আন্তর্জাতিক

গাজা সংকট সমাধানে জাতিসংঘ ব্যর্থ: ব্রাজিল

ডেস্ক রিপোর্ট: ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দ্য সিলভা গাজা উপত্যকায় চলমান ইসরাইলি হামলা বন্ধে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ভূমিকার কঠোর সমালোচনা করেছেন। হামলা বন্ধে নিরাপত্তা পরিষদ ব্যর্থ বলেও মন্তব্য করেছেন তিনি।

সম্প্রতি কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরাকে দেওয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন তিনি।

সাক্ষাৎকারে তিনি বলেন, যোগ্য নেতৃত্ব এবং সক্ষমতার অভাবে নিরাপত্তা পরিষদ সঠিক সিদ্ধান্ত নিতে পারছে না। সেখানে যদি সত্যিকারের নেতা থাকত আর তারা যদি জনসাধারণের কথা ভেবে সিদ্ধান্ত নিতেন তাহলে ইসরাইল-ফিলিস্তিন যুদ্ধ দেখতে হতো না। 

বার্তাসংস্থা আনাদোলুর প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। 

তিনি আরও বলেন, ইসরাইলের আত্মরক্ষার অধিকার আছে, কিন্তু অপ্রয়োজনে তারা যেভাবে গাজায় হামলা চালাচ্ছে তা কাম্য নয়। এছাড়াও গাজার নারী এবং শিশুদের নির্মমভাবে হত্যার তীব্র নিন্দা জানান লুলা দ্য সিলভা। 

শিগগিরই এ সমস্যার কূটনৈতিক সমাধানের লক্ষ্যে এবং ইসরাইল-ফিলিস্তিনের শান্তিপূর্ণ সহাবস্থান নিশ্চিত করতে সকল পক্ষকে আলোচনায় বসার আহবান জানান তিনি।
ইসরাইলের প্রতি ওয়াশিংটনের প্রভাব নিয়ে এক প্রশ্নের জবাবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে যথেষ্ট সংবেদনশীল ও মানবিক নন বলেও উল্লেখ করেন তিনি।

উল্লেখ্য, ফিলিস্তিনের হামাসের সঙ্গে সাময়িক যুদ্ধবিরতির পরপরই গাজায় হামলা চালানো শুরু করে ইসরাইল। গত ২৪ ঘণ্টায় ইসরাইলের হামলায় ৭০০ এরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন বলে জানিয়েছেন গাজার সরকারি মিডিয়া অফিসের মহাপরিচালক।

শনিবার (২ ডিসেম্বর) গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রকাশিত তথ্য অনুযায়ী, গাজায় ইসরাইলি হামলায় এখন পর্যন্ত ১৫ হজার ২০৭ জনেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। আর ৪০ হাজারের বেশি আহত হয়েছেন।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *