খেলার খবর

গুরুর জন্মদিনে শচীনের শ্রদ্ধা বার্তা 

ডেস্ক রিপোর্ট:  

একমাত্র ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১০০টি সেঞ্চুরি। আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রাহক (৩৪ হাজার ৩৫৭)। ভারতীয় ক্রিকেটের কিংবদন্তি তো বটেই, বিশ্ব ক্রিকেটেও যার সুনাম আকাশছোঁয়া। তিনি শচীন টেন্ডুলকার। 

দুই যুগ ধরে ২২ গজ মাতানো এই ডানহাতি ব্যাটার ক্রিকেট ছেড়েছেন বছর দশেক আগে। বিশ্ব ক্রিকেটের এই কিংবদন্তির ক্রিকেটে হাতখড়ি যার হাতে, তার নাম রমাকান্ত আচরেকার। আজ (রোববার) তার ৯১তম জন্মবার্ষিকী। গুরুর জন্মদিনে তাই তাকে শ্রদ্ধাভরে স্মরণ করলেন শচীন। সামাজিক যোগাযোগমাধ্যমে এক্স-এর এক পোস্টে আচরেকারকে স্মরণ করে শুভেচ্ছা বার্তা লিখেছেন তিনি।

সেই পোস্টে শচীন লিখেন, ‘এই মানুষটা আমাকে ক্রিকেটার বানিয়েছেন। তিনি আমাকে যে শিক্ষা দিয়েছেন তা আমার সঙ্গে সারাজীবন থেকে গেছে। আপনার জন্মবার্ষিকীতে আপনাকে আরও বেশি স্মরণ করছি। আপনি আমার জন্য যা কিছু করেছেন তার জন্য আপনাকে অনেক ধন্যবাদ আচরেকর স্যার।’

বছর দশেক আগে হৃদরোগে আক্রান্ত হওয়ার পর থেকেই নিজেকে খেলার মাঠ থেকে প্রায় গুটিয়ে নিয়েছিলেন আচরেকর। বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগে ২০১৯ সালের ২ জানুয়ারি মারা যান তিনি। 

মুম্বাইয়ের শিবাজি পার্কে ছোটদের ক্রিকেট শেখানো এই আচরেকার নিজের তরুণ বয়সে ছিলেন ক্রিকেটারই। তবে প্রথম শ্রেণির ক্রিকেটে কেবল একটি ম্যাচ খেলেছিলেন তিনি। স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার হয়ে ম্যাচটি খেলেছিলেন ১৯৬০ সালে। বিপক্ষ দলটি ছিল হায়দরাবাদ ক্রিকেট অ্যাসোসিয়েশন একাদশ। 

ভারতের ক্রিকেটে অসামান্য অবদানে একাধিক সম্মাননায় ভূষিত হয়েছেন আচরেকর। কোচ হিসাবে খেলাধুলায় অবদানের জন্য ১৯৯০ সালে তাকে দ্রোণাচার্য পুরস্কার দেওয়া হয়। এছাড়াও ২০১০ সালে পান পদ্মশ্রী পুরস্কার। শুধু শচীনই নয়, ভারতের ক্রিকেটকে একাধিক ক্রিকেটার উপহার দিয়েছেন আচরেকর। ছেলেবেলায় তার কাছে ক্রিকেট শিখেছেন বিনোদ কাম্বলি, রমেশ পাওয়ার, অজিত আগরকারদের মতো তারকা ক্রিকেটাররাও। 

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ ডট কম-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *