সারাদেশ

তোপের মুখে আদালত ত্যাগ করে ডিবিতে শাহজাহান ওমর

ডেস্ক রিপোর্ট: তোপের মুখে আদালত ত্যাগ করে ডিবিতে শাহজাহান ওমর

ছবি: সংগৃহীত

বিএনপিপন্থি আইনজীবীদের তোপের মুখে সুপ্রিম কোর্ট অঙ্গন ত্যাগ করে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশের কার্যালয়ে গেছেন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পাওয়া ব্যারিস্টার শাহজাহান ওমর।

বুধবার (৬ ডিসেম্বর) দুপুরে সুপ্রিম কোর্টে প্রধান বিচারপতির সঙ্গে সাক্ষাৎ করতে যান তিনি। এসময় বিএনপিপন্থি আইনজীবীদের তোপের মুখে পড়েন তিনি। পরে পুলিশ প্রটেকশনে আদালত চত্বর ছাড়েন শাহজাহান ওমর। এসময় বিএনপিপন্থি আইনজীবীরা তাকে বেইমান বলে গালাগাল করেন।

এদিকে হঠাৎ করেই দুপুর ১টার দিকে রাজধানীর মিন্টো রোডে ডিবি কার্যালয়ে যান শাহজাহান ওমর। ডিবির একটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

এর আগে, মঙ্গলবার (৫ ডিসেম্বর) বেলা আড়াইটার দিকে শাহাজান ওমর নির্বাচন কমিশন ভবনে প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে সাক্ষাৎ করতে গেলে সাংবাদিকদের প্রশ্নে খেপে যান তিনি।

এসময় সাংবাদিকরা ছবি তোলা ও প্রশ্ন করায় তর্কে জড়িয়ে পড়েন শাহজাহান ওমর। এমনকি সাংবাদিকদের ক্যামেরায় থাবাও মারতে যান।

আপনি আইন ভঙ্গ করেছেন কিনা? এই প্রশ্নের জবাবে তিনি সাংবাদিকদের বলেন, আপনি আইন জানেন? কে বললো আমি আইন ভেঙেছি।

ঝালকাঠি-১ (কাঁঠালিয়া-রাজাপুর) আসনে এমপি পদে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন বিএনপি থেকে সদ্যবহিষ্কৃত ব্যারিস্টার এম শাহজাহান ওমর বীর উত্তম। আচরণবিধি লঙ্ঘন করায় নির্বাচন অনুসন্ধান কমিটি তাকে শোকজ করেছে।

সোমবার (৪ ডিসেম্বর) সন্ধ্যায় ঝালকাঠি-১ আসনে নির্বাচন কমিশনের গঠন করা অনুসন্ধান কমিটির দায়িত্বপ্রাপ্ত বিচারক সিনিয়র সহকারী জজ পল্লবেশ কুমার কুন্ডু এ আদেশ দেন। ইসি জানায়, আপনি (শাহজাহান ওমর) নির্বাচনী এলাকায় সমাবেশে যোগদান করেন এবং বক্তব্য দেন। এ সময় আপনার পাশে বন্দুক হাতে একজনকে বসে থাকতে দেখা যায়। যা রাজনৈতিক দল ও প্রার্থীর আচারণ বিধিমালা ২০০৮ এর অধীনে ৬ (ক) (গ) ও বিধি ১২ লঙ্ঘনের সামিল। তার বিরুদ্ধে কেন আইনগত ব্যবস্থা গ্রহণসহ নির্বাচন কমিশনে রিপোর্ট পাঠানো হবে না, সে মর্মে আগামী বুধবারের মধ্যে শোকজের জবাব দিতে বলা হয়েছে।

বসতবাড়িতে চোরাই ডিজেল-মবিল মজুদ, গ্রেফতার ২

ছবি: বার্তা ২৪.কম

চট্টগ্রাম নগরীর পতেঙ্গা এলাকায় একটি বসতবাড়ি থেকে চোরাই ডিজেল ও মবিলসহ দুইজনকে গ্রেফতার র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)। এ সময় ১ হাজার ৩৬০ লিটার ডিজেল এবং ২৮০ লিটার মবিল জব্দ করা হয়।

মঙ্গলবার (৫ ডিসেম্বর) পতেঙ্গার সী-বিচ এলাকার ওই বসত ঘর থেকে তাদের গ্রেফতার করা হয়। যদিও বিষয়টি বুধবার দুপুরে সাংবাদিকদের জানায় এ সংস্থা।

গ্রেফতার দুজন হলেন- পতেঙ্গা থানার দক্ষিণপাড়া এলাকার মো. ইসমাইলের ছেলে মো. সুলাইমান (২৯) ও একই এলাকার মো. সোবহানের ছেলে মো. নেজাম (২৪)।

বিষয়টি নিশ্চিত করেছেন র‌্যাব-৭ এর জ্যেষ্ঠ সহকারী পরিচালক (গণমাধ্যম) মো. নুরুল আবছার।

তিনি জানান, গ্রেফতারকৃতরা দীর্ঘদিন ধরে অবৈধ উপায়ে বিভিন্ন জাহাজ ও জ্বালানি বহনকারী লরি থেকে অকটেন, ডিজেল এবং মবিল সংগ্রহ করে। এগুলো তারা পরবর্তীতে অপেক্ষাকৃত কম মূল্যে পাইকারি ও খুচরা বিক্রয় করে। অভিযানে উদ্ধারকৃত চোরাই ডিজেল এবং মবিলের আনুমানিক মূল্য ১ লাখ ৭০ হাজার টাকা। দুজনের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য পতেঙ্গা থানায় হস্তান্তর করা হয়েছে।

;

সাদিক আবদুল্লাহর প্রার্থিতা বাতিল চায় কর্নেল জাহিদ ফারুক

ছবি: সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বরিশাল-৫ আসনের স্বতন্ত্র প্রার্থী সিটি করপোরেশনের সাবেক মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহর হলফনামা অসত্য তথ্য দেওয়ার অভিযোগে মনোনয়ন গ্রহণের বিরুদ্ধে আপিল করেছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীম।

বুধবার (৬ ডিসেম্বর) রাজধানীর আগারগাঁও নির্বাচন কমিশনে জাহিদ ফারুকের সমর্থক বি এস আহমেদ এ আপিল করেন।

আপিলের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, হলফনামায় অসত্য তথ্য দেওয়ার পরও রিটার্নিং অফিসার স্বতন্ত্র প্রার্থী সাদিক আব্দুল্লাহর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেছেন। আমরা বিষয়টি তখন নজর এনেছিলাম। সেখানে বিষয়টি আমলে না নেওয়ায় ইসিতে আপিল করা হয়েছে।

নির্বাচন কমিশন আপিল শুনানি করে সঠিক রায় দেবেন বলেও আশা করেন তিনি।

বরিশাল-৫ আসনে আওয়ামী লীগ প্রার্থী জাহিদ ফারুকসহ আট প্রার্থীর মনোনয়নপত্র বৈধ হয়েছে।

বরিশাল জেলা আওয়ামী লীগের সভাপতি ও বরিশাল-১ আসনের দলীয় প্রার্থী আলহাজ্ব আবুল হাসানাত আব্দুল্লাহর বড় ছেলে সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ ২০১৮ সালে দলীয় প্রার্থী হয়ে সিটি নির্বাচন করেন।

;

মেহেরপুর মুক্ত দিবস আজ

ছবি: বার্তা ২৪.কম

মেহেরপুর মুক্ত দিবস আজ বুধবার (৬ ডিসেম্বর)। ১৯৭১ সলের এই দিনে মুক্তিবাহিনীর কাছে দাঁড়াতেই পারেনি পাক হানাদার বাহিনী। মুক্তিযোদ্ধাদের প্রবল প্রতিরোধের মুখে মেহেরপুর ছেড়ে পালিয়ে যায় তারা। মুক্তিকামী জনতা আর মুক্তিযোদ্ধারা বিজয় উল্লাসে মেতে ওঠেন মেহেরপুরের মাটিতে।

নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হচ্ছে মেহেরপুর মুক্ত দিবস। সকাল সাড়ে ৯ টার দিকে জেলা মুক্তিযোদ্ধা অফিসের সামনে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে কর্মসূচির উদ্বোধন করেন জেলা প্রশাসক শামীম হাসান। পরে সেখান থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধন প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শহরের কলেজ মোড়ে অবস্থিত স্মৃতিসৌধের সামনে গিয়ে শেষ হয়। সেখানে জাতীর শেষ্ঠ সন্তানদের প্রতি স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক ও জেলার মুক্তিযোদ্ধারা। পরে সেখানে দোয়া-মোনাজাতের আয়োজন করা হয়। এছাড়াও দিনটি উপলক্ষে আলোচনা সভা সহ নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে।

;

বাঁশখালীতে গ্যারেজে আগুন, পুড়েছে ১২ অটোরিকশা-টমটম

ছবি: বার্তা ২৪

চট্টগ্রামের বাঁশখালীতে গ্যারেজসহ পাঁচটি দোকানে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে গ্যারেজে থাকা ১২টি অটোরিকশা-টমটম পুড়ে ছাই হয়ে যায়।

মঙ্গলবার (৫ ডিসেম্বর) মধ্যরাতে উপজেলার জালিয়াখালী বাজারের উত্তর পাশে গোদারপাড় এলাকায় এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট ঘটনাস্থলে পৌছে আগুন নিয়ন্ত্রণে আনলেও পুড়ে ছাই হয়ে যায় সব মালামাল। 

এ ঘটনায় ক্ষতিগ্রস্থ দোকান মালিকরা হলেন- অটোরিকশা গ্যারেজের মালিক মো. সিকান্দার, মুদির দোকানদার মো. হাশেম সাওদাগর, বিস্কুটের (গোডাউন) ডিলার মো. হেলাল, চাউলের দোকানদার মো. শফি আলম, ধান ও ভূসির দোকানদার মো. মোস্তাফা আলী।

বাঁশখালী ফায়ার স্টেশনের টিম লিডার নুরুল বাশার বলেন, ‘অগ্নিকাণ্ডের খবর পেয়ে আমরা দ্রুতই ঘটনাস্থলে পৌছাই। আমাদের দুইটি ইউনিট কাজ করে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হই। এ ঘটনায় কিছুই রক্ষা করা সম্ভব হয়নি। ক্ষতিগ্রস্থদের তথ্যমতে ক্ষয়ক্ষতির পরিমাণ ৬০ লক্ষাধিক টাকা। বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে ধারণা করা হচ্ছে। ‘

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *