সারাদেশ

নোয়াখালীতে নাশকতার দায়ে ছাত্রদল নেতা গ্রেফতার

ডেস্ক রিপোর্ট: নোয়াখালীতে নাশকতার দায়ে ছাত্রদল নেতা গ্রেফতার

ছবিঃ বার্তা২৪.কম

নোয়াখালীর সেনবাগে নাশকতার দায়ে এক ছাত্রদল নেতাকে গ্রেফতার করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন-১১ (র‍্যাব)।

গ্রেফতার নুর হোসেন বাবু (২৮) উপজেলার ৬নং কাবিলপুর ইউনিয়ন ছাত্রলের সাধারণ সম্পাদক এবং একই ইউনিয়নের শায়েস্তানগর গ্রামের অলি আহমদ মেম্বার বাড়ির মো.ইস্কান্দার মির্জার ছেলে।

মঙ্গলবার (৫ ডিসেম্বর) সকালের দিকে আসামিকে নোয়াখালী চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে সোপর্দ করা হবে। এর আগে, গতকাল সোমবার (৪ ডিসেম্বর) দুপুরের দিকে উপজেলার ফেনী-নোয়াখালী মহাসড়কের শায়েস্তানগর হাজনী খাল এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়।

এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য নিশ্চিত করেছেন, র‍্যাব-১১ সিপিসি-৩ ক্যাম্পের কোম্পানি অধিনায়ক লেফটেন্যান্ট কমান্ডার মাহমুদুল হাসান।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৯ নভেম্বর ছাত্রদল নেতা বাবু সেনবাগ থানা এলাকায় অবরোধের সমর্থনে দুষ্কৃতকারীদের সাথে ফেনী-নোয়াখালী আঞ্চলিক মহাসড়কে সাধারণ যানবাহন চলাচল বিঘ্নঘটানোর জন্য ও জনমনে আতঙ্ক সৃষ্টি করার উদ্দেশ্যে সড়কে ককটেল বিস্ফোরণ ঘটিয়ে নোয়াখালী জেলার সেনবাগ থানা এলাকায় নাশকতা মূলক কার্যক্রমে অংশগ্রহণ করে। এ ঘটনায় র‍্যাব-১১ এর আভিযানিক দল নোয়াখালী ও লক্ষ্মীপুর জেলায় নাশকতাকারীদের গ্রেফতারে ছায়া তদন্ত শুরু করে। এরপর সোমবার দুপুরের দিকে গোয়েন্দা তৎপরতার মাধ্যমে উপরোক্ত ঘটনার এজাহারনামীয় আসামি নুর হোসেন বাবুকে গ্রেফতার করে। গ্রেফতার আসামির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য সেনবাগ থানায় হস্তান্তর করা হয়েছে।

বাসে আগুন দেওয়ার চেষ্টায় বিএনপির ৫৬ কর্মীর নামে মামলা

ছবিঃ সংগৃহীত

ময়মনসিংহে বাসে আগুন দেওয়ার চেষ্টার ঘটনায় বিএনপির ৫৬ নেতাকর্মীকে আসামি করে মামলা করা হয়েছে।

এ ঘটনায় গতকাল সোমবার (৪ ডিসেম্বর) সন্ধ্যায় গ্রেফতাকৃত তিন জনকে আদালতে পাঠানো হলে বিচারক তাদের কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

গ্রেফতারকৃতরা হলেন, নগরীর বাকল্পা এলাকার আলমগীর হোসেনের ছেলে মো. আক্রাম হোসেন (২৪), চর ঝ্উগাড়া এলাকার নুরুল ইসলামের ছেলে মো. খাইরুল ইসলাম (২৯), রঘুরামপুর এলাকার বক্ত চন্দ্র দে’র ছেলে শুভ চন্দ্র দে (৩০)।

এর আগে রোববার (৩ ডিসেম্বর) রাতে উপ-পরিদর্শক (এসআই) মো.মনিরুজ্জামান বাদী হয়ে ১৬ জনের নামে ও অজ্ঞাতনামা ৪০ জনকে আসামি করে মামলা দায়ের করেন।

কোতোয়ালী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ শাহ কামাল আকন্দ বলেন, গত রোববার বিএনপি-জামায়াতের অবরোধ চলাকালে রাতে ময়মনসিংহ-কিশোরগঞ্জ সড়কের রঘুরামপুরের বড়ুই কান্দি যাত্রীবাহী বাসে আগুন দেওয়ার চেষ্টা করে বিএনপি ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। এসময় টহল পুলিশ তিন জনকে গ্রেফতার করে। এ ঘটনায় হাতেনাতে আটক তিনজনকে আদালতের নির্দেশে কারাগারে পাঠানো হয়েছে।

;

আ.লীগ শরিকদের কে কত আসন পাচ্ছে জানা যাবে আজ

ছবিঃ সংগৃহীত

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের শরিকরা কে কত আসন পাবে তা জানা যাবে আজ মঙ্গলবার।

এর আগে, সোমবার (৪ ডিসেম্বর) সন্ধ্যা ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত চলে ১৪ দলীয় জোটের সঙ্গে আওয়ামী লীগের আলোচনা। গণভবনে হওয়া এ আলোচনা সভায় সভাপতিত্ব করেন দলটির সভানেত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে জানানো হয়েছিল, ১৪ দলের বৈঠকের বিষয়ে সোমবার রাতে ধানমন্ডির আওয়ামী লীগের সভাপতির কার্যালয়ে ব্রিফ করবেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। কিন্তু ১৪ দলের শরিক দলগুলোর সঙ্গে আসন বণ্টন নিয়ে হওয়া বৈঠক দীর্ঘ সময় হওয়ায় পরে তা স্থগিত করা হয়।

পরে দলটির দপ্তর থেকে বলা হয়, বৈঠক শেষ না হওয়ায় এখন ব্রিফ করা হবে না। মঙ্গলবার (৫ ডিসেম্বর) দুপুর ১২টায় একই স্থানে ব্রিফ করবেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও ১৪ দলীয় জোটের সমন্বয়ক আমির হোসেন আমু, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, জাতীয় পাটি (জেপি) চেয়ারম্যান আনোয়ার হোসেন মঞ্জু, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু, ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, তরিকত ফেডারেশনের চেয়ারম্যান নজিবুল বশর মাইজভাণ্ডারী, জাসদের সাধারণ সম্পাদক শিরিন আখতার, ওয়ার্কার্স পাটির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা, তরিকত ফেডারেশনের মহাসচিব সৈয়দ রেজাউল হক, গণআজাদী লীগের সভাপতি এসকে শিকদার, সাধারণ সম্পাদক আতাউল্লাহ খান, গণতান্ত্রিক মজদুর পার্টি সভাপতি জাকির হোসেন, কমিউনিস্ট কেন্দ্রের আহ্বায়ক ড. ওয়াজেদুল ইসলাম খান, গণতান্ত্রী পার্টি সাধারণ সম্পাদক শাহাদাত হোসেন, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ) সভাপতি মোজাফফর আহমেদ, বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) আহ্বায়ক রেজাউর রশিদ খান প্রমুখ।

;

আচরণবিধি লঙ্ঘন: চসিক মেয়র রেজাউলকে শোকজ

চসিক মেয়র রেজাউল করিম চৌধুরী

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সরকারের সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি হয়ে চট্রগ্রাম ১১ আসনের আওয়ামী লীগ মনোনিত প্রার্থীর পক্ষে নির্বাচনী প্রচারণার অভিযোগে চট্রগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) মেয়র রেজাউল করিম চৌধুরীকে শোকজ করেছে নির্বাচনী অনুসন্ধান কমিটি।

চট্রগ্রাম বিচার বিভাগীয় কর্মকর্তা ও নির্বাচনী অনুসন্ধান কমিটি যুগ্ন মহানগর দায়রাস জজ আদালতের বিচারক আঞ্জুম আরা স্বাক্ষরিত এক নোটিশে তাকে শোকজ করা হয়েছে।

শোকজের পর চসিক মেয়রকে আগামী ৭ ডিসেম্বরের মধ্য সশরীরে বা প্রতিনিধির মাধ্যমে উপস্থিত হয়ে লিখিত ব্যাখ্যা প্রদানের নির্দেশ দেওয়া হয়েছে।

শোকজের চিঠিতে বলা হয়, আপনি সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থির আচরণ বিধিমালা, ২০০৮ এর বিধি-২ (১১) অনুসারে ‘সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি’ হিসেবে গত শুক্রবার (১ ডিসেম্বর) নির্ধারিত সময়ের পূর্বে নির্বাচনি আচরণবিধি লংঘন করে প্রজাতন্ত্রের লাভজনক কর্মে নিয়োজিত থেকে ৩৭ নং ওয়ার্ডের মুন্সিপাড়া উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে উন্মুক্ত স্থানে একটি মতবিনিময় সভায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন, সংসদীয় আসন-২৮৮, চট্টগ্রাম-১১ এর বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থি জনাব এম, আব্দুল লতিফের পক্ষে নির্বাচনি প্রচারণা করেছেন।

যা কয়েকটি দৈনিক পত্রিকায় খবর প্রকাশিত হয়েছে। আপনার উক্তরূপ কার্য সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থির আচরণ বিধিমালা, ২০০৮ এর বিধি ১৪ (১) এবং (২) বিধানের চরম লঙ্ঘন।

চিঠিতে আরও বলা হয়, উপর্যুক্ত অভিযোগ বিষয়ে আপনার কোন বক্তব্য থাকলে উহা আগামী বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) সকাল ১১ ঘটিকার মধ্যে নিম্ন স্বাক্ষরকারীর কার্যালয়ে সশরীরে হাজির হয়ে কিংবা এ বিষয়ে ব্যাখ্যা প্রদানে উপযুক্ত কোন প্রতিনিধির মাধ্যমে লিখিতভাবে ব্যাখ্যা প্রদানের জন্য গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর ৯১ক (৫) (ক) অনুচ্ছেদের ক্ষমতাবলে আপনাকে নির্দেশ প্রদান করা হলো।

;

গাইবান্ধায় জামায়াতের সেক্রেটারি কারাগারে

ছবিঃ সংগৃহীত

গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলা জামায়াতের সেক্রেটারি মো. আতাউর রহমানকে (৫৩) গ্রেফতারের পর কারাগারে পাঠিয়েছে পুলিশ। তিনি চলতি বছরের গত ২৯ অক্টোবর বিস্ফোরক দ্রব্য নিয়ন্ত্রণ আইনে করা একটি নাশকতার মামলার এজাহারভুক্ত আসামি।

সোমবার (৪ ডিসেম্বর) রাত ১১ টার দিকে তাকে আদালতের মাধ্যমে গাইবান্ধা জেলা কারাগারে পাঠানোর বিষয়টি নিশ্চিত করেন সুন্দরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কেএম আজমিরুজ্জামান। এর আগে একইদিন সকালে ছাপড়হাটি গ্রাম থেকে গ্রেফতারের পর সন্ধ্যায় তাকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়।

আতাউর স্থানীয় শোভাগঞ্জ ডিগ্রি কলেজের প্রভাষক। তিনি উপজেলার ছাপড়হাটি ইউনিয়নের পশ্চিম ছাপড়হাটি গ্রামের বাসিন্দা।

সুন্দরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কেএম আজমিরুজ্জামান জানান, সোমবার সকালে গোপন সংবাদের ভিত্তিতে উপজেলার ছাপড়হাটি গ্রাম থেকে আতাউর রহমানকে গ্রেফতার করা হয়। পরে একইদিন বিকেলে তাকে আদালতে তোলা হলে বিচারক কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *