সারাদেশ

নিউ ইয়র্কে ছুরি হামলায় নিহত ৪

ডেস্ক রিপোর্ট: নিউ ইয়র্কে ছুরি হামলায় নিহত ৪

সংগৃহীত প্রতীকী ছবি।

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের কুইন্স শহরে ছুরি হামলায় দুই শিশুসহ চারজন নিহত এবং তিনজন আহত হয়েছে।

বিবিসি জানিয়েছে, রবিবার (৩ ডিসেম্বর) সকালের দিকে পুলিশ ফোন কল পেয়ে ঘটনাস্থলে গিয়ে আগুনে জ্বলতে থাকা একটি বাড়িতে ভুক্তভোগীদের খুঁজে পায়।

সন্দেহভাজন এক ব্যক্তি দুই পুলিশ কর্মকর্তাকে ছুরিকাঘাত করে। এরপর আহত এক পুলিশ কর্মকর্তা ওই ব্যক্তিকে গুলি করেন।

সন্দেহভাজন ব্যক্তিকে হাসপাতালে নেওয়ার পর সে মারা গেছে বলে জানা গেছে।

জ্যামাইকা হাসপাতালে এক ব্রিফিংয়ে পুলিশ নিশ্চিত করে জানিয়েছে যে, তারা ৯১১ নম্বরে কল পেয়েছে। তাতে এক তরুণী জানায় যে তার কাজিন তাদের পরিবারের সদস্যদেরকে হত্যা করছে।

ওই ফোন কল পাওয়ার পর দুই পুলিশ কর্মকর্তাকে বিচ ২২ স্ট্রিটের ঠিকানায় পাঠানো হয়। সেখানে গিয়ে তারা দেখেন এক ব্যক্তি লাগেজ নিয়ে হেঁটে যাচ্ছেন।

পুলিশ কর্মকর্তা দুইজন তার সঙ্গে কথা বলার চেষ্টা করতেই ওই ব্যক্তি ছুরি বের করে এক কর্মকর্তার ঘাড় ও বুকে আঘাত করেন এবং আরেক কর্মকর্তার মাথায় আঘাত করেন।

এ সময় আহত এক পুলিশ কর্মকর্তা ছুরি হামলাকারীকে গুলি করেন। পরে আরও পুলিশ ঘটনাস্থলে গিয়ে বাড়ির সামনে ১১ বছরের একটি মেয়েকে আহত অবস্থায় দেখতে পায়। তাকে হাসপাতালে নেওয়ার পর সে মারা যায়।

এরপর নিউ ইয়র্কের ফায়ার সার্ভিস কর্মীরা ঘটনাস্থলে পৌঁছলে বাড়ির ভেতরে আরও তিনটি মৃতদেহ পায়। তাদের একজন ১২ বছর বয়সের একটি ছেলে, ৪৪ বছর বয়সি এক নারী এবং ৩০ বছর বয়সি এক পুরুষ।

আহত ৬১ বছরের আরেকজন নারীকে মাউন্ট সিনাই হাসপাতালে নেওয়া হয়েছে। তার শরীরে ছুরির কয়েকটি আঘাত আছে।

পুলিশের ধারণা, চার জনই ছুরিকাঘাতের কারণে মারা গেছে। ঘটনাস্থল থেকে রান্নাঘরে ব্যবহৃত একটি ছুরিও উদ্ধার হয়েছে।

মালদ্বীপ থেকে সেনা প্রত্যাহারে সম্মত ভারত: মুইজ্জো

ছবি: সংগৃহীত

মালদ্বীপের নবনির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জো। জানিয়েছেন, মালদ্বীপ থেকে নিজেদের সেনাদের প্রত্যাহার করে নিতে সম্মত হয়েছে ভারত সরকার।

রোববার (৩ ডিসেম্বর) তিনি এ কথা বলেন বলে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

চলতি বছরের সেপ্টেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনে জয়লাভ করেন চীনপন্থি মুইজ্জো। নির্বাচনের আগে তিনি প্রতিশ্রুতি দেন, প্রেসিডেন্ট হতে পারলে মালদ্বীপ থেকে ভারতের সব সেনাকে ফেরত পাঠাবেন তিনি। ছোট এ দেশটিতে ভারতের মাত্র ৭৫ জন সেনা আছেন।

ভারতের সেনা প্রত্যাহার করার ব্যাপারে মুইজ্জো রোববার সাংবাদিকদের বলেছেন, যে আলোচনা আমাদের হয়েছে, ভারত সরকার সেখানে তাদের সেনাদের সরিয়ে নিতে সম্মত হয়েছে। উন্নয়নমূলক প্রজেক্ট সম্পর্কিত যেসব ইস্যু রয়েছে সেগুলো সমাধানে একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠনে রাজি হয়েছি আমরা।

সংযুক্ত আরব আমিরাতে বৈশ্বিক জলবায়ু সম্মেলন কপ-২৮ এর ফাঁকে ভারতীয় কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন মুইজ্জো। এরপরই তিনি এমন তথ্য দিয়েছেন।

;

ইন্দোনেশিয়ায় আকস্মিক বন্যা

ছবি: সংগৃহীত

ভারী বৃষ্টিতে ইন্দোনেশিয়ার উত্তর সুমাত্রা প্রদেশে শুক্রবার (১ ডিসেম্বর) আকস্মিক বন্যা দেখা দিয়েছে। বৃষ্টির পানিতে তোবা লেক উপচে আশপাশের এলাকা ভেসে গেছে। এ ঘটনায় এখন পর্যন্ত একজনের মৃত্যু হয়েছে। নিখোঁজ রয়েছেন অন্তত ১১ জন।

রোববার (৩ ডিসেম্বর) ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

দেশটির দুর্যোগ সংস্থা বিএনপিবি জানিয়েছে, দুযোর্গপ্রবণ এলাকা থেকে বহু মানুষেকে সরিয়ে নেওয়া হয়েছে। একইসঙ্গে চলছে উদ্ধার তৎপরতা।

এর আগে, শনিবার (২ডিসেম্বর) গভীর রাতে এক বিবৃতিতে বিএনপিবি জানিয়েছে, শুক্রবার সন্ধ্যায় প্রবল বৃষ্টির পর হ্রদটির তীরবর্তী অঞ্চলে আকস্মিক বন্যা দেখা দেয়। এতে বেশ কয়েকটি বাড়িঘর, একটি গির্জা, একটি স্কুল এবং একটি হোটেল ক্ষতিগ্রস্ত হয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করা ছবিগুলোতে আকস্মিক বন্যার কারণে বড় বড় পাথর, গাছ এবং কাদা পাহাড় থেকে ধসে পড়তে দেখা গেছে। এতে কিছু বাড়ির ছাদও চাপা পড়েছে। ভারী সরঞ্জাম ব্যবহার করে অনুসন্ধান ও উদ্ধার প্রচেষ্টা চালাচ্ছেন প্রায় ৩৫০ জন উদ্ধারকর্মী। এখন পর্যন্ত  ২০০ জনকে নিরাপদে সরিয়ে নিয়েছেন তারা।

উল্লেখ্য, বিশ্বের বৃহত্তম আগ্নেয়গিরির হ্রদ তোবা লেকটি ইন্দোনেশিয়া এবং আন্তর্জাতিক দর্শনার্থীদের জন্য একটি জনপ্রিয় পর্যটন এলাকা।

;

ফিলিপাইনে বোমা হামলা ঘটিয়েছে ‘বিদেশি সন্ত্রাসী’ 

ছবি: সংগৃহীত

ফিলিপাইনে মারাউই শহরের মিন্দানাও স্টেট ইউনিভার্সিটির (এমএসইউ) একটি জিমনেশিয়ামে ক্যাথলিক খ্রিষ্টানদের এক ধর্মীয় সমাবেশে বোমা হামলার ঘটনা ঘটে। এতে অন্তত ৪ নিহত ও ৫০ জনের মতো আহত হয়েছেন। 

বিদেশি সন্ত্রাসীদের এই ঘটনার জন্য দায়ী করেছেন দেশটির প্রেসিডেন্ট ফার্দিনান্দ মার্কোস জুনিয়র। 

রোববার (৩ ডিসেম্বর) ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ফার্দিনান্দ মার্কোস হামলার নিন্দা জানিয়ে রাজধানী ম্যানিলা ও দেশটির দক্ষিণাঞ্চলে পুলিশ ও সেনাবাহিনী নিরাপত্তা জোরদার করেছেন। 

প্রেসিডেন্ট মার্কোস এক বিবৃতিতে বলেছেন, ‘বিদেশি সন্ত্রাসীদের দ্বারা সংঘটিত বিবেচনাহীন ও জঘন্যতম কর্মকাণ্ডের আমি তীব্র ভাষায় নিন্দা জানাচ্ছি। নিরপরাধদের বিরুদ্ধে সহিংসতাকারী চরমপন্থিরা সবসময় আমাদের সমাজের শত্রু হিসেবে বিবেচিত হবে।’

এতে ২০১৭ সালে এই শহরটি ইসলামি জঙ্গিরা দখল করে পাঁচ মাস নিজেদের নিয়ন্ত্রণে রেখেছিল।

প্রতিরক্ষা সচিব গিলবার্তো তেওডোরো এক সংবাদ সম্মেলনে বলেছেন, সন্ত্রাসী কার্যকলাপে জড়িত অপরাধীদের বিচারের আওতায় আনার জন্য আইন প্রয়োগকারী সংস্থার অভিযান অব্যাহত থাকবে। বোমা হামলায় বিদেশিদের জড়িত থাকার শক্তিশালী ইঙ্গিত রয়েছে। তবে তদন্ত চলমান থাকায় বিস্তারিত জানাতে অস্বীকৃতি জানান তিনি।

সংবাদ সম্মেলনে সিনিয়র পুলিশ কর্মকর্তা এমানুয়েল পেরাল্টা বলেছেন, ঘটনাস্থল থেকে ১৬-এমএম মর্টার উদ্ধার করা হয়েছে।

মর্মান্তিক এই ঘটনার জন্য গভীর শোক প্রকাশ করেছে স্টেট ইউনিভার্সিটি কর্তৃপক্ষ। তারা বলছে, ‘এই সহিংসতার জন্য আমরা গভীরভাবে দুঃখিত। একটি সভ্য সমাজে এমন সহিংসতার কোনও স্থান নেই, এবং এটি এমএসইউ-এর মতো একটি শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য ন্যাক্কারজনক অপরাধ।’

এসময় খ্রিষ্টান সম্প্রদায় এবং ক্ষতিগ্রস্তদের সঙ্গে সংহতি প্রকাশ করেন তারা।

;

গাজা সংকট সমাধানে জাতিসংঘ ব্যর্থ: ব্রাজিল

ছবি: সংগৃহীত

ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দ্য সিলভা গাজা উপত্যকায় চলমান ইসরাইলি হামলা বন্ধে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ভূমিকার কঠোর সমালোচনা করেছেন। হামলা বন্ধে নিরাপত্তা পরিষদ ব্যর্থ বলেও মন্তব্য করেছেন তিনি।

সম্প্রতি কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরাকে দেওয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন তিনি।

সাক্ষাৎকারে তিনি বলেন, যোগ্য নেতৃত্ব এবং সক্ষমতার অভাবে নিরাপত্তা পরিষদ সঠিক সিদ্ধান্ত নিতে পারছে না। সেখানে যদি সত্যিকারের নেতা থাকত আর তারা যদি জনসাধারণের কথা ভেবে সিদ্ধান্ত নিতেন তাহলে ইসরাইল-ফিলিস্তিন যুদ্ধ দেখতে হতো না। 

বার্তাসংস্থা আনাদোলুর প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। 

তিনি আরও বলেন, ইসরাইলের আত্মরক্ষার অধিকার আছে, কিন্তু অপ্রয়োজনে তারা যেভাবে গাজায় হামলা চালাচ্ছে তা কাম্য নয়। এছাড়াও গাজার নারী এবং শিশুদের নির্মমভাবে হত্যার তীব্র নিন্দা জানান লুলা দ্য সিলভা। 

শিগগিরই এ সমস্যার কূটনৈতিক সমাধানের লক্ষ্যে এবং ইসরাইল-ফিলিস্তিনের শান্তিপূর্ণ সহাবস্থান নিশ্চিত করতে সকল পক্ষকে আলোচনায় বসার আহবান জানান তিনি।
ইসরাইলের প্রতি ওয়াশিংটনের প্রভাব নিয়ে এক প্রশ্নের জবাবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে যথেষ্ট সংবেদনশীল ও মানবিক নন বলেও উল্লেখ করেন তিনি।

উল্লেখ্য, ফিলিস্তিনের হামাসের সঙ্গে সাময়িক যুদ্ধবিরতির পরপরই গাজায় হামলা চালানো শুরু করে ইসরাইল। গত ২৪ ঘণ্টায় ইসরাইলের হামলায় ৭০০ এরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন বলে জানিয়েছেন গাজার সরকারি মিডিয়া অফিসের মহাপরিচালক।

শনিবার (২ ডিসেম্বর) গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রকাশিত তথ্য অনুযায়ী, গাজায় ইসরাইলি হামলায় এখন পর্যন্ত ১৫ হজার ২০৭ জনেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। আর ৪০ হাজারের বেশি আহত হয়েছেন।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *