আন্তর্জাতিক

ইউক্রেনের ইইউতে প্রবেশের বিরোধিতা করছে হাঙ্গেরি

ডেস্ক রিপোর্ট: হাঙ্গেরির ক্ষমতাসীন দল দেশটির পার্লামেন্টে একটি রেজুলেশন পেশ করেছে, যাতে দেশটির সরকারকে ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) ইউক্রেনের যোগদানের বিষয়ে আলোচনা শুরু করাকে সমর্থন না করার আহ্বান জানানো হয়েছে।

আল-জাজিরা জানিয়েছে, এর কারণ আগামী সপ্তাহে একটি গুরুত্বপূর্ণ শীর্ষ সম্মেলনের আগে ব্রাসেলসের উপর চাপ বাড়াতে চাচ্ছে বুদাপেস্ট।

হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান সতর্ক করেছেন যে, ইইউ নেতারা ইউক্রেনের সদস্যপদ নিয়ে আলোচনা শুরু করার বিষয়ে ঐকমত্যে পৌঁছাতে ব্যর্থ হতে পারে এবং বিষয়টিকে শীর্ষ সম্মেলনের আলোচ্যসূচিতে রাখা উচিত নয়।

হাঙ্গেরির ক্ষমতাসীন রক্ষণশীল দল ফিদেজ কর্তৃক বুধবার (৬ ডিসেম্বর) পেশ করা সংসদীয় প্রস্তাবে বলা হয়েছে, ‘ইউরোপীয় ইউনিয়নের সম্প্রসারণ নীতিটি নিয়ম এবং কর্মক্ষমতার উপর ভিত্তি করে একটি উদ্দেশ্যমূলক প্রক্রিয়া হওয়া উচিত।’

তিনি আরও বলেন, ‘ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশগুলোর মধ্যে ঐকমত্যের ভিত্তিতে ইউক্রেনের সদস্যপদ নিয়ে আলোচনা শুরু হওয়া উচিত।’

রাশিয়াপন্থী এই নেতার অধীনে হাঙ্গেরি প্রায়শই মস্কোর আক্রমণের মধ্যে ইউক্রেনকে সমর্থন করার জন্য ইউরোপীয় ইউনিয়নের প্রচেষ্টাকে জটিল করেছে।

ওই রেজল্যুশনে আরও বলা হয়েছে, ইইউ নেতাদের প্রথমে ইউক্রেনের সম্ভাব্য সদস্যপদ ব্লকের মধ্যে সংহতি এবং কৃষিনীতিগুলোকে কীভাবে প্রভাবিত করবে তার একটি পুঙ্খানুপুঙ্খ মূল্যায়ন করা উচিত।

এদিকে ফ্রান্সের প্রেসিডেন্ট প্রাসাদ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘অরবান বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) প্যারিসে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁর সঙ্গে দেখা করবেন।

অন্যদিকে, সমালোচকরা অরবানকে ইইউ তহবিলে বিলিয়ন ইউরো অ্যাক্সেস পেতে ব্রাসেলসকে ব্ল্যাকমেইল করার চেষ্টা করার অভিযোগ করেছেন।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *