আন্তর্জাতিক

যান্ত্রিক ত্রুটিতে সাড়ে ৩৩ ঘণ্টা পর বিমান উড্ডয়ন

ডেস্ক রিপোর্ট: চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দরে যান্ত্রিক ত্রুটির কারণে তিনবার উড্ডয়নের চেষ্টা করেও ব্যর্থ হয় ‘ফ্লাই দুবাইয়ে’র দুবাইগামী একটি ফ্লাইট। এতে বিমানটির ১৭০ জন যাত্রী দীর্ঘ ভোগান্তিতে পড়ে। সবশেষে ত্রুটি কাটিয়ে সাড়ে ৩৩ ঘণ্টা পর ১শ’ যাত্রী কমে ৭০ জন যাত্রী নিয়ে সফলভাবে উড্ডয়ন করে বিমানটি।

মঙ্গলবার (৫ ডিসেম্বর) সন্ধ্যা ৬টা ২৮ মিনিট বিমানটি চট্টগ্রাম বিমানবন্দর ত্যাগ করেছে।

রাত ৯টার দিকে বার্তা২৪.কম-কে বিষয়টি নিশ্চিত করেছেন শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন তাসলিম আহমেদ।

সোমবার (৪ ডিসেম্বর) সকাল ৮ টা ৫৫ মিনিটের ওই ফ্লাইটে ১৭০ জন যাত্রী দুবাই যাওয়ার কথা ছিল। যান্ত্রিক ত্রুটির কারণে দীর্ঘ বিলম্ব হওয়ায় চরম ভোগান্তিতে পড়েন তারা। এরমধ্যে যান্ত্রিক ত্রুটি পুরোপুরি না সারিয়েই কয়েকবার বিমানে উঠানামা ও দীর্ঘসময় না খাইয়ে রাখার অভিযোগ করেন যাত্রীরা।

ওই বিমানের যাত্রী চট্টগ্রামের ফটিকছড়ির বাসিন্দা নজরুল ইসলাম শিমুল বলেন, বিমানটি শুরুতে উড্ডয়নে ব্যর্থ হলে সাড়ে ১১ টায় আমাদের বিমানে তুলেও একই ত্রুটির কারণে উড্ডয়ন করতে পারেনি। আমাদের সারাদিন কোনো খাবার না দিয়ে আবারও উড্ডয়নের চেষ্টা করে ব্যর্থ হয়। পরে যাত্রীদের প্রতিবাদের মুখে এয়ারলাইনসের পক্ষ থেকে হোটেল ও খাবারের ব্যবস্থা করা হয়

বিমান বন্দর সূত্রে জানা যায়, ইঞ্জিনে কিছু সমস্যার কারণে গতি বৃদ্ধি (স্পীডিং) না হওয়ায় উড্ডয়নে ব্যর্থ হয় বিমানটি। সোমবার দিনভর চেষ্টা করেও উড্ডয়নে ব্যর্থ হওয়ায় গভীর রাতে খাবার দেওয়ার পর নগরীর আগ্রাবাদ এলাকার একটি হোটেলে নিয়ে যাওয়া হয় যাত্রীদের। পরদিন দুপুর ১২ টার দিকে যাত্রীদের ফের বিমানবন্দরে নিয়ে দীর্ঘ সময় অপেক্ষায় রাখা হয়। এতে অধিকাংশ যাত্রী বিমানবন্দর কর্তৃপক্ষের কাছে ফ্লাইদুবাইয়ের বিরুদ্ধে হয়রানির অভিযোগ জানান। অভিযোগের প্রেক্ষিতে দ্রুত জরুরি পরিস্থিতি মোকাবিলায় ফ্লাই দুবাইকে সতর্ক করে চিঠি দেয় বিমানবন্দর কর্তৃপক্ষ। সবশেষ এয়ারলাইনসটির নিজস্ব প্রকৌশলী চট্টগ্রামে এসে যান্ত্রিক ত্রুটি সারানো হয়। এতে মঙ্গলবার সন্ধ্যা ৬ টা ২৮ মিনিটে চট্টগ্রাম ছেড়ে যেতে সক্ষম হয় বিমানটি।

গ্রুপ ক্যাপ্টেন তাসলিম আহমেদ তিনি বলেন, যান্ত্রিক ত্রুটির কারণে সোমবার সকাল ৮ টা ৫৫ মিনিটের ফ্লাইটটি চট্টগ্রাম ছেড়ে যাওয়ার কথা থাকলেও সময় মত উড্ডয়ন করতে পারেনি। পরবর্তীতে কয়েকবার চেষ্টা করেও উড্ডয়নে ব্যর্থ হয়। পরে আজ ম্যাকানিক দিয়ে যান্ত্রিক ত্রুটি সারানোর পর মঙ্গলবার সন্ধ্যায় ৬টা ২৮ মিনিটে বিমানটি চট্টগ্রাম ছেড়ে যায়। ওই ফ্লাইটটির ১৭০ যাত্রীর মধ্যে ১০০ জন টিকেটের রিফান্ড (অর্থ ফিরিয়ে) নিয়েছে। বাকী ৭০ জন যাত্রী নিয়ে বিমানটি চট্টগ্রাম থেকে দুবাইয়ের উদ্দেশ্যে উড্ডয়ন করেছে।

এর আগে, চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে সোমবার সকাল থেকে আজ মঙ্গলবার সন্ধ্যা ৬টা পর্যন্ত তিন দফা চেষ্টা করেও যান্ত্রিক ত্রুটির কারণে উড়াল দিতে পারেনি ফ্লাই দুবাইয়ের উড়োজাহাজ ‘এফজেড ৫৬৪ এ’। ফ্লাইটটি ১৭০ জন যাত্রী নিয়ে দুবাই হয়ে সৌদি আরবের জেদ্দা বিমানবন্দরে অবতরণের কথা ছিল।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *