সারাদেশ

পাঁচ বছরে রাঙ্গার নগদ অর্থ বেড়েছে ষোলগুণ

ডেস্ক রিপোর্ট: পাঁচ বছরে রাঙ্গার নগদ অর্থ বেড়েছে ষোলগুণ

পাঁচ বছরে রাঙ্গার নগদ অর্থ বেড়েছে ষোলগুণ

গত পাঁচ বছরে জাতীয় পার্টির বহিস্কৃত মহাসচিব ও জাতীয় সংসদের বিরোধী দলীয় চীফ হুইপ মসিউর রহমান রাঙ্গার নগদ অর্থের পরিমাণ বেড়েছে প্রায় ষোলগুণ।

একইসাথে জমিসহ স্থাবর সম্পত্তির পরিমাণও বেড়েছে এই রাজনীতিবিদের। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জমা দেওয়া হলফনামা থেকে এসব তথ্য পাওয়া গেছে।

জানা গেছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে রংপুর-১ আসন থেকে মসিউর রহমান রাঙ্গা নির্বাচিত হয়েছেন। সেই হলফনামায় তিনি উল্লেখ করেছিলেন, তার নগদ ছিল ২৭ লাখ ৮ হাজার ৫৪৬ টাকা। পাঁচ বছরে তা বেড়ে দাঁড়িয়েছে ৪ কোটি ২৪ লাখ ৬ হাজার ৬২৮ টাকায়।

এছাড়া ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে পাঁচ বছর আগে জমা না থাকলেও এবার হয়েছে ১ কোটি ৬৯ লাখ ৫৯ হাজার ৬৯৩ টাকা।

২০১৮ সালের হলফনামায় সঞ্চয়পত্রে বিনিয়োগ ছিল ৮৯ লাখ ৫৬ হাজার ৯৩৪ টাকা আর এবারের হলফনামায় তা দেখানো হয়েছে ২ কোটি ১ লাখ ৪ হাজার ২১৫ টাকা।

পাঁচ বছরে বেড়েছে জমিসহ স্থাবর সম্পত্তির পরিমাণও। ২০১৮ সালের হলফনামায় জমির পরিমাণ ১২ একর ৩৩ শতক দেখানো হয়েছিল। এবার তা বেড়ে দাঁড়িয়েছে ১৬ একর ৫৪ শতকে। আর পাঁচ বছর আগে কৃষি, অকৃষি জমি, আবাসিক ও বাণিজ্যিক ভবন, বাগান ও খামারের মূল্য ও আয় ছিল ৩ কোটি ৬৪ লাখ ২০ হাজার ২৭৫ টাকা। এবার দেখানো হয়েছে ৪ কোটি ৪৭ লাখ ৪৯ হাজার ৬৩৬ টাকা। 

২০১৮ সালে ব্যাংক ঋণ দেখানো হয় ৯৩ লাখ ৫৩ হাজার ৪১৫ টাকা। সর্বশেষ ২০২৩ সালের হলফনামায় ব্যাংক ঋন দেখানো হয়েছে ১ কোটি ৭৬ লাখ ৩২ হাজার ৭৭৭ টাকা।

আয়ের উৎস হিসেবে দেখিয়েছেন, কৃষিখাত, বাড়ি ও দোকান ভাড়া, ব্যবসা, চাকুরীসহ শেয়ার ও সঞ্চয়পত্র।

উল্লেখ্য, জাতীয় পার্টি থেকে এবারের সংসদ নির্বাচনে রাঙ্গাকে মনোনয়ন না দেয়ায় তিনি স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দেন। রাঙ্গার নির্বাচনী আসন রংপুর-১ থেকে এবার জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদেরের ভাতিজা আসিফ শাহরিয়ারকে দলীয় প্রার্থী করা হয়েছে।

‘কঠিন হলেও পাঁচ কোটি মানুষকে কম দামে পণ্য দিচ্ছি’

ছবি: বার্তা ২৪

কঠিন কাজ হলেও এক কোটি পরিবারের পাঁচ কোটি মানুষকে কম মূল্যে পণ্য দেয়া হচ্ছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

বুধবার (৬ ডিসেম্বর) রাজধানীর তেজগাঁওয়ে স্মার্ট ফ্যামিলি কার্ড বিতরণ ও টিসিবির পণ্য বিক্রির উদ্বোধনকালে তিনি এ কথা বলেন। বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী মানুষের কথা চিন্তা করে পাঁচ কোটি মানুষকে কম মূল্যে পণ্য দিচ্ছেন। কার্ডধারী ছাড়াও ট্রাকে করে পণ্য বিক্রি করা হয়। এক কোটি পরিবারকে পণ্য দেয়া কঠিন কাজ, তবুও দিচ্ছি। ট্রাকে করে তিন’শ জনকে দেয়া যায়, ফলে যারা পরে আসে তারা পায় না। আমরা চেষ্টা করছি এটি বাড়ানোর।’ 

বাণিজ্যমন্ত্রী আরও বলেন, ভুল এবং অনিয়ম যেন না হয় সেজন্যই এখন কার্ডধারীদের স্মার্ট ফ্যামিলি কার্ড দিচ্ছি। 

রমজান উপলক্ষে খেজুরের দাম নিয়ন্ত্রণে রাখতে শুল্ক কমানো হবে কি না- এমন প্রশ্নের জবাবে টিপু মুনশি বলেন, ‘আমরা শুল্ক কমাতে পারিনা, এনবিআরের কাছে সুপারিশ করতে পারি। খেজুরের দাম নিয়ন্ত্রণে ব্যবস্থা নেব।’ 

এ সময় বাণিজ্য সচিব বলেন, ‘টিসিবির মাধ্যমে বড় মানবিক উদ্যোগ নিয়েছেন প্রধানমন্ত্রী। বাজারের অর্ধেক দামে আমরা সারাদেশে এক কোটি পরিবারকে পণ্য দিয়ে যাচ্ছি। প্রতি মাসে একবার দিলেও রমজান মাসে আমরা দুইবার দেই।’ 

আইআইএফসির ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক মো. আনোয়ার হোসেন, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা, টিসিবির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. আরিফুল হাসান ও স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর আব্দুল্লাহ আল মঞ্জুর স্মার্ট ফ্যামিলি কার্ড বিতরণকালে উপস্থিত ছিলেন। 

ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) সরাদেশে ফ্যামিলি কার্ডধারী এক কোটি মানুষের মধ্যে ভর্তুকি মূল্যে নিত্য প্রয়োজনীয় পণ্য বিক্রি করবে। কার্ডধারীরা প্রতি কেজি চাল ৩০ টাকা, মসুর ডাল ৬০ টাকা, পেঁয়াজ ৫০ টাকা, চিনি ৭০ টাকা এবং প্রতি লিটার সয়াবিন তেল ১০০ টাকা করে কিনতে পারবেন।

;

গাজীপুরে যাত্রী সেজে বাসে আগুন

ছবি: বার্তা ২৪

অবরোধকে কেন্দ্র করে গাজীপুরে যাত্রী সেজে একটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বুধবার (৬ ডিসেম্বর) সকাল ৯:৫০ মিনিটে জেলার চন্দ্রা-নবীনগর মহাসড়কের বাড়ইপাড়া এলাকায় এ অগ্নিসংযোগের ঘটনা ঘটে। 

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানান, বুধবার সকাল সাড়ে ৯ টার দিকে ইতিহাস পরিবহনের একটি যাত্রীবাহী বাস কিছু যাত্রী নিয়ে চন্দ্রা বাস টার্মিনাল থেকে রাজধানীর উদ্দেশ্যে ছেড়ে যায়। এ সময় গাড়িটি বাড়ইপাড়া এলাকায় পৌছলে যাত্রীবেশে কয়েকজন দুর্বৃত্তরা বাসে উঠে পেট্রোল ঢেলে আগুন ধরিয়ে দেয়। আগুন দেখে গাড়ির ভেতরে থাকা যাত্রীরা চিৎকারে করলে বাসের চালক বাসটি থামিয়ে দেয়। পরে আশেপাশের লোকজনের সহায়তায় গাড়ির আগুন নিয়ন্ত্রণ হয়। এ ঘটনায় বাসের বেশকিছু আসন পুড়ে যায়। খবর পেয়ে নাওজোড় হাইওয়ে থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেন।

নাওজোড় হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহাদাৎ হোসেন বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘দুর্বৃত্তরা যাত্রী সেজে বাসে উঠে আগুন দিয়েছে। তবে এ ঘটনায় কেউ আহত হয় নি। এ ব্যাপারে আইনগত ব্যবস্থা চলমান।’ 

;

উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে আবারও ৩ খুন

ছবি: সংগৃহীত

কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে পৃথক ঘটনায় ৩ রোহিঙ্গা খুন হয়েছে। পুলিশের দাবি ক্যাম্পে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে এ ঘটনা ঘটে। এ ঘটনায় আরও ২জন আহত হয়েছেন।

মঙ্গলবার (৫ ডিসেম্বর) রাতে উখিয়া ১৭ নম্বর মধুর ছড়া ও জামতলির ১৫ নম্বর ক্যাম্পে পৃথক এই হত্যার ঘটনা ঘটে।

উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শামীম হোসাইন জানান, আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি (আরসা)’র সন্ত্রাসীরা ১৫ নং রোহিঙ্গা ক্যাম্পে ৪ জনকে তুলে নিয়ে গিয়ে ক্যাম্পের ব্লক জি৩ ও ব্লক ৭ এর খালি জায়গায় গুলি করে ও এলোপাতাড়ি কুপিয়ে চলে যায়। এতে ২ জন নিহত হয় ও ২ গুরুতর আহত হয়।

সন্ত্রাসীরা আরসা’র বললেও নিহত ও আহতরা রোহিঙ্গা সলিডারিটি অর্গানাইজেশন (আরএসও) কিনা সে সম্পর্কে কিছু বলেননি তিনি।

এছাড়াও পৃথক আরেকটি ঘটনা ঘটে ১৭ নং ক্যাম্পে। ওসি শামীম হোসাইন জানান, কথা আছে বলে ঘর থেকে ডেকে নিয়ে এ হত্যাকাণ্ড ঘটানো হয়। তাকেও গুলি করে পালিয়ে যায় দুর্বৃত্তরা।

নিহতরা হলেন, ১৫ নম্বর ক্যাম্পের মো. জোবাইর (১৮), আনোয়ার সাদিক (১৭) ও ১৭ নম্বর ক্যাম্পের কাশিম (৩৪)।

নিহতদের মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য কক্সবাজার জেলা সদর হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে এবং অপরাধীদের ধরতে অভিযান অব্যাহত আছে বলে জানান ওসি শামীম হোসাইন।

এদিকে এ নিয়ে এক দিনে ৪ হত্যাকাণ্ডের ঘটনা ঘটল আশ্রয় শিবিরে। এর আগে বিকেলে ৪ নং ক্যাম্পে আরেকটি ঘটনায় গুলি করে হত্যা করা হয় ইমাম হোসেন নামের এক যুবককে।

;

জামালপুরে অবরোধ সমর্থনে বিক্ষোভ মিছিল

ছবি: বার্তা ২৪

বিএনপির ডাকা ১০ম ধাপে দেশব্যাপী ৪৮ ঘণ্টা অবরোধের প্রথমদিনে জামালপুরে অবরোধের সমর্থনে মিছিল-সমাবেশ করেছে বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা।

বুধবার (৬ ডিসেম্বর) সকালে জামালপুর শহরে বিএনপির উদ্যোগে দেওয়ানগঞ্জ-জামালপুর-ঢাকা মহাসড়কে অবরোধের সমর্থনে মিছিল করে। মিছিল শেষে এক সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সহ সাংগঠনিক সম্পাদক ও জেলা বিএনপির সাধারণ সম্পাদক এড. শাহ মো. ওয়ারেছ আলী মামুন।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, শহর বিএনপির সাধারণ সম্পাদক শাহ্ মো. আব্দুল্লাহ আল মাসুদ, জেলা কৃষকদলের সদস্য সচিব গাউসুল আজম শাহিন, জেলা মৎস্যজীবী দলের সভাপতি মো. আব্দুল হালিম, বিএনপি নেতা এনামুল হক প্রমুখ।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *