সারাদেশ

৯ম দফায় বিএনপির অবরোধ শুরু

ডেস্ক রিপোর্ট: ৯ম দফায় বিএনপির অবরোধ শুরু

ছবি: বার্তা২৪.কম

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল বাতিল, সরকারের পদত্যাগ, নির্দলীয় সরকার গঠন ও কারাবন্দী নেতাদের মুক্তির দাবিতে বিএনপির ডাকা নবম দফা ৪৮ ঘণ্টার অবরোধ শুরু হয়েছে। রোববার (৩ ডিসেম্বর) ভোর ৬টা থেকে শুরু হয়ে এ অবরোধ চলবে মঙ্গলবার (৫ নভেম্বর) ভোর ৬টা পর্যন্ত। ২৮ অক্টোবরের মহাসমাবেশে পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনার পর এ নিয়ে নবম দফার অবরোধ শুরু হচ্ছে।

নতুন এ অবরোধের ডাক দিয়েছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

রিজভী বলেন, সরকার পদত্যাগের এক দফা, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল বাতিল, খালেদা জিয়াসহ গ্রেপ্তার নেতাকর্মীদের মুক্তির দাবিতে রোববার সকাল ৬টা থেকে মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি পালিত হবে। সব সমমনা দল ও জোটের নেতাকর্মীরা এই কর্মসূচি সফল করবেন।

এদিকে অবরোধের আগের রাতে ২৭ মিনিটের ব্যবধানে রাজধানী ঢাকায় তিনটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। সায়েদাবাদ, গাবতলী টার্মিনাল ও আগারগাঁওয়ে পৃথক ঘটনায় এসব বাসে অগ্নিসংযোগের ঘটনা ঘটে।

এ ছাড়া অবরোধ সমর্থনে রাজধানীতে মশাল মিছিল করেছে বিএনপি নেতাকর্মীরা। শনিবার সন্ধ্যায় রাজধানীর আগারগাঁও এলাকায় এ মশাল মিছিল বের করা হয়। এতে নেতৃত্ব দেন বিএনপি সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

নৌকা প্রার্থীর সভায় বক্তব্য রাখায় বিএনপি নেতা বহিষ্কার

ছবি: সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ফেনী-৩ আসনে নৌকার মনোনীত প্রার্থী মোঃ আবুল বাশারের মতবিনিময় সভায় বক্তব্য রাখায় দাগনভূঞা উপজেলা বিএনপি নেতা দেলোয়ার হোসেন মিলনকে বহিষ্কার করেছে জেলা বিএনপি।

শনিবার (২ ডিসেম্বর) ফেনী জেলা বিএনপির সদস্য সচিব আলাল উদ্দিন আলাল স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, দলীয় শৃঙ্খলা পরিপন্থি কর্মকাণ্ডে জড়িত থাকার সুষ্পষ্ট অভিযোগের ভিত্তিতে দাগনভূঞা উপজেলা বিএনপির সদস্য দেলোয়ার হোসেন মিলনকে (মিলন মেম্বার) দলের প্রাথমিক সদস্য পদসহ সকল পর্যায়ের পদ থেকে বহিষ্কার করা হয়েছে।

দলীয় সূত্রে জানা গেছে, গত বৃহস্পতিবার ফেনী-৩ আসনের নৌকার মনোনীত প্রার্থী মোঃ আবুল বাশারের মতবিনিময় সভায় দেলোয়ার হোসেন মিলন অংশগ্রহণ করে বক্তব্য রেখে দলীয় শৃঙ্খলা ভঙ্গ করেন।

ফেনী জেলা বিএনপির সদস্য সচিব আলাল উদ্দিন আলাল বহিষ্কারের তথ্য নিশ্চিত করে জানান, বিএনপি এক তরফা নির্বাচনের বিরুদ্ধে মাঠে আন্দোলনে চালিয়ে যাচ্ছে। সেখানে দলীয় শৃঙ্খলা ভঙ্গ করে মিলন এ ধরনের কর্মকাণ্ডে জড়িত হওয়ায় তাকে বহিষ্কার করা হয়।

;

আচরণবিধি লঙ্ঘন: শামীম ওসমানকে শোকজ

শামীম ওসমানকে শোকজ

নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের দায়ে নারায়ণগঞ্জ-৪ আসনের আলোচিত সংসদ সদস্য শামীম ওসমানকে শোকজ করেছে নির্বাচন কমিশন গঠিত নির্বাচন অনুসন্ধান কমিটি।

শনিবার (২ ডিসেম্বর) সন্ধ্যায় নির্বাচনী এলাকা-২০৭ ও নারায়ণগঞ্জ-৪ আসনের নির্বাচনী অনুসন্ধানে কমিটির দায়িত্বপ্রাপ্ত বিচারক যুগ্ম জেলা ও কাজী ইয়াসিন হাবীব এই তলব আদেশ দিয়েছেন।

আদেশে বলা হয়েছে, উপর্যুক্ত বিষয়ে আপনাকে জানানো যাচ্ছে যে, একটি দৈনিক পত্রিকার প্রকাশিত সচিত্র সংবাদ অনুযায়ী বিগত শুক্রবার (১ ডিসেম্বর) দুপুরে নারায়ণগঞ্জ শহরের তল্লা এলাকার বিভিন্ন পাড়া-মহল্লায় আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষ্যে আপনার পক্ষে নৌকা প্রতীকের ফেস্টুন ও বাদ্যযন্ত্র নিয়ে নৌকা মার্কায় ভোট চেয়ে মিছিল ও পথসভা করা হয়। যাতে করে বর্ণিত এলাকায় যানবাহন ও পথচারীদের চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়। এরূপ কার্যক্রম ‘সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮’ এর ৬(ঘ) এবং ১২ বিধির সুস্পষ্ট লঙ্ঘন।

এমতাবস্থায়, বর্ণিত বিষয়ে বাংলাদেশ নির্বাচন কমিশনে অনুসন্ধান প্রতিবেদন প্রেরণের লক্ষ্যে আগামী ০৩/১২/২০২৩ খ্রি. তারিখ বেলা ১১:৩০ ঘটিকায় জেলা ও দায়রা জজ আদালত ভবনের ২১৫নং কক্ষে অবস্থিত নির্বাচনী অনুসন্ধান কমিটি, নির্বাচনী এলাকা নং-২০৭, আসন নং নারায়ণগঞ্জ-৪ এর কার্যালয়ে ব্যক্তিগতভাবে কিংবা প্রতিনিধির মাধ্যমে উপস্থিত হয়ে লিখিত ব্যাখ্যাসহ কারণ দর্শানোর জন্য আপনাকে অনুরোধ করা হলো। একইসাথে নির্বাচনপূর্ব সময়ে ‘সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮’ এর বিধিবিধান মেনে চলার জন্য আপনাকে অনুরোধ করা হলো।

;

বিএনপির সঙ্গে ইইউ বিশেষজ্ঞ দলের বৈঠক

ছবি: বার্তা২৪.কম

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নির্বাচন–বিশেষজ্ঞ প্রতিনিধিদলের সঙ্গে ভার্চুয়ালি বৈঠক করেছেন বিএনপি নেতারা।

শনিবার (২ ডিসেম্বর) বিকেলে এই বৈঠক অনুষ্ঠিত হয় বলে জানিয়েছেন দলটির মিডিয়া সেলের সদস্য শাইরুল কবির খান।

বৈঠকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খানের নেতৃত্বে নজরুল ইসলাম খান, আসাদুজ্জামান আসাদসহ সিনিয়র পাঁচ নেতা অংশ নেন।

বৈঠকে আসন্ন নির্বাচনে আওয়ামী লীগের শরিক ও মিত্ররা অংশগ্রহণ করলেও কোনো বিরোধী রাজনৈতিক দল নির্বাচনে অংশ নিচ্ছে না বলে ইইউ প্রতিনিধি দলকে জানানো হয়।

এ বিষয়ে ড. আবদুল মঈন খান গণমাধ্যমকে বলেন, প্রতিনিধি দলের পক্ষ থেকে নির্বাচনে বিএনপির অবস্থান ও নির্বাচনী পরিবেশ সম্পর্কে জানতে চেয়েছে। আমরা বর্তমান সরকারের অধীনে নির্বাচনে না যাওয়ার ব্যাপারে অবস্থান জানিয়েয়ে দিয়েছি।

বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান বলেন, বৈঠকে মির্জা ফখরুলসহ সারাদেশে হাজার-হাজার নেতাকর্মীকে গ্রেপ্তার, তাদের পরিবারের সদস্যদের ওপর নির্যাতন এবং গভীর রাত পর্যন্ত আদালত চালু রেখে বিরোধীদলের সম্ভাব্যপ্রার্থীসহ শতশত নেতাকর্মীকে ফরমায়েসি সাজা দেওয়ার বিষয়সহ একতরফা নির্বাচনের সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে।

এর আগে, গত ২৯ নভেম্বর ইইউর চার সদস্যের নির্বাচন বিশেষজ্ঞ প্রতিনিধি দল ঢাকায় আসে।

উল্লেখ্য, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল গত ১৫ নভেম্বর সন্ধ্যায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন। তফসিল অনুযায়ী, ২০২৪ সালের সাত জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট অনুষ্ঠিত হবে।

;

রাজধানীতে রিজভীর নেতৃত্বে মশাল মিছিল

রিজভীর নেতৃত্বে মশাল মিছিল

সরকার পতনের দাবিতে এক দফা আন্দোলনের নবম ধাপের অবরোধের সমর্থনে রাজধানীতে মশাল মিছিল করেছে বিএনপি।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী নেতৃত্বে শনিবার (২ ডিসেম্বর) সন্ধ্যায় আগারগাঁও থেকে শেওড়াপাড়া সড়কে মিছিল করেন দলটির নেতাকর্মীরা।

এ সময় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় বিএনপির স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. মো. রফিকুল ইসলাম, মানিকগঞ্জ জেলা বিএনপি নেতা ড. খন্দকার বাবলু, ঢাকা মহানগর দক্ষিণের নাদিয়া পাঠান পাপন, সাবেক কাউন্সিলর নিলুফা ইয়াসমিন নিলু, ছাত্রদল নেতা তারেকুর জামান তারেক, কামরুজ্জামান জুয়েল, রাফিজুল হাই রাফিজ, এবিএম মাহমুদ সর্দার, ডা. আউয়াল, ইউনুস আলী রাহুল, আরিফুর রহমান আমিন, জাকারিয়া হোসেন ইমন, সৈয়দা সুমাইয়া পারভীন, শাহাবুদ্দীন ইমন প্রমুখ।

এর আগে গত বৃহস্পতিবার বিকালে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে নবম দফায় অবরোধ কর্মসূচি ঘোষণা করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। একদফা দাবিতে ফের ডাকা ৪৮ ঘণ্টা অবরোধ শুরু হচ্ছে রোববার। এ কর্মসূচি আগামী মঙ্গলবার সকাল ৬টায় শেষ হবে।

তার আগে বুধবার সকাল ৬টা থেকে বৃহস্পতিবার সকাল ৬টা পর্যন্ত বিএনপি-জামায়াত ও সমমনা দলগুলোর ডাকা অষ্টম দফায় দেশজুড়ে ২৪ ঘণ্টার অবরোধ চলে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *