আন্তর্জাতিক

ইউনিডো’তে সরবরাহ শৃঙ্খলে বাংলাদেশের প্রস্তাব গ্রহণ

ডেস্ক রিপোর্ট: ‘উৎপাদনশীল, স্থিতিস্থাপক ও টেকসই সরবরাহ শৃঙ্খল বিকাশে সদস্যরাষ্ট্রের সক্ষমতা জোরদার’ বিষয়ে বাংলাদেশের উদ্যোগে উত্থাপিত প্রস্তাব জাতিসংঘের শিল্প উন্নয়ন সংস্থা- ইউএনআইডিও কর্তৃক সর্বসম্মতিক্রমে গৃহীত হয়েছে।

ভিয়েনার স্থানীয় সময় শুক্রবার (১ ডিসেম্বর) ইউএনআইডিও’র ২০তম সাধারণ সম্মেলনে সর্বসম্মতভাবে বাংলাদেশের প্রস্তাবটি গৃহীত হয়।

অস্ট্রিয়ার বাংলাদেশ স্থায়ী মিশন জানায়, ইউএনআইডিও’র ১৭২টি সদস্য রাষ্ট্রের সরকারপ্রধান, মন্ত্রী ও উচ্চ-পর্যায়ের প্রতিনিধি দল সপ্তাহব্যাপী এই সম্মেলনে অংশ নিচ্ছেন। কোভিড মহামারি ও ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বব্যাপী সরবরাহ শৃঙ্খলে ব্যাপক ব্যাঘাত ঘটে, যা সারা বিশ্বে উৎপাদক, শিল্প ও ভোক্তাদের প্রভাবিত করেছে।

স্থায়ী মিশন বলছে, প্রস্তাবটি ইউএনআইডিওকে বিভিন্ন দেশ ও অর্থনীতিকে সাপ্লাই চেইন স্থিতিস্থাপকতা উন্নীত করতে সাহায্য করবে এবং তাদের ভবিষ্যতের যে কোনো পরিস্থিতির জন্য প্রস্তুত করবে।

বাংলাদেশ প্রতিনিধিদল গত চার সপ্তাহের প্রচেষ্টায় সব সদস্য রাষ্ট্রকে সর্বসম্মতিক্রমে প্রস্তাবটি গৃহীত করতে সফল হয়েছে।

স্থায়ী মিশন আরও জানায়, বাংলাদেশের পেশ করা সাপ্লাই চেইন সংক্রান্ত প্রস্তাবটি একমাত্র গৃহীত হয়েছে। আরও দুটি প্রস্তাব ছিল, যা মেক্সিকো এবং নরওয়ে দ্বারা পেশ করা লিঙ্গ সমতা সংক্রান্ত একটি প্রস্তাব এবং আর্মেনিয়া দ্বারা পেশ করা পরিবেশগত স্থায়িত্ব এবং বৃত্তাকার অর্থনীতির উপর আরেকটি প্রস্তাব। যা সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে অবস্থান/দৃষ্টিভঙ্গির অমতের কারণে গৃহীত হয়নি।

 

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *