সারাদেশ

স্বামীকে বেঁধে স্ত্রীকে সংঘবদ্ধ ধর্ষণ, গ্রেফতার ৫

ডেস্ক রিপোর্ট: স্বামীকে বেঁধে স্ত্রীকে সংঘবদ্ধ ধর্ষণ, গ্রেফতার ৫

ছবি: বার্তা২৪.কম

রংপুরে ছাগল চুরির অপবাদ দিয়ে স্বামীকে বেঁধে রেখে স্ত্রীকে সংঘবদ্ধ ধর্ষণের অভিযোগ উঠেছে। এ ঘটনায় পাঁচজনকে গ্রেফতার করেছে পুলিশ।

রোববার (৩ ডিসেম্বর) সকালে রংপুর মেট্রোপলিটন পুলিশের অপরাধ বিভাগের উপ-পুলিশ কমিশনার আবু মারুফ হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে শনিবার (২ ডিসেম্বর) রাতে নগরীর মুছিরমোড় বটতলা এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়।

গ্রেফতাররা হলেন- রানা, হাফিজুল, আলমগীর হোসেন, সামসুল ইসলাম ও বুলু। ভুক্তভোগী ওই নারীকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

মারুফ হোসেন বলেন, নগরীর হাজিরহাট এলাকার কয়েকজন যুবক ছাগল চুরির অভিযোগ এনে এক নারীকে তার স্বামীসহ তুলে নিয়ে যায়। পরে গভীর রাতে একটি টিনের চালায় স্বামীকে বেঁধে রেখে স্ত্রীকে সংঘবদ্ধ ধর্ষণ করেন তারা। পরে ভুক্তভোগী ওই নারী হাজিরহাট থানায় অভিযোগ করলে তাৎক্ষণিক অভিযান চালিয়ে প্রধান অভিযুক্ত রানা ও হাফিজুলসহ পাঁচজনকে গ্রেফতার করা হয়।

নিরাপত্তায় সারাদেশে ১৬২ প্লাটুন বিজিবি মোতায়েন

ছবি: সংগৃহীত

জাতীয় নির্বাচন ঠেকাতে বিএনপি ও সমমনা দলগুলোর চলা ৪৮ ঘণ্টার অবরোধে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ঢাকাসহ সারাদেশে ১৬২ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।

রোববার (৩ ডিসেম্বর) সকালে এ তথ্য জানান বিজিবির জনসংযোগ কর্মকর্তা মো. শরীফুল ইসলাম।

তিনি বলেন, আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ঢাকা ও আশপাশের জেলায় ২৩ প্লাটুনসহ সারা দেশে ১৬২ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। রাজধানীর বিভিন্ন মোড়ে সতর্ক অবস্থায় রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। 

এছাড়াও যেকোন ধরণের নাশকতা এড়াতে সারাদেশে র‍্যাবের ৪৩৫ টহল টিম মোতায়েন করা হয়েছে। 

এদিকে বিএনপির ডাকা নবম দফা ৪৮ ঘণ্টা অবরোধের প্রথম দিনে রাজধানীর জনজীবনে তেমন কোনও প্রভাব ফেলেনি। স্বাভাবিকভাবেই চলছে গণপরিবহন। তবে ব্যক্তিগত গাড়ির সংখ্যা অন্য দিনের তুলনায় কম। আর দূরপাল্লার গাড়ি চলছে না বললেই চলে।

;

আ.লীগের সালাউদ্দিন ও কল্যাণ পার্টির ইব্রাহিমের মনোনয়ন বাতিল

ছবি: সংগৃহীত

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সালাহ উদ্দিন আহমেদ সিআইপি এবং কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইব্রাহিমের মনোনয়ন বাতিল করেছে নির্বাচন কমিশন।

রোববার (৩ ডিসেম্বর) কক্সবাজারের রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান বিষয়টি নিশ্চিত করেন।

জানা যায়, জনতা ব্যাংক লালদীঘি শাখা থেকে ‘ফিস প্রিজারভারস’ নামক ব্যবসায়িক প্রতিষ্ঠানের বিপরীতে সালাহ উদ্দিন আহমদ সহ অন্য পরিচালকগণ প্রায় অর্ধ শত কোটি টাকা ঋণ নিয়েছিলেন। যা পরবর্তীতে খেলাপি হয়। পরে প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ পরিবর্তন হলেও ব্যাংকের শর্ত অনুযায়ি সালাহ উদ্দিন আহমদ এখনো সেই ঋণের একজন জামিনদার।

আরও জানা যায়, ২০২৩ সালের ৩০ নভেম্বর মনোনয়নপত্র জমা দেওয়ার দিনও বাংলাদেশ ব্যাংকের Credit Information Bureau (সিআইবি) রিপোর্ট অনুযায়ি সালাহ উদ্দিন আহমদ একজন ঋণখেলাপি ছিলেন। তাই তার মনোয়নপত্র আইন অনুযায়ী বৈধ বলার সুযোগ নেই।

এ বিষয়ে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী সালাহ উদ্দিন আহমেদ সিআইপি বলেন, যে অযুহাতে আমার মনোনয়ন বাতিল করা হয়েছে সেটি আদালতের মাধ্যমে স্টে করা ছিলো। কেনো মনোনয়ন বাতিল করা হলো আমি জানি না। বিষয়টি নিয়ে নির্বাচন কমিশনে আপিল করবো।

এদিকে কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইব্রাহীমের মনোনয়ন কেন বাতিল করা হয়েছে সেটি তাৎক্ষণিক জানা যায়নি।

;

সারাদেশে র‍্যাবের ৪৩৫ টহল মোতায়েন

ছবি: বার্তা২৪

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল বাতিল, সরকারের পদত্যাগ, নির্দলীয় সরকার গঠন ও কারাবন্দী নেতাদের মুক্তির দাবিতে বিএনপির ডাকা নবম দফা ৪৮ ঘণ্টার অবরোধ আজ ভোর ৬টা থেকে শুরু হয়েছে। নবম দফার এই কর্মসূচিতে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে রাজধানীতে র‌্যাবের ১৪১টি টহল দলসহ সারাদেশে ৪৩৫টি টহল দল মোতায়েন করা হয়েছে।

রোববার (৩ ডিসেম্বর) সকালে এ তথ্য জানান র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের সহকারী পরিচালক আ ন ম ইমরান খান।

তিনি বলেন, আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে রাজধানীতে র‌্যাবের ১৪১টি টহল দলসহ সারাদেশে ৪৩৫টি টহল দল মোতায়েন করা হয়েছে। দেশের বিভিন্ন স্থানে দূরপাল্লার গণপরিবহন ও পণ্যবাহী পরিবহন নিরাপদ গন্তব্যস্থলে পৌঁছে দিচ্ছে র‌্যাব টহল দল।

যে কোনো ধরনের নাশকতা ও সহিংসতা প্রতিরোধে বাসস্ট্যান্ড, রেলস্টেশনসহ গুরুত্বপূর্ণ স্থানসমূহে গোয়েন্দারা ছদ্মবেশে নজরদারি অব্যাহত রেখেছে বলেও জানান তিনি।

;

আজও ‘অস্বাস্থ্যকর’ বায়ু পাচ্ছে রাজধানীবাসী, শীর্ষে করাচি

ছবি: সংগৃহীত

বায়ুদূষণের পরিস্থিতি নিয়মিত তুলে ধরে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান এয়ার কোয়ালিটি ইনডেক্স- (আইকিউএয়ার)। আজ সকাল নয়টার দিকে বায়ুদূষণে বিশ্বের ১০০টি শহরের মধ্যে ঢাকার অবস্থান চতুর্থ। শহরটির স্কোর ১৭৫ অর্থাৎ এখানকার বায়ুর এ মান ‘অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচনা করা হয়।

রোববার (৩ ডিসেম্বর) সকাল ৯টার দিকে দূষিত বায়ুর শহরগুলোর তালিকায় ২০১ স্কোর নিয়ে প্রথম স্থানে রয়েছে পাকিস্তানের করাচি শহর। শহরটির এ স্কোর বাতাসের ‘খুবই অস্বাস্থ্যকর’ পর্যায়ে রয়েছে। ১৯৮ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে দেশটির লাহোর শহর। এর অর্থ সেখানকার বায়ুর মানও ‘অস্বাস্থ্যকর’ পর্যায়ে রয়েছে। তৃতীয় অবস্থানে রয়েছে ভিয়েতনামের হ্যানয়। শহরটির স্কোর ১৮২ অর্থাৎ সেখানকার বায়ুর মানও ‘অস্বাস্থ্যকর’। 

বাতাসের মান নিয়ে তৈরি করা এই লাইভ বা তাৎক্ষণিক একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং সতর্ক করে।

আইকিউএয়ারে দেওয়া আজকের তালিকায় বলা হয়েছে, ঢাকার বাতাসে অতিক্ষুদ্র বস্তুকণাই (পিএম ২.৫) দূষণের প্রধান উৎস। ঢাকার বাতাসে যতটা এই বস্তুকণা আছে, তা বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মানদণ্ডের চেয়ে প্রায় সাড়ে ১৪ গুণ বেশি। 

আইকিউএয়ারের বায়ু নিয়ে তৈরি প্রতিবেদনে জনস্বাস্থ্য সুরক্ষার কিছু পরামর্শ দেওয়া হয়েছে। দূষণ থেকে রক্ষা পেতে আজ ঢাকাবাসীর জন্য পরামর্শ, বাইরে বের হলে মাস্ক পরে বের হবেন।

উল্লেখ্য, স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে ‘মাঝারি’ বা ‘গ্রহণযোগ্য’ মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ধরা হয়। স্কোর ১৫১ থেকে ২০০ হলে, তা ‘অস্বাস্থ্যকর’ বায়ু। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বায়ু ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ ধরা হয়। ঢাকায় গত জানুয়ারি মাসে সবচেয়ে বেশিসংখ্যক দিন দুর্যোগপূর্ণ বাতাসের মধ্যে কাটিয়েছে নগরবাসী। জানুয়ারির মোট ৯ দিন রাজধানীর বাতাসের মান দুর্যোগপূর্ণ ছিল, যা গত ৭ বছরের মধ্যে সর্বোচ্চ।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *