদে কোনো দলের বিপক্ষে এটি বাংলাদেশের দ্বিতীয় টেস্ট জয়। জয় দিয়ে নিজেদের ২০২৩-২৫ টেস্ট চ্যাম্পিয়নশিপ চক্রের শুরুটা দারুণভাবে রাঙাল নাজমুল হোসেন শান্তর দল। 

সিলেট টেস্টের প্রথম ইনিংসে দলীয় ব্যাটিং পারফর্মের পর দ্বিতীয় ইনিংসটা লেখা থাকল অধিনায়ক শান্তর শতকে। আর বোলিংয়ের পুরো দায়িত্ব একাই যেন কাঁধে তুলে নেন তাইজুল ইসলাম। প্রথম ইনিংসে ৪ উইকেটের পর দ্বিতীয়তে নিলেন ৬টা। এর আগে কেবল একবারই এক ম্যাচে ১০ উইকেট নেওয়ার কীর্তি গড়েছিলেন তাইজুল। দুর্দান্ত এই পারফর্মের জবাবে ম্যাচ সেরার পুরস্কারও জেতেন তিনি।  

সিলেটে টেস্টে বাংলাদেশের শুরুটা হয়েছিল জয় দিয়েই। টসের জয় দিয়েই। স্পিন নির্ভর উইকেটে শেষের দিনগুলোতে ব্যাটিং করা এড়াতে স্বাভাবিকভাবেই আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন শান্ত। সেখানে ওপেনার মাহমুদুল হাসান জয়ের ৮৬ রান, শান্তর ৩৭ রান এবং মমিনুল হকের ৩৭ রানের ভরে প্রথম ইনিংসে ৩১০ রান করে স্বাগতিকরা।

সেখানে ব্যাট করতে নেমে শুরুতেই দুই ওপেনারের উইকেট হারালেও পিচে থিতু হন কেন উইলিয়ায়মসন। দ্বিতীয় দিনের দ্বিতীয় সেশনে ভুলে ভরা ফিল্ডিংয়ের জবাবে সুযোগ পেয়ে ব্যক্তিগত শতরান পেরিয়ে যান উইলিয়ামসন। পরে শেষ দিকে তাইজুল ও মমিনুলের নিয়ন্ত্রিত বোলিংয়ে লিড বড় হতে দেয়নি কিউইদের। 

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে শুরু চাপে পড়ে বাংলাদেশও। কেবল ২৬ রানেই দুই উইকেট হারায় তারা। তবে সেখানে হাল ধরেন শান্ত ও মমিনুল। শান্তর ১০৫ রানের পর মুশফিকুর রহিমের ৬৭ ও মেহেদী হাসান মিরাজের ৫০ রানের ভরে শেষ পর্যন্ত সংগ্রহ দাড়ায় ৩৩৮, এতে জয়ের জন্য কিউইদের সামনে ৩৩২ রানের লক্ষ্য দেয় স্বাগতিকরা। 

বাকি পথের দায়িত্ব একাই সামলান তাইজুল। ৩১ ওভার ১ বলে ৭৫ রান খরচে ৬ কিউই ব্যাটারকে ফেরান প্যাভিলিয়নে। সঙ্গে নাঈম হাসানের দুই উইকেট এবং শরিফুল-মিরাজের একটি করে শিকারে ৭১ ওভার ১ বলে ১৮১ রানেই থামে কিউইদের ইনিংস। 

 

 

 

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ ডট কম-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *