সারাদেশ

চবি সিন্ডিকেট সভায় ১৭ জনের নিয়োগ স্থগিত

ডেস্ক রিপোর্ট: চবি সিন্ডিকেট সভায় ১৭ জনের নিয়োগ স্থগিত

ছবি: সংগৃহীত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) যথাযথ নিয়োগ প্রক্রিয়া অনুসরণ না করায় ১৭ জনের নিয়োগ স্থগিত করেছে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি নির্ধারণী পর্ষদ সিন্ডিকেট। স্থগিতকৃত চাকরি প্রত্যাশী সকলেই ছিলেন ৩য় শ্রেণির কর্মচারী।

রোববার (৩ ডিসেম্বর) নিয়োগ স্থগিতের বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য মোহাম্মদ আলী।

এর আগে বৃহস্পতিবার (৩০ নভেম্বর) অনুষ্ঠিত ৫৪৬ তম সিন্ডিকেট সভায় এসব নিয়োগ স্থগিত করা হয়।

নিয়োগ স্থগিতের পাশাপাশি এসব পদে লিখিত পরীক্ষার মাধ্যমে লোকবল নিয়োগ দেয়ার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনকে নির্দেশ দিয়েছে সিন্ডিকেট। এর আগে বিশ্ববিদ্যালয়ের মোট ১৪ টি বিভাগ, দপ্তর ও হলে এ ১৭ জনকে নিয়োগের সুপারিশ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কর্তৃক গঠিত নিয়োগ বোর্ড।

এ বিষয়ে সিন্ডিকেট সদস্য মোহাম্মদ আলী বলেন, যাবতীয় ডকুমেন্ট বিশ্লেষণ করে সিন্ডিকেট মনে করেছে যে ওই নিয়োগসমূহ যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে হয়নি। তাই তাদের নিয়োগ স্থগিত করা হয়েছে।

তিনি আরো বলেন, প্রার্থীদের লিখিত পরীক্ষার মাধ্যমে নিয়োগ দেয়ার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে সিন্ডিকেট। লিখিত পরীক্ষা ও যথাযথ প্রক্রিয়া অনুসরণ করলে প্রার্থীদের নিয়োগ দিতে সিন্ডিকেটের কোনো আপত্তি থাকবে না।

শুভেচ্ছা বিনিময় নিয়ে চবি ছাত্রলীগের কোন্দল, ভাঙচুর হলের রুম

ছবি: সংগৃহীত

সাবেক সিটি মেয়র প্রয়াত এবিএম মহিউদ্দিন চৌধুরীর কবর জিয়ারত ও শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেলের সাথে শুভেচ্ছা বিনিময় করায় আলাওল হলের দুটি কক্ষে ভাঙচুর চালিয়েছে শাখা ছাত্রলীগের সাবেক যুগ্ম সম্পাদক মোহাম্মদ ইলিয়াসের অনুসারীরা। এমন অভিযোগ তুলেছেন শাখা ছাত্রলীগের সাবেক উপ-আপ্যায়ন বিষয়ক সম্পাদক নয়ন চন্দ্র মোদক। অভিযোগকারী নয়ন মোদক ও অভিযুক্ত মোহাম্মদ ইলিয়াস দুজনেই বিশ্ববিদ্যালয়ের উপগ্রুপ বিজয়ের একাংশের নেতৃত্ব দিচ্ছেন।

শনিবার (২ ডিসেম্বর) দিবাগত রাত ১ টার দিকে আলাওল হলের ৪১৩ ও ৪২৭ নাম্বার রুমে ভাঙচুর চালানো হয়।

নয়ন মোদকের অভিযোগ শুক্রবার (১ ডিসেম্বর) ইলিয়াসকে বাদ দিয়ে নয়ন মোদকের সাথে এবিএম মহিউদ্দিন চৌধুরীর জন্মদিনে কবর জিয়ারত ও শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেলের সাথে শুভেচ্ছা বিনিময় করার কারণে তার জুনিয়রদের কক্ষে ভাঙচুর চালানো হয়। প্রক্টরিয়াল বডিকে বিষয়টি জানানো হলেও তারা কোনো ব্যবস্থা নেননি বলেও অভিযোগ করেছেন নয়ন মোদক।

এ বিষয়ে নয়ম চন্দ্র মোদক বলেন, আমাদের প্রয়াত নেতা চট্টলবীর এবিএম মহিউদ্দিন চৌধুরীর জন্মদিন উপলক্ষ্যে উনার কবর জিয়ারত এবং শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান উপলক্ষ্যে নওফেল ভাই চট্টগ্রাম-৯ আসন থেকে নৌকা মার্কায় মনোনীত হওয়ায় উনার সাথে ফুলেল শুভেচ্ছা বিনিময় করেছি। এ.এফ. রহমান হল ও আলাওল হল থেকে আমার সাথে আমার কর্মীরা যাওয়ার কারণে ইলিয়াস ভাইয়ের কর্মীরা আলাওল হলে থাকা আমার কর্মীদের উপর রাতের আধারে অতর্কিত হামলা চালিয়ে ওদের রুম ভাঙচুর ও মারধর করে।

তিনি আরো বলেন, ভাঙচুরের সময় ইলিয়াস ভাইয়ের কর্মীরা গালাগালি করে বলে যে, ইলিয়াস ভাই ছাড়া আর কারো সাথে এবিএম মহিউদ্দিন চৌধুরীর কবর জিয়ারত বা নওফেল ভাইয়ের কাছে যাওয়া যাবে না। গেলে মেরে হল থেকে বের করে দেওয়া হবে। এ ঘটনার পর সহকারী প্রক্টর মুরাদ স্যারকে জানিয়েছি। কিন্তু প্রক্টর স্যাররা কোনো ব্যবস্থা গ্রহণ করেননি।

এ বিষয়ে জানতে চাইলে সহকারী প্রক্টর নাজেমুল মুরাদ বলেন, খবর পেয়ে আমি আলাওল হলে গিয়েছিলাম। কিন্তু ওখানে কোনো বিশৃঙ্খলা দেখিনি। তাই আর হলের ভেতরে প্রবেশ করিনি।

এদিকে এ বিষয়ে জানার জন্য অভিযুক্ত মোহাম্মদ ইলিয়াসকে একাধিকবার ফোন করা হলে তিনি ফোন কেটে দেন।

সার্বিক বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. নূরুল আজিম শিকদার বলেন, খবর পাওয়ার পর সহকারী প্রক্টর এবং নিরাপত্তা কর্মীদের পাঠিয়েছিলাম। তারা সেখানে তেমন কিছু দেখেননি। তাই ভেতরে প্রবেশ করেননি। এছাড়া আমাদের কাছে এখনো কোনো অভিযোগ আসেনি। অভিযোগ আসলে আমরা ব্যবস্থা নেব৷ তাছাড়া ভাঙচুরের বিষয়টি হলের প্রভোস্ট মহোদয় দেখবেন। তিনি যদি আমাদের কোনো চিঠি দেন তাহলে আমরা এ নিয়ে ব্যবস্থা নিতে পারব।

;

ঢাবিসহ তিন প্রতিষ্ঠানের যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রমে সমঝোতা স্বাক্ষর

ছবি: বার্তা২৪.কম

যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম পরিচালনার লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কাউন্সিল অব সায়েন্টিফিক এন্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (বিসিএসআইআর) এবং অস্ট্রেলিয়ার রয়াল মেলবোর্ন ইনস্টিটিউট অব টেকনোলজি (আরএমআইটি) এর মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

রোববার (৩ ডিসেম্বর) অধ্যাপক আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আয়োজিত এই সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে ঢাবির কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, বিসিএসআইআর-এর চেয়ারম্যান অধ্যাপক ড. মোঃ আফতাব আলী শেখ এবং আরএমআইটির ডেপুটি ভাইস-চ্যান্সেলর অধ্যাপক কালাম জে. ডুমন্ড নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এই সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রধান অতিথি এবং সাবেক বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়া বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মোঃ আলী হোসেন, বিভিন্ন অনুষদের ডিন, আরএমআইটি’র প্রতিনিধিদল এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষক ও কর্মকর্তা এবং বিসিএসআইআর-এর কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

জানা যায়, এই সমঝোতা স্মারকের আওতায় ঢাকা বিশ্ববিদ্যালয়, বিসিএসআইআর এবং আরএমআইটি যৌথ সহযোগিতামূলক শিক্ষা ও গবেষণা কার্যক্রম পরিচালনা করবে। এছাড়া, যৌথ তত্ত্বাবধানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও বিসিএসআইআর এর গবেষকগণ রয়াল মেলবোর্ন ইনস্টিটিউট অব টেকনোলজি থেকে পিএইচডি করার সুযোগ পাবেন। চুক্তি অনুযায়ী প্রতিষ্ঠানসমূহ নিজেদের মধ্যে শিক্ষক, গবেষক ও উদ্ভাবন বিনিময় করবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল এই সমঝোতা স্মারক স্বাক্ষর করায় বিসিএসআইআর এবং আরএমআইটি কর্তৃপক্ষকে আন্তরিক ধন্যবাদ জানিয়ে বলেন, এর মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয় ও বিসিএসআইআর’র শিক্ষক ও গবেষকরা পিএইচডি ডিগ্রি অর্জনের ক্ষেত্রে সুযোগ-সুবিধা পাবে। এই সমঝোতা স্মারক স্বাক্ষরের ফলে গবেষণার ক্ষেত্রে আরএমআইটি’র সাথে আজ যে সহযোগিতা কার্যক্রমের সূচনা হলো, তা আগামীতে আরও বৃদ্ধি ও জোড়দার হবে বলে আশাবাদ ব্যক্ত করি।

;

শিক্ষার্থীদের আতঙ্কিত হওয়ার কিছু নেই: কুবি উপাচার্য

ছবি: বার্তা২৪.কম

‘তোমাদের আতঙ্কিত হওয়ার কিছু নেই। ভবনগুলোর সংযোগস্থলের ফাটল ধরেছে। এসব জায়গা সাধারণত ফাঁকাই থাকে বলে জানিয়েছেন প্রকৌশলীরা। তারপরও দ্রুততম সময়ের মধ্যে বাইরে থেকে অভিজ্ঞ প্রকৌশলী এনে সবগুলো ভবন দেখিয়ে নেওয়া হবে বলে জানিয়েছেনে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন।

রোববার (৩ ডিসেম্বর) ভূমিকম্প পরবর্তী অবস্থা পর্যবেক্ষণের উদ্দেশ্যে প্রকৌশলীদের সঙ্গে আবাসিক হল ও অন্যান্য ভবনসমূহ ঘুরে দেখার সময় শিক্ষার্থীদের এ কথা জানান কুবি উপাচার্য।

রোববার সকাল আটটায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল পরিদর্শনের জন্য আসেন তিনি৷ এরপর ক্রমান্বয়ে কাজী নজরুল ইসলাম হল এবং নওয়াব ফয়জুন্নেছা চৌধুরাণী হল পরিদর্শন করেন।

প্রাথমিক পর্যবেক্ষণে কয়েকটি দেয়ালে সামান্য ক্ষয়ক্ষতি ছাড়া ভবনগুলোর কোনো কাঠামোগত ক্ষতি হয়নি বলে জানান প্রকৌশলীরা। উপাচার্য এই সময় উপস্থিত শিক্ষার্থীদের সাথে কথা বলেন এবং তাদের খোঁজ-খবর নেন।

পরিদর্শনের পর উপাচার্য জানান, ‘আমাদের প্রকৌশলীদের প্রাথমিক মতামত অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের বাইরের অভিজ্ঞ প্রকৌশলীদের সমন্বয়ে অতি দ্রুত একটি তদন্ত কমিটি গঠন করা হবে। পাশাপাশি ভবনগুলো অধিকতর যাচাই করা হবে। এ ব্যাপারে আমি কুমিল্লার জেলা প্রশাসকসহ সরকারি প্রশাসনের সাথে যোগাযোগ করেছি। আমাদের প্রশাসনেরও এই ব্যাপারে সর্বোচ্চ সহযোগিতা থাকবে।’

;

অবরোধের সমর্থনে ঢাবি ছাত্রদলের মিছিল

ছবি: বার্তা২৪.কম

সরকারের পদত্যাগ ও নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের ১ দফা দাবিতে বিএনপি আহুত দেশব্যাপী ৩ ও ৪ ডিসেম্বর সর্বাত্মক অবরোধের সমর্থনে মিছিল করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল, ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখা।

রোববার (৩ ডিসেম্বর) মিছিলটি সকালে ঢাবি ছাত্রদলের সভাপতি খোরশেদ আলম সোহেল ও সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম এর নেতৃত্বে শাহবাগ মোড় থেকে শুরু হয়ে পরীবাগে রাস্তা অবরোধের মাধ্যমে শেষ হয়।

এসময় মিছিলে অংশগ্রহণ করেন ছাত্রদল কেন্দ্রীয় সংসদ এবং ঢাবি ছাত্রদলের বিভিন্ন হল শাখার নেতাকর্মীরা।

প্রসঙ্গত, বিএনপির ৩ ও ৪ তারিখে আহুত হরতাল কর্মসূচি ১ দফার দাবিতে দেশব্যাপী তাদের ৯ম ধাপের হরতাল কর্মসূচি।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *