সারাদেশ

হিরো আলমের মনোনয়নপত্র বাতিল

ডেস্ক রিপোর্ট: হিরো আলমের মনোনয়নপত্র বাতিল

হিরো আলম

বগুড়া-৪ (কাহালু ও নন্দীগ্রাম) আসনে বাংলাদেশ কংগ্রেস দলের প্রার্থী আলোচিত ইউটিউবার আশরাফুল আলম ওরফে হিরো আলমের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

রোববার (৩ ডিসেম্বর) বগুড়ার জেলা প্রশাসক ও রিটার্নিং অফিসার সাইফুল ইসলাম এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, জেলা প্রশাসকের কার্যালয়ে প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ে সময় প্রয়োজনীয় কাগজপত্র ও সঠিক তথ্য উপস্থাপন না করায় হিরো আলমের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। প্রার্থী চাইলে এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করতে পারবেন।

রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে বের হয়ে হিরো আলম বলেন, দলীয় মনোনয়ন ফরম পূরণ না করে আমার উকিল (আইনজীবী) ভুল করে স্বতন্ত্র মনোনয়ন ফরম পূরণ করেছেন, আর হলফনামায় এক জায়গায় আমার স্বাক্ষর ছিলো না। এটা এমন কোন ভুল নয়, তারা চাইলে আজ এসব ঠিক করে নিতে পারতেন। কিন্তু অন্য প্রার্থীরা আপত্তি করায় আমার মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। এতে সমস্যার কিছু নেই। আমি নির্বাচন কমিশনে আপিল করবো। সেখানে না পেলে হাইকোর্টে যাবো। হিরো আলম ভোটের মাঠে ছিল, থাকবে।

ঢাকাস্থ রাশিয়ান হাউসে রাশিয়ান গ্র্যাজুয়েটস ডে উদযাপিত

ঢাকায় রাশিয়ান গ্র্যাজুয়েটস ডে উদযাপন

ঢাকায় রাশিয়ান হাউস সোভিয়েত অ্যালামনাই অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (SAAB) এর সাথে যৌথভাবে সোভিয়েত/রাশিয়ান গ্র্যাজুয়েটস ডে উদযাপিত হয়েছে। অনুষ্ঠানে সোভিয়েত ইউনিয়ন ও রাশিয়ার গ্র্যাজুয়েটরা উপস্থিত ছিলেন।

ঢাকার রাশিয়ান হাউসের পরিচালক পাভেল দভয়চেনকভ স্বাগত বক্তব্যে বলেন, ১৯৭২ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোভিয়েত ইউনিয়ন সফরের পর থেকে বাংলাদেশ থেকে অনেক বাংলাদেশী ছাত্র সরকারী বৃত্তি নিয়ে সোভিয়েত ইউনিয়নে গিয়েছিল এবং পরে বাংলাদেশে ফিরে আসেন এবং বাংলাদেশের উন্নয়ন কর্মকাণ্ডে উচ্চ পদে অধিষ্ঠিত হন।

 তিনি আরও বলেন, বাংলাদেশি শিক্ষার্থীদের আগ্রহের কারণে রাশিয়া সরকার দিন দিন শিক্ষা বৃত্তির সংখ্যা বাড়াচ্ছে। ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে বৃত্তির সংখ্যা ছিল ১১০ টি এবং ২০২৪-২০২৫ শিক্ষাবর্ষে ১২৪ টি বৃত্তি বরাদ্দ করা হয়েছে। এ ব্যাপারে ঢাকায় রাশিয়ান হাউস সবসময় তৎপর রয়েছে।

 বাংলাদেশে রুশ দূতাবাসের মিনিস্টার-কাউন্সেলর একেতেরিনা সেমেনোভা সবাইকে অভিনন্দন জানান। সোভিয়েত অ্যালামনাই অ্যাসোসিয়েশন, বাংলাদেশের সভাপতি, তাকসিম আহমেদ খান ঢাকার রাশিয়ান হাউসের বিভিন্ন কার্যক্রমে তাদের অন্তর্ভুক্ত করার জন্য ঢাকাস্থ রাশিয়ান হাউসের পরিচালককে ধন্যবাদ জানান।

 তিনি কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন যে, বাংলাদেশের সোভিয়েত অ্যালামনাই অ্যাসোসিয়েশনের জন্ম হয়েছিল ঢাকার এই রাশিয়ান হাউসে, যেটি তখন ছিল সোভিয়েত সাংস্কৃতিক কেন্দ্র। অনুষ্ঠানের দ্বিতীয় অংশে গ্র্যাজুয়েটরা রাশিয়ান ও বাংলা গান পরিবেশন করে এবং তাদের বাচ্চারা নাচ পরিবেশন করে।

;

৯৯৯ এ কল: পদ্মায় পথ হারানো ৭ শিক্ষার্থীকে উদ্ধার

: পদ্মায় পথ হারানো ৭ শিক্ষার্থীকে উদ্ধার

জাতীয় জরুরি সেবা ৯৯৯ এ কল করে সহায়তা চাওয়ায় পদ্মার চরে ঘুরতে গিয়ে পথ হারানো সাত শিক্ষার্থীকে উদ্ধার করেছে পুলিশ।

রোববার (৩ ডিসেম্বর) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন জাতীয় জরুরি সেবা ৯৯৯ এর পরিদর্শক (মিডিয়া) আনোয়ার সাত্তার।

তিনি বলেন, জাতীয় জরুরি সেবা ৯৯৯ এ কল করে এক শিক্ষার্থী জানান, তারা সাতজন শিক্ষার্থী মিলে নীলফামারীর সৈয়দপুর সদর থেকে ট্রেনে করে রাজশাহী এসেছিলেন বেড়াতে। পরে রাজশাহী থেকে ট্রলারে করে পদ্মা নদীর খানকার চরে ঘুরতে গিয়েছিলেন। ট্রলারটি তাদের চরে নামিয়ে দিয়ে চলে যায়। কথা ছিলো ঘোরাঘুরি শেষে ট্রলার চালককে ফোন করলে তাদের নিয়ে যাবে। কয়েকঘণ্টা চরে ঘোরাঘুরি করে ট্রলার চালককে ফোন করলে নানা অজুহাতে ট্রলারচালক আর আসেননি। ইতিমধ্যে সন্ধ্যা ঘনিয়ে এসেছে। চরে একজন কৃষক থেকে জানতে পারেন ট্রলার চালকের উদ্দেশ্য যদি খারাপ হয় তবে রাতে তাদেরকে নিতে আসবে এবং তাদের টাকা পয়সা সব লুট করে নিতে পারে।

এমন অবস্থায় ভীত সন্ত্রস্ত হয়ে নয়ন শনিবার বিকেলে ৯৯৯ নম্বরে ফোন করে তাদের উদ্ধারের ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানান।

এমন তথ্যের ভিত্তিতে ৯৯৯ কলটেকার কনস্টেবল সজীব রাজশাহী মতিহার থানায় এবং রাজশাহী নৌ পুলিশ নিয়ন্ত্রণ কক্ষে ঘটনাটি জানায়। এবং তাদের দ্রুত উদ্ধারের ব্যবস্থা নেওয়ার জন্য বলে। পরবর্তীতে ৯৯৯ ডেসপাচার এসআই আনিসুর রহমান কলার এবং উদ্ধার সংশ্লিষ্ট সবার সঙ্গে যোগাযোগ করে উদ্ধার তৎপরতার আপডেট নিতে থাকেন।

সংবাদ পেয়ে রাজশাহী রিজিওন নৌ পুলিশের একটি উদ্ধারকারী দল ঘটনাস্থল খানকার চরে গিয়ে আটকে পড়া সাত ছাত্রকে উদ্ধার করে নিরাপদ স্থানে পৌঁছে দেয়। নৌপুলিশ উদ্ধারকারী দলের নেতৃত্ব দেওয়া উপপরিদর্শক (এসআই) শাহরিয়ার ৯৯৯ কে এ বিষয়ে নিশ্চিত করেন।

;

বিএনপির সামনে কোন রাস্তা খোলা নেই: হানিফ

ছবি: সংগৃহীত

বিএনপির সামনে কোন রাস্তা খোলা নেই, বিএনপি এখন আত্মগোপনে থেকে সন্ত্রাসী জঙ্গি বাহিনীর মতো হয়ে গেছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ।

রোববার (৩ ডিসেম্বর) সকালে কুষ্টিয়া শহরের নিজ বাসভবনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে হানিফ এসব কথা বলেন।

তিনি বলেন, বিএনপি আত্মগোপনে থেকে থেকে বাস, ট্রাকে আগুন দিয়ে মানুষ হত্যা করছে। তারেক রহমান এখন জঙ্গি দলের নেতা হিসেবে যা বলছে তা তার দলের নেতাকর্মীরা ভাবতে পারে। কিন্তু জনগণ ও সরকার এ নিয়ে কিছু ভাবে না। কোন লাল চিঠি কিংবা সাদা চিঠি দিয়ে এই সরকারকে টলানো যাবে না।

এসময় নির্বাচন নিয়ে অভিযোগ প্রসঙ্গে মাহবুবউল আলম হানিফ বলেন, বিএনপি মাগুরা স্টাইলের নির্বাচন হচ্ছে বলে অভিযোগ করছে, কিন্তু মাগুরা স্টাইলের নির্বাচন টা করেছিল বিএনপিই। এর জন্য তারা এখনও জাতির কাছে ক্ষমা চায়নি। আওয়ামী লীগ অন্য কোন স্টাইলে নির্বাচন করে না। সংবিধান অনুযায়ী জনগণের অংশগ্রহণমূলক নির্বাচন করবে।

হানিফ আরও বলেন, ইতিমধ্যে ভোটের আমেজ শুরু হয়ে গেছে। এই মুহূর্তে যদি কেউ মনে করেন ভোট বন্ধ করে কোন প্রভু কাউকে ক্ষমতায় বসিয়ে দেবে তবে সেই স্বপ্ন দিবা স্বপ্ন হয়েই থাকবে। ২০১৪ সালেও বিএনপি নির্বাচন বানচাল করতে জ্বালাও-পোড়াও করেছে। কোন লাভ হয়নি।

এসময় স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরাসহ গণমাধ্যম কর্মীরা ও উপস্থিত ছিলেন।

;

নোয়াখালীতে অবরোধ সমর্থনে যাত্রীবাহী বাসে হামলা, আহত ৫

ছবি: বার্তা২৪.কম

নোয়াখালীর জেলা শহর মাইজদীতে একুশে পরিবহন নামের একটি যাত্রীবাহী বাসে হামলা চালিয়েছে অবরোধ সমর্থকেরা। এতে বাসে থাকা পাঁচ যাত্রী আহত হয়েছেন।

রোববার (৩ ডিসেম্বর) বেলা সোয়া ১১টার দিকে উপজেলার দত্ত বাড়ির মোড় এলাকার পায়রা ফিলিং স্টেশনের সামনে এই ঘটনা ঘটে।

এ তথ্য নিশ্চিত করেন একুশে পরিবহনের চেয়ারম্যান অহিদ উদ্দিন মুকুল। তিনি বলেন, অবরোধ -সমর্থকদের হামলায় বাসে থাকা পাঁচ যাত্রী আহত হয়। পরে তারা প্রাথমিক চিকিৎসা নিয়ে একই গাড়িতে ঢাকার উদ্দেশ্যে যাত্রা করে।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, বেলা ১১টার দিকে সোনাপুর বাস টার্মিনাল থেকে ২৮ জন যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশ্যে একুশে পরিবহনের একটি বাস রওনা দেয়। যাত্রা পথে বাসটি নোয়াখালী-ফেনী আঞ্চলিক মহাসড়কের দত্ত বাড়ির মোড় এলাকার পায়রা ফিলিং স্টেশনের সামনে পৌঁছালে আকস্মিক বাসটিতে ইট-পাটকেল নিক্ষেপ করতে থাকে অবরোধের সমর্থকেরা। ওই সময় বাসে থাকা পাঁচ যাত্রী আহত হয়।

অপরদিকে, জেলার সদর উপজেলার রশীদ কলোনি, গোদার মসজিদ, কর ভবন, নোয়া কনভেনশন হলের সামনে অবরোধের সমর্থনে ছোট ছোট বিক্ষোভ মিছিল করে অবরোধের-সমর্থকেরা। এ ছাড়াও বেগমগঞ্জের চৌমুহনী বাজারের ব্যাংক রোডে বিক্ষোভ মিছিল হয়।

সুধারাম থানার ওসির দায়িত্বে থাকা পরিদর্শক (তদন্ত) মিজানুর রহমান পাঠান বলেন, দুর্বৃত্তরা সড়কের পাশের একটি গলি থেকে চলন্ত বাসে ইট-পাটকেল নিক্ষেপ করে। এতে বাসের ৩-৪টি গ্লাস ভেঙে একজন যাত্রী আহত হয়।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *