সারাদেশ

অবরোধের রাতে বরিশালে বিএনপির অগ্নি মিছিল

ডেস্ক রিপোর্ট: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে টানা সপ্তমবারের মতো আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে বরগুনা-১ আসনে নির্বাচন করছেন ৫ বারের নির্বাচিত সংসদ সদস্য ধীরেন্দ্র দেবনাথ শম্ভু। ২০০৮ সাল পরবর্তি টানা তিন মেয়াদে সাংসদ শম্ভুর ব্যক্তিগত আয় বেড়েছে ২৬ গুণ। সেই সাথে পাল্লা দিয়ে বেড়েছে স্থাবর ও অস্থাবর সম্পত্তিও। এর মধ্যে স্থাবর সম্পদ বেড়েছে প্রায় ৬ গুণ ও অস্থাবর সম্পদ বেড়েছে প্রায় ২৬ গুণ। ২০০৮ সাল থেকে নবম, দশম, একাদশ ও সবশেষ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের দাখিলকৃত হলফনামা বিশ্লেষণে উঠে এসেছে এমন তথ্য।

ধীরেন্দ্র দেবনাথ শম্ভু ১৯৯১ সাল থেকে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন নিয়ে নির্বাচন করে আসছে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনেও দলীয় মনোনয়ন পেয়েছেন তিনি। ১৯৯১ থেকে ২০১৮ সালে ছয়বার তিনি মনোনয়ন পেয়ে ৫ বারই হয়েছেন সংসদ সদস্য হয়েছেন। মাঝখানে ২০০১ সালে তার বিরুদ্ধে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী দেলোয়ার হোসেন স্বতন্ত্র নির্বাচন করে বিজয়ী হয়েছিলেন একবার। সবশেষ ক্ষমতাসীন দল আওয়ামী লীগের টানা তিনটি সংসদ নির্বাচনে বরগুনায় দলীয় মনোনয়ন নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন বরগুনা জেলা আওয়ামী লীগের সভাপতি ও এক সময়ের উপ মন্ত্রী ধীরেন্দ্র দেবনাথ শম্ভু।

২০০৮ সালে দাখিলকৃত হলফনামায় আইন পেশা থেকে ব্যক্তিগত আয় দেখানো হয় ২ লাখ দশ হাজার টাকা এবং ২০১৪ সালে ব্যক্তিগত আয় দেখানো হয় ২৪ লাখ ৮১ হাজার ৮৩৬ টাকা। এখানে আইন পেশার পাশাপাশি আয়ের খাত হিসেবে দেখানো হয়েছে সঞ্চপত্রের সুদ, পরামর্শক ও এমপি হিসেবে সম্মানি ভাতা। ২০১৮ সালে আইন পেশা পরিবর্তিত হয়ে রুপ নেয় ব্যবসায়, তবে তখনো দায়িত্ব পালন করেন পরামর্শক হিসেবে। আয় দাঁড়ায় দ্বিগুণের কাছাকাছি। এই সময়ে হলফনামায় ব্যবসা, পরামর্শক, সঞ্চপত্র ও এমপি সম্মানি হিসেবে ব্যক্তিগত আয় দেখানো হয় ৪৫ লাখ ১৫ হাজার ৫৩৮ টাকা। সবশেষ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দাখিলকৃত হলফনামা অনুযায়ী আইন পেশা, ব্যাংক সুদ ও এমপি সম্মানি থেকে আয় দেখানো হয়েছে ৫৫ লাখ ৩৮ হাজার ১৩১ টাকা। নবম জাতীয় সংসদ নির্বাচন থেকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের হলফনামা অনুযায়ী সাংসদ শম্ভুর ব্যক্তিগত আয় বেড়েছে ২৬ গুণের বেশি।

এছাড়াও নবম জাতীয় সংসদ নির্বাচনের হলফনামায় অস্থাবর সম্পদ হিসেবে দেখিয়েছেন নিজ নামে নগদ ৬ লাখ ৯৪ হাজার ৬০টাকা, ব্যাংকে জমাকৃত অর্থের পরিমাণ ৩ লাখ টাকা, স্ত্রী মাধবী দেবনাথের নামে সেভিংস ১২ লাখ টাকা, স্ত্রী এবং তার নামে স্বর্ণ দেখিয়েছেন ৪০ ভরি, ইলেকট্রনিক্স সামগ্রী ৩৫ হাজার টাকা, আসবাপত্র ২২ হাজার টাকা ও স্ত্রীর নামে ৩০ হাজার টাকা মূল্যের একটি শর্টগান। স্থাবর সম্পদ হিসেবে দেখান নিজ নামে দশমিক ২০ একর জমি, ১ লাখ ৫০ হাজার টাকা মূল্যের একটি একতলা দালান ও স্ত্রীর নামে ২৯ লাখ টাকা মূল্যের একটি ফ্লাট বাড়ি।

দশম জাতীয় সংসদ নির্বাচনের হলফনামায় অস্থাবর সম্পদ হিসেবে নিজ নামে নগদ ১ লাখ ৩০ হাজার টাকা ও স্ত্রীর নামে ২ লাখ ১১ হাজার ৩৬৮ টাকা টাকা। নিজ নামে ব্যাংকে জমা ২০ লাখ ৯৫ হাজার ৪৭৩ টাকা, নিজ নামে স্থায়ী আমানত ৬ লাখ, স্ত্রীর নামে সঞ্চয়পত্র ১২ লাখ টাকা। নিজ নামে দুটি গাড়ি যার মূল্য ৮০ লাখ ৮৭ হাজার ৮৬৭ টাকা ও স্ত্রীর নামে ১৬ লাখ টাকা মূল্যের একটি মাইক্রো। নিজ ও স্ত্রীর নামে ৩৬ হাজার টাকা মূল্যে ৪০ ভরি স্বর্ণ, ২২ হাজার টাকা মূল্যের ইলেকট্রনিক্স সামগ্রী, ২ লাখ ১০ হাজার টাকা মূল্যের আসবাপত্র। নিজ নামে একটি পিস্তল ও শর্টগান যার মূল্যে ধরা হয়েছে ৬৪ হাজার টাকা। স্থাবর সম্পদ হিসেবে দেখানো হয়েছে ৩ একর কৃষি জমি, অকৃষি জমি ২ লাখ মূল্যের ২৩ দশমিক ২০ শতাংশ, ৪ লাখ ৩৫ হাজার টাকা মূল্যের বাউন্ডারি ওয়ালসহ একতলা দালান, ২ লাখ টাকা মূল্যের টিনের দোতলা ল চেম্বার ও স্ত্রীর নামে ২৯ লাখ ৪৫ হাজার ১২৪ টাকা মূল্যের একটি ফ্লাট। এই হলফনায় দায় হিসেবে গাড়ি ক্রয় বাবদ ব্যাংক ঋণ দেখিয়েছেন ৩ লাখ ৫৮ হাজার ৩৭১ টাকা।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের হলফনামায় অস্থাবর সম্পদ হিসেবে নগদ ১ কোটি ২ লাখ ২৯ হাজার ৮৩৫ টাকা, সঞ্চয়পত্র ও স্থায়ী আমানত ৪৮ লাখ ২১ হাজার ৩৫৫ টাকা, দুটি মটরগাড়ি ৬২ লাখ ২০ হাজার টাকা, ৩০ হাজার টাকা মূল্যের ২০ ভরি স্বর্ণ, ২০ হাজার টাকা মূল্যের ইলেকট্রনিক্স সামগ্রী, ২০ হাজার টাকা মূল্যের আসবাপত্র ও ৯০ হাজার টাকা মূল্যের একটি শর্টগান, ৩২ বোর রিভালবার ও একটি টুটু বোর রাইফেল। স্থাবর সম্পদ হিসেবে দেখানো হয়েছে ১৮ লাখ ৯৫ হাজার টাকা মূল্যের ২ দশমিক ৬৬ একর অনাবাদি কৃষি জমি, অকৃষি জমির জায়গায় ১১ লাখ ৮৫ হাজার টাকা মূল্যের নিজের বাসার দেওয়াল ও ঘর, একতলা দালান ও ২০ শতাংশ জমির মূল্য দেখানো হয়েছে ৩ লাখ ৫০ হাজার টাকা, ল চেম্বার ও বাড়ির দেওয়াল বাবদ দেখানো হয়েছে ৫ লাখ টাকা এবং রাজউকে প্লটে অগ্রিম জমা দেখানো হয়েছে ৩৯ লাখ টাকা। এখানে স্ত্রীর কিংবা কোন নির্ভরশীল ব্যক্তির নামে কোন অস্থাবর কিংবা স্থাবর সম্পদ দেখানো হয়নি।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের হলফনামায় অস্থাবর সম্পদ হিসেবে দেখিয়েছেন নগদ নিজ নামে ২ লাখ ও স্ত্রীর নামে ২৫ হাজার টাকা। ব্যাংকে জমাকৃত অর্থের পরিমাণ নিজ নামে ৩ কোটি ৩০ লাখ ৮০ হাজার ৩৯২ টাকা ও স্ত্রীর নামে ১৫ লাখ ৮৩ হাজার ৭১৪ টাকা। সঞ্চপত্র ও স্থায়ী আমানতে বিনিয়োগ নিজ নামে ৬৭ লাখ ৪৭ হাজার ৯৪৭ টাকা ও স্ত্রীর নামে ৭৬ লাখ ২৪ হাজার ৫১৪ টাকা। দুটি মটরগাড়ি বাবদ ১ কোটি ৫ লাখ ২৯ হাজার ৩৮৬ টাকা। নিজ ও স্ত্রীর নামে ৩৬ হাজার টাকা মূল্যের ২০ ভরি করে স্বর্ণ ৪০ ভরি স্বর্ণ, ইলেকট্রনিক্স সামগ্রী ৩০ হাজার, আসবাপত্র ৩০ হাজার টাকা এবং নিজ নামে ২ লাখ টাকা মূল্যের টুটু বোর রাইফেল ও একটি পিস্তল রয়েছে। স্থাবর সম্পদের মধ্যে রয়েছে ৭৯ লাখ ৯৮ হাজার টাকা মূল্যের কৃষি জমি, ৯ লাখ ৮৫ হাজার টাকা মূল্যেও অকৃষি জমি, জমি ক্রয় বাবদ অগ্রিম জমা ৪ লাখ টাকা, স্ত্রীর নামে ৮২ লাখ ৬৯ হাজার ১২৪ টাকা মূল্যেও দুটি অ্যাপার্টমেন্ট রয়েছে।

এ বিষয়ে বরগুনা-১ আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও বর্তমান সংসদ সদস্য অ্যাড. ধীরেন্দ্র দেবনাথ শম্ভুর সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি রিসিভ করেননি।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *