সারাদেশ

ঢাকা ১০: ৮ প্রার্থীর মনোনয়ন বাতিল, নায়ক ফেরদৌসেরটা বৈধ

ডেস্ক রিপোর্ট: ঢাকা ১০: ৮ প্রার্থীর মনোনয়ন বাতিল, নায়ক ফেরদৌসেরটা বৈধ

ঢাকা ১০: ৮ প্রার্থীর মনোনয়ন বাতিল, নায়ক ফেরদৌসেরটা বৈধ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-১০ আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করতে চাওয়া ১১ প্রার্থীর মধ্যে ৮ জনের মনোনয়নপত্র বাতিল ঘোষণা করেছেন রিটার্নিং কর্মকর্তা মো. সাবিরুল ইসলাম।

তবে বৈধ হিসেবে বিবেচিত হয়েছে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী চিত্রনায়ক ফেরদৌস আহমেদ।

সোমবার (৪ ডিসেম্বর) সোমবার দুপুরে মনোনয়নপত্র বাছাই শেষে এ ঘোষণা দেওয়া হয়।

ঢাকা ১০ আসনে দা‌খিলকৃত ১১ প্রার্থীর মধ্যে বৈধতা পেয়েছেন মাত্র ৩ জন। আর অবৈধ ঘোষিত হয়েছেন ৮ জন।

ঢাকা ১০ আসনে বৈধ হয়েছেন:

আওয়ামী লীগের পক্ষ থেকে মনোনয়নের বৈধতা পেয়েছেন চিত্রনায়ক ফেরদৌস আহমেদ। এছাড়া অন্য দুইজন হচ্ছেন জাকের পার্টির মো: হুমায়ুন কবীর এবং বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের শাহরিয়ার ইফতেখার।

অবৈধ ঘোষিত হয়েছেন:

পৌর কর বকেয়া থাকায় ন্যাশনাল পিপলস পার্টির কে এম শামসুল আলম, মনোনয়নপত্রে স্বাক্ষরকৃত সমর্থনকারীদের কাউকে খুঁজে না পাওয়া এবং পৌর কর বকেয়া থাকায় স্বতন্ত্র প্রার্থী শফিকুর রহমান, পৌর কর বকেয়া থাকায় জাতীয় পার্টির হাজী মো: শাহজাহান,

আয়কর দাখিল না করা এবং বিবিধ কারনে তৃণমূল বিএনপির শাহনুর রহমান, সমর্থিত স্বাক্ষরকারীদের খুঁজে না পাওয়া স্বতন্ত্র প্রার্থী শেখ মো: রবিউল ইসলাম, প্রস্তাবকারী স্বাক্ষর না থাকায় স্বতন্ত্র প্রার্থী মো: শরিফুল হাসান, বাংলাদেশ জাতীয় পার্টির এইচ এম মামুম বিল্লাহ এবং কাগজ পত্রে অসম্পূর্ণ থাকার কারণে বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্টের (বিএনএফ) মো: বাহরানে সুলতান বাহার বাদ পরেছেন।

শিক্ষকের হাতে ছাত্রী ‘অপহরণ’, উদ্ধার করল র‍্যাব

ছবি: বার্তা ২৪

নিজ বিদ্যালয়ের শিক্ষকের হাতে অপহরণের শিকার হওয়া ১০ম শ্রেণির এক ছাত্রীকে উদ্ধার করেছে র‌্যাব। রোববার (৩ ডিসেম্বর) রাতে চট্টগ্রাম নগরীর পতেঙ্গা এলাকা থেকে ব্রাক্ষণবাড়িয়া জেলার কসবা থেকে অপহরণ হওয়া ওই শিক্ষার্থীকে উদ্ধার করা হয়। এর আগে অপহরণকারী শিক্ষককেও আটক করা হয়।

র‌্যাব জানিয়েছে, অপহৃত শিক্ষার্থী ব্রাক্ষণবাড়িয়ার কসবা থানার একটি বালিকা উচ্চ বিদ্যালয়ের ১০ম শ্রেণিতে পড়ে। সে স্কুলে আসা-যাওয়ার পথে একই বিদ্যালয়ের গণিত বিষয়ের শিক্ষক ইকবাল হোসেন তাকে প্রায় সময়ই আলাদা করে ডেকে নিয়ে প্রেমের প্রস্তাবসহ বিভিন্ন কু-প্রস্তাব দিয়ে উত্যক্ত করতেন। তার কু-প্রস্তাবে রাজি না হলে অপহরণ করে নিয়ে যাওয়াসহ বিভিন্ন ধরণের ভয়ভীতি প্রদর্শন করে আসছিল। ওই শিক্ষার্থী বিষয়টি পরিবারকে জানালে তাকে স্কুলে যাওয়াও বন্ধ করে দেওয়া হয়।

এর মধ্যে গত ২৮ নভেম্বর সকাল ৭টার দিকে ওই ছাত্রী ঘুম থেকে উঠে বাড়ির সামনের সড়কের পাশে গেলে পূর্ব পরিকল্পিতভাবে ইকবাল হোসেন একটি সিএনজি অটোরিকশা থেকে আচমকা নেমে ওই ছাত্রীকে জোরপূর্বক অপহরণ করে গাড়িতে তুলে অজ্ঞাত স্থানে নিয়ে যান। ওই সময় ছাত্রীটি চিৎকার করলে তার মা বাড়ি থেকে বেরিয়ে ঘটনাটি দেখে সঙ্গে সঙ্গে সেটি অন্যদের জানান। পরে সবাই ওই শিক্ষকের বাড়িতে গিয়ে অপহরণের বিষয়ে জানতে চাইলে ইকবালের মা কিছুই জানেন না বলে জানান।

 এই ঘটনায় রোববার কসবা থানায় স্কুল শিক্ষক ইকবাল হোসেনকে একমাত্র আসামি করে একটি অপহরণ মামলা করেন। পরে তদন্ত করে কসবা থানা পুলিশ জানতে পারে মামলার আসামি স্কুল শিক্ষক ইকবাল হোসেন ওই ছাত্রীকে নিয়ে চট্টগ্রামে অবস্থান করছেন। সেই তথ্যের ভিত্তিতে ছাত্রীর পিতা মেয়েকে দ্রুত উদ্ধার ও অপহরণকারীকে গ্রেফতার করতে র‌্যাব-৭ চট্টগ্রামের কাছে লিখিত অভিযোগ করেন।

এরপর র‌্যাব গোয়েন্দা নজরদারীর পাশাপাশি বিভিন্ন জায়গায় অভিযান পরিচালনা করে। এক পর্যায়ে তারা জানতে পারেন ওই শিক্ষক পতেঙ্গার কাটগড় এলাকায় অবস্থান করছেন। পরে অভিযান চালিয়ে ইকবালকে গ্রেফতারের পাশাপাশি ভুক্তভোগী শিক্ষার্থীও উদ্ধার করে র‌্যাব। প্রাথমিক জিজ্ঞাসাবাদে ইকবাল হোসেন ভয়ভীতি দেখিয়ে অসৎ উদ্দেশ্য ওই কিশোরিকে অপহরণ করেছেন বলে স্বীকার করেন। এরপর ইকবালকে কসবা থানায় হস্তান্তর করা হয়েছে।

;

‘লক্ষ্মীপুর হানাদার মুক্ত দিবস’ উপলক্ষে আলোচনা সভা

ছবি: বার্তা ২৪

১৯৭১ সালের ৪ ডিসেম্বর লক্ষ্মীপুর হানাদার মুক্ত হয়েছে। এর মধ্য দিয়ে লক্ষ্মীপুর হানাদার মুক্তের ৫২ বছর পূর্ণ হয়েছে। দিবসটি উপলক্ষে সোমবার (৪ ডিসেম্বর) দুপুরে সদর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের আয়োজনে বর্ণাঢ্য র‍্যালি করা হয়েছে। পরে সদর উপজেলা পরিষদ মিলনায়তনে এক  আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সদর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার মাহবুবুল আলমের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক সুরাইয়া জাহান।

বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মেহের নিগার, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আরিফুর রহমান, মুক্তিযোদ্ধা হুমায়ুন কবীর তোফায়েল, আবুল বাশার বশির ও শামসুল ইসলাম প্রমুখ।

বীর মুক্তিযোদ্ধাদের সঙ্গে কথা বলে জানা গেছে, লক্ষ্মীপুরকে হানাদার মুক্ত করতে মুক্তিযোদ্ধারা ৯ মাস জেলার বিভিন্নস্থানে পাক-হানাদার বাহিনীর সাথে ১৯টি সম্মুখ যুদ্ধসহ ২৯টি দুঃসাহসিক অভিযান চালায়। এতে শহীদ হন ১১৪ জন মুক্তিযোদ্ধাসহ কয়েক হাজার মুক্তিকামী বাঙ্গালী। পাক-হানাদার বাহিনীকে প্রতিরোধ করতে সর্বপ্রথম মুক্তিযোদ্ধারা জেলা শহরের মাদাম ব্রিজটি উড়িয়ে দেয়। আজও এর স্মৃতি হিসেবে ব্রিজের লোহার পিলারগুলো দাঁড়িয়ে আছে।

যুদ্ধের দিনগুলোতে পাক-হানাদার বাহিনী ও তার দোসররা লক্ষ্মীপুরের বিভিন্ন স্থানে নারকীয় তান্ডবলীলা চালিয়েছে। হানাদার বাহিনী শহরের বাগবাড়ীতে ক্যাম্প স্থাপন করে বিভিন্ন এলাকা থেকে মুক্তিকামী হাজার হাজার নর-নারীকে ধরে এনে টর্চার সেলে নির্যাতন চালাত এবং যুবতিদের পাশবিক নির্যাতন শেষে হত্যা করে বাগবাড়ীস্থ গণকবর, মাদাম ব্রীজ এলাকাসহ বিভিন্ন স্থানে গর্তে পুঁতে ফেলেছে। আবার অনেককেই ফেলে দিয়েছিল খরস্রোতা রহমতখালী নদীতে। নারকীয় এসব হত্যাযজ্ঞের নিরব সাক্ষী হয়ে আছে শহরের বাগবাড়ীস্থ গণকবর, মাদাম ব্রীজ, পিয়ারাপুর ব্রীজ ও মজুপুরের কয়েকটি হিন্দু ও মুসলমান বাড়ি।

;

কুষ্টিয়া-১ আসনে ৪ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল

কুষ্টিয়া-১ আসনে ৪ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল

কুষ্টিয়া-১ (দৌলতপুর) আসনে যাচাই-বাছাই শেষে চারজনের মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়েছে।

সোমবার (৪ ডিসেম্বর) বেলা ১১টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে কুষ্টিয়া জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক এহেতেশাম রেজা এ ঘোষণা দেন।

এ আসনে মোট ১৩ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছিলেন। এর মধ্যে ১% সমর্থকের কাগজপত্র ঠিক না থাকায় স্বতন্ত্র প্রার্থী দৌলতপুর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক ফিরোজ আল মামুন ও উপজেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক নাজমুল হুদা পটলের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

এদিকে ঋণ খেলাপি থাকায় বাতিল হয়েছে পিপলস পার্টির মোহাম্মদ ফজলুল হক এবং স্বতন্ত্র প্রার্থী ফারুক হোসেনের মনোনয়নপত্র।

এখানে নৌকার প্রার্থী বর্তমান সংসদ সদস্য অ্যাড. আ কা ম সরওয়ার জাহান বাদশাহ্ ও সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী সাবেক এমপি রেজাউল হক চৌধুরীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে।

;

ফেনীতে দাঁড়িয়ে থাকা অটোরিকশায় আগুন

ছবি: বার্তা ২৪

ফেনীতে বিএনপির ডাকা ৯ম দফার অবরোধ কর্মসূচির দ্বিতীয় দিনে দাঁড়িয়ে থাকা দুইটি সিএনজিচালিত অটোরিকশায় আগুন দিয়েছে দুর্বৃত্তরা।

সোমবার (৪ ডিসেম্বর) সকাল ৭ টার দিকে শহরের খেজুর চত্বর সংলগ্ন সড়কের গ্রিন টাওয়ারের সামনে এ ঘটনা ঘটে।

পুলিশ ও স্থানীয় সূত্র জানায়, সকাল ৭ টার দিকে কয়েকজন জড়ো হয়ে দুইটি ককটেল বিস্ফোরণ করে। তখন তাৎক্ষণিক আশেপাশে আতঙ্ক ছড়িয়ে পড়ে। পরে পেট্রোল ঢেলে সিএনজিচালিত অটোরিকশায় আগুন ধরিয়ে দেয় তারা। এ সময় দুর্বৃত্তদের ছোড়া ইটের আঘাতে ইকবাল হোসেন নামের এক চালকের মাথা ফেটে যায়। পরে স্থানীয়রা আগুন নিয়ন্ত্রণে আনেন।

ফেনী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের ওয়্যারহাউজ ইন্সপেক্টর ওয়াসি আজাদ বলেন, ‘ঘটনার বিষয়ে ফায়ার সার্ভিসকে কেউ জানায়নি।’ 

ফেনী শহর পুলিশ ফাঁড়ির ইনচার্জ মিজানুর রহমান জানান, ‘অটোরিকশা দুইটি ঘটনাস্থল থেকে থানায় আনা হয়েছে। এ বিষয়ে আইনি প্রক্রিয়া চলমান।’ 

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *